রাবাদাকে নিষিদ্ধ করায় আইসিসিকে ধুয়ে দিলেন ডু প্লেসি

ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮ | ৪ আশ্বিন ১৪২৫

রাবাদাকে নিষিদ্ধ করায় আইসিসিকে ধুয়ে দিলেন ডু প্লেসি

পরিবর্তন ডেস্ক ৩:৩৯ অপরাহ্ণ, মার্চ ১৩, ২০১৮

রাবাদাকে নিষিদ্ধ করায় আইসিসিকে ধুয়ে দিলেন ডু প্লেসি

দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফ্যাফ ডু প্লেসি কিছুতেই কাগিসো রাবাদার নিষেধাজ্ঞা মেনে নিতে পারছেন না। এই তরুণ ফাস্ট বোলারকে তার আগ্রাসী আচরণের জন্য এবং প্রতিপক্ষ ব্যাটসম্যানের সাথে শারীরিক সংঘর্ষে যাওয়ার প্রবনতার কারণে দুই ম্যাচে নিষিদ্ধ করেছে আইসিসি। অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় টেস্টের সেরা খেলোয়াড় রাবাদার তাই সিরিজের শেষ দুটি টেস্টে খেলা হচ্ছে না। কিন্তু ডু প্লেসি আইসিসির সিদ্ধান্তের প্রবল সমালোচনা করেছেন। বলেছেন, ক্রিকেটের নিয়ন্তা সংস্থা টেস্ট ক্রিকেটের সহজাত ব্যাপারটি কেড়ে নিয়েছে। আর রাবাদার প্রতিক্রিয়াকে অধিনায়ক 'খাঁটি প্যাশন' হিসেবে ব্যাখ্যা করেছেন।

সোমবার দক্ষিণ আফ্রিকার জয়ে শেষ হয়েছে পোর্ট এলিজাবেথ টেস্ট। ওই ম্যাচে রাবাদা ১১ উইকেট নেন। ৪ ম্যাচের সিরিজে ১-১ এ সমতা আনে স্বাগতিকরা। তবে অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথের উইকেট নিয়ে বুনো উল্লাস করেছিলেন। প্রথম টেস্টে ওয়ার্নার-ডি কক ঝগড়ার উত্তাপটা তখন বেশ টের পাওয়া যায়। দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে স্মিথকে আউট করে সামনে ছুটে যান রাবাদা। ব্যাটসম্যানের সাথে শরীর বাড়ি খায়। তখনই বোঝা গিয়েছিল শাস্তি অপেক্ষায়। একই ম্যাচের দ্বিতীয় ইনিংসে ডেভিড ওয়ার্নারকে আউট করে ড্রেসিং রুমের পথ দেখিয়েছিলেন রাবাদা। যেটি আইসিসির আচরণনীতিতে অপরাধের পর্যায়ে পড়ে।

কিন্তু একজন ফাস্ট বোলারের আচরণ এমন হবে বলেই দাবি প্রোটিয়া অধিনায়ক ডু প্লেসির। তিনি বলেছেন, 'আমার চোখে, কেজি (কাগিসো রাবাদা) প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ফাস্ট বোলার, এভাবেই খেলে। সে কঠোর পরিশ্রম করে। সে দৌড়ে ভেতরে ঢোকে এবং লম্বা সময় ধরে জোরে বল করে। তাই যখন সে বড় উইকেট পায় তখন এটাই তার উল্লাসের ধরন। এটাই এনার্জি, এটাই প্যাশন। আমার মতে, এটা খাঁটি প্যাশন।' ডু প্লেসির ব্যাখা, 'কেজি ১৫ ওভার ধরে ছুটে কাউকে হয়তো আউট করার চেষ্টা করছে। এরপর যখন আউট করল তখন এই প্যাশন তো সে দেখাতেই পারে। নইলে সে তো বোলিং মেশিন হয়ে গেল আর ব্যাটসম্যান হয়ে গেল রোবট।'

ডু প্লেসির মতো আইসিসির সিদ্ধান্তের সাথে দ্বিমত প্রকাশ করেছেন ইংল্যান্ডের দুই সাবেক অধিনায়ক মাইকেল ভন আর কেভিন পিটারসেন এবং দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক গ্রায়েম স্মিথ।

৩৩ বছর বয়সী ডু প্লেসি মনে করেন, গেল কয়েক বছর ধরে ক্রিকেটকে বেশি স্পর্শকাতর করে তোলা হচ্ছে। 'অবশ্যই এখনকার দিকে কি অনুমোদিত আর কি না তার দিকে লক্ষ্য থাকে বেশি। আমার ধারণা, গত কয়েক বছরে এখানে বেশি পরিবর্তন এসেছে।' ডু প্লেসি বলেছেন, 'দুই তিন বছর আগে এসব ছিল সাধারণ ব্যাপার। এই সময়ে সবকিছু আমরা স্পর্শকাতর বানিয়ে ফেলছি বলে আমার বিশ্বাস। প্রত্যেকটা ঘটনাই ক্যামেরায় উঠে আসছে...এটা তো টেস্ট ক্রিকেট। অস্ট্রেলিয়া যে ব্র্যান্ডের ক্রিকেট খেলে তা নিয়ে তো আমাদের আপত্তি নেই। ওটা টেস্ট ক্রিকেটের জন্যই ভালো।'

সূত্র : হিন্দুস্তান টাইমস ও স্পোর্ট ২৪।

ক্যাট