লারাকে ছাড়িয়ে গেলেন কোহলি

ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮ | ৪ আশ্বিন ১৪২৫

লারাকে ছাড়িয়ে গেলেন কোহলি

পরিবর্তন ডেস্ক ৪:৪৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২০, ২০১৮

লারাকে ছাড়িয়ে গেলেন কোহলি

ভারত অধিনায়ক বিরাট কোহলি যখন ব্যাট হাতে মাঠে নামেন তখন কোন না কোন রেকর্ডে যুক্ত হয়ে যায় তার নাম। দুর্দান্ত ফর্মে থাকা কোহলি এবার স্পর্শ করলেন আরেকটি মাইলফলক। নিজের ক্যারিয়ারের সেরা রেটিং পয়েন্ট ৯০৯ নিয়ে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ব্যাটসম্যান হিসেবে আবির্ভূত হয়েছেন তিনি। এরমধ্য দিয়ে ক্রিকেটের ক্যারিবিয় যুবরাজ ব্রায়ান লারাকে (৯০৮) অতিক্রম করে সর্বকালের সেরা ৭ নম্বর রেটিং পয়েন্ট অর্জন করলেন তিনি।

মঙ্গলবার আইসিসি নতুন র‌্যাঙ্কিং প্রকাশ করে। সেখানে ৮৪৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছেন দক্ষিণ আফ্রিকার মারকুটে ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স। তালিকার তৃতীয় নম্বরে আছেন অজি অধিনায়ক স্টিভেন স্মিথ; তার রেটিং পয়েন্ট ৯২৩। অন্যদিকে ওয়ানডে বোলারদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষে আছেন আরেক ভারতীয় জসপ্রিত বুমরাহ। তার রেটিং পয়েন্ট ৭৮৭। একই রেটিং পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছেন আফগানিস্তানের তরুণতুর্কি রশিদ খান। এরপরই ৭২৯ পয়েন্ট নিয়ে আছেন নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট।

বছরের শুরুতেই অসাধারণ পারফরম্যান্স করে যাচ্ছেন ২৯ বছর বয়সী কোহলি। দক্ষিণ আফ্রিকা সফরে ৬ ওয়ানডেতে ৩ সেঞ্চুরি নিয়ে ১৮৬ গড়ে করেছেন ৫৫৮ রান।

৯০৯ ওয়ানডেতে ভারতীয়দের মধ্যে সর্বোচ্চ রেটিং পয়েন্ট। এছাড়া উপমহাদেশের মধ্যে তৃতীয় সর্বোচ্চ। তার আগে আছেন দুই পাকিস্তানি জহির আব্বাস (৯৩১) ও জাভেদ মিয়াঁদাদ (৯১০)।

অন্যদিকে ওয়ানডের সেরা অল রাউন্ডার হিসেবে নিজের শীর্ষস্থান ধরে রেখেছেন বাংলাদেশের সাকিব আল হাসান। তার রেটিং পয়েন্ট ৩৫৯।

সূত্র : আইসিসি।

পিএ