বাংলাদেশ-ভারত ফাইনালের আগে পরিসংখ্যানে চোখ

ঢাকা, সোমবার, ২৩ জুলাই ২০১৮ | ৭ শ্রাবণ ১৪২৫

নিদাহাস ট্রফি ২০১৮

বাংলাদেশ-ভারত ফাইনালের আগে পরিসংখ্যানে চোখ

পরিবর্তন ডেস্ক ৪:৩৯ অপরাহ্ণ, মার্চ ১৭, ২০১৮

print
বাংলাদেশ-ভারত ফাইনালের আগে পরিসংখ্যানে চোখ

গত কয়েক বছরে বাংলাদেশ-ভারত ম্যাচ মানেই দুই দেশের সমর্থকদের মাঝে দারুণ উত্তেজনা। একটা যুদ্ধ যুদ্ধ ভাব। আর নিদাহাস ট্রফিতে শ্রীলঙ্কার বিপক্ষে রীতিমতো যুদ্ধ করেই রোববারের ফাইনালে উঠে এসেছে টাইগাররা। দারুণ উজ্জীবিত তারা। সুতরাং, ভারতের বিপক্ষে ফাইনালে যে সর্বস্ব দিয়ে ঝাঁপাবে তারা তা কি আর বলতে! গেল এশিয়া কাপের ফাইনালে হারতে হয়েছিল ঢাকায়। এবার সাকিব আল হাসানরা বদলা নিতে চান কলম্বোর মাটিতে, প্রেমাদাসা স্টেডিয়ামে। তার আগে তিন জাতি টুর্নামেন্টের দুই ফাইনালিস্টের টি-টুয়েন্টিতে কিছু পরিসংখ্যান দেখে আসলে খেলা দেখতে মজা লাগবে আরো বেশি।

* বাংলাদেশ-ভারতের মধ্যে এটি অষ্টম টি-টুয়েন্টি ম্যাচ হতে যাচ্ছে। আগের সাত লড়াইয়েই জিতেছে ভারত। বাংলাদেশের জয়ের খাতায় তাই ০।

* ফাইনালের ভেন্যু কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে এখন পর্যন্ত খেলা ১১ ম্যাচের ৯টিতে জিতেছে ভারত। এই ভেন্যুতে শেষ তিন ম্যাচেও জয় তাদের। আর তা এই আসরে।

* ২০১৬ থেকে এ পর্যন্ত বিশ্বের যে কোনো দলের চেয়ে বেশি টি-টুয়েন্টি ম্যাচ জিতেছে ভারত দল। ৪০টি পরিপূর্ণ ম্যাচের ২৯টিতেই তাদের জয়। ৭৩ শতাংশ জয়।

* নিদাহাস ট্রফিতে হয়ে যাওয়া ৬ ম্যাচের ৫টিতেই রান তাড়া করা দল জিতেছে। প্রত্যেক দলই টস জিতে পরে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়ে জয় তুলেছে। কেবল ভারতই শেষ ম্যাচটিতে আগে ব্যাট করে জিতেছে। প্রতিপক্ষ ছিল বাংলাদেশ।

* নিদাহাস ট্রফিতে বাংলাদেশ দুটি ম্যাচ জিতেছে। দুটিই শ্রীলঙ্কার বিপক্ষে। প্রথমটি ইতিহাসের চতুর্থ সর্বোচ্চ রান তাড়া করে। আর দ্বিতীয়টি অতি নাটকীয়তা ও রোমাঞ্চকর পরিস্থিতিতে। স্বাগতিকদেরই বিদায় করে ফাইনালে উঠেছে তারা।

* ভারতের অফ স্পিনার ওয়াশিংটন সুন্দর ফাইনালে খেলবেন সিরিজের সর্বোচ্চ ৭ উইকেট শিকারী হিসেবে। এবারের আসরে ৬ এর নিচে ইকোনমি কেবল তার। ৫.৯।

* ফাইনালে দুই দলের লড়াইয়ে মুশফিকুর রহীম সর্বোচ্চ রান নিয়ে নামছেন। ৪ ইনিংসে ৯৫.০০ গড়ে তার রান ১৯০। শ্রীলঙ্কার কুশল পেরেরা ২০৪ নিয়ে টুর্নামেন্টে এখন পর্যন্ত সর্বোচ্চ রানের মালিক হলেও তিনি ফাইনালে নেই। ভারতের শিখর ধাওয়ান মুশফিকের পরই আছেন ৪ ম্যাচে ৪৭.০০ গড়ে ১৮৮ রান নিয়ে।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া, ক্রিকইনফো।

ক্যাট

 
.



আলোচিত সংবাদ