ইংল্যান্ডে ১০০ বলের ক্রিকেট টুর্নামেন্ট?

ঢাকা, শনিবার, ১৮ আগস্ট ২০১৮ | ৩ ভাদ্র ১৪২৫

ইংল্যান্ডে ১০০ বলের ক্রিকেট টুর্নামেন্ট?

পরিবর্তন ডেস্ক ১১:০০ অপরাহ্ণ, এপ্রিল ১৯, ২০১৮

print
ইংল্যান্ডে ১০০ বলের ক্রিকেট টুর্নামেন্ট?

ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) অধীনে টি-টুয়েন্টি ব্লাস্ট নামে একটি টুর্নামেন্ট আছে সেই ২০০৩ সাল থেকে। ন্যাটওয়েস্ট স্পন্সর থাকাকালীন এটি 'ন্যাটওয়েস্ট টি-টুয়েন্টি ব্লাস্ট' নামে সুপরিচিত ছিল। এবছর ভাইটালিটি স্বত্ব কিনে নেওয়ায় বর্তমানে এর নাম 'ভাইটালিটি টি-টুয়েন্টি ব্লাস্ট'। এটি মূলত ইংল্যান্ড ও ওয়েলসের ফার্স্ট-ক্লাস কাউন্টিগুলোর টি-টুয়েন্টি টুর্নামেন্ট। ইসিবি কয়েকমাস আগে পরিকল্পনা করেছিল আইপিএলের আদলে ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টি-টুয়েন্টি লিগ শুরু করার। তবে বোর্ডটি এবার নতুন ফরম্যাটের ক্রিকেটই শুরু করে ফেলতে পারে। বৃহস্পতিবার এই টুর্নামেন্টকে হান্ড্রেড-বলস-এ-সাইড বা ১০০ বলের টুর্নামেন্ট করার প্রস্তাব দেয়া হয়েছে।

টি-টুয়েন্টি ফরম্যাট শুরু হওয়ার পর এখন পর্যন্ত ওভারের ভিত্তিতে বেশ কয়েক রকমের ক্রিকেট দেখে ফেলেছে বিশ্ব। ছিল ছয় ওভারের সিক্স-এ-সাইড ক্রিকেট। গেল ডিসেম্বরে হয়ে গেল দশ ওভারের টি-টেন লিগও। এবার চলে এসেছে ১০০ বলের ক্রিকেট ম্যাচের প্রস্তাবও।

বোর্ড নিশ্চিত করেছে লন্ডনের দুইটি দল সহ মোট সাত শহরের আট দল খেলবে প্রস্তাবিত এই টুর্নামেন্টে। বৃহস্পতিবার মেরিলবোন ক্রিকেট ক্লাবে (এমসিসি) ইসিবি তাদের সভাপতি এবং ফার্স্ট-ক্লাস কাউন্টিগুলোর প্রধান নির্বাহীদের সামনে এই নতুন ফরম্যাটের প্রস্তাব তুলে ধরে। বোর্ডের সবার সমর্থন পেয়েছে এই প্রস্তাব।

প্রস্তাবনা অনুযায়ী ১৫টি ৬ বলের ওভার থাকবে ম্যাচগুলোয়। আর শেষ ওভারটি হবে ১০ বলের। এভাবেই খেলা হবে ১০০ বলের প্রতিটি ম্যাচ। ইসিবি একই সাথে দুইটি ৮ দলের টুর্নামেন্ট চালাবে- একটি পুরুষদের, অপরটি নারীদের।

ইসিবির প্রধান নির্বাহী টম হ্যারিসনের মতে অল্পবয়সী ও খেলাটির নতুন ভক্ত তৈরি করতে এই ফরম্যাট ভূমিকা রাখবে, 'এটা নতুন ও উদ্দীপক চিন্তা। এটা তরুণ দর্শকদের কাছে একটা আবেদন তৈরি করবে। আর খেলাটির নতুন ভক্তও বাড়াবে।'

এই নতুন ফরম্যাটকে দর্শকরা কিভাবে নেবেন তা এখনই বলা সম্ভব নয়। তবে ওয়েবসাইট ক্রিকইনফোর একটি জরিপে বৃহস্পতিবার রাত ৯টা ৩৮মিনিট পর্যন্ত দেখা যাচ্ছে মোট ১৪০৬টি ভোটের ৪০ শতাংশ পড়েছে, 'এটা অপ্রয়োজনীয়, কারণ টি-টুয়েন্টি যথেষ্ট বিনোদন দেয়' এই শ্রেণিতে। আর ৩০ শতাংশ ভোট পড়েছে 'এটা সম্পূর্ণ পাগলাটে বুদ্ধি' শ্রেণিতে।

সূত্র : ক্রিকইনফো।

এসএম       

 
.


আলোচিত সংবাদ