দক্ষিণ আফ্রিকার তারকারা বিশ্রামে

ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮ | ২৯ কার্তিক ১৪২৫

দক্ষিণ আফ্রিকার তারকারা বিশ্রামে

পরিবর্তন ডেস্ক ১২:৩৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৪, ২০১৮

দক্ষিণ আফ্রিকার তারকারা বিশ্রামে

ভারতের বিপক্ষে আসন্ন টি-টুয়েন্টি হোম সিরিজে দক্ষিণ আফ্রিকা নামাতে যাচ্ছে অপেক্ষাকৃত দুর্বল দল। রোববার থেকে শুরু তিন ম্যাচের সিরিজে স্বাগতিকরা তাদের তারকা খেলোয়াড়দের বিশ্রাম দিয়েছে। আসলে প্রোটিয়া মূল দলের অধিকাংশ খেলোয়াড়ই দক্ষিণ আফ্রিকা-ভারত সিরিজে থাকছেন বেঞ্চে, দর্শক হয়ে। ওয়ান্ডারার্স স্টেডিয়ামে হবে প্রথম ম্যাচ। অভিজ্ঞ জেপি ডুমিনি নেতৃত্ব দেবেন এই প্রোটিয়া দলটিকে।

ডুমিনির দলে সবচেয়ে বড় তারকা বলতে আছেন তিন সংস্করণেই বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স। ডেভিড মিলার, ক্রিস মরিস বাকি দুই উল্লেখযোগ্য নাম। নির্বাচকদের আহবায়ক লিন্ডা জন্ডি জানিয়েছেন সামনে কঠিন সিরিজ বলেই এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছেন তারা। ১ মার্চ থেকে বিশ্বের অন্যতম শক্তিশালী দল অস্ট্রেলিয়ার সাথে দেশের মাটিতেই টেস্ট সিরিজ খেলবে প্রোটিয়ারা। অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা সিরিজটি ৪ ম্যাচের।

জন্ডি বলেছেন, তাদের অবশ্য এভাবে প্রায় সব তারকাকেই বিশ্রামে পাঠানোর পেছনে ভিন্ন একটি কারণ আছে। তারা নতুন তারকাদের বাজিয়ে দেখতে চান, যাচাই করে দেখতে চান ভারতের বিপক্ষে। কারণ, ২০২০ সালের ওয়ার্ল্ড টি-টুয়েন্টির দিকে তাদের চোখ। সেই বিশ্ব আসরের জন্য শক্তিশালী একটি দল গড়ার প্রক্রিয়ারই একটি অংশ এভাবে দল সাজানোটা।

স্পিনে প্রথম পছন্দ অভিজ্ঞ ও বর্ষীয়ান ইমরান তাহির বিশ্রামে। আরেক তরুণ তুর্কী স্পিনার তাবরাইজ শামসি এবং প্রমাণিত অ্যারন ফাঙ্গিসোকে বেশি করে সুযোগ দিতেই এই সিদ্ধান্ত। এই দলে অনভিষিক্ত দুই খেলোয়াড় ক্রিস্টিয়ান জনকার ও ফাস্ট বোলার জুনিয়র ডালা আছেন। টি-টুয়েন্টি দলে নতুন উইকেটকিপার হেইনরিচ ক্লাসেন। ফ্যাফ ডু প্লেসি ও কুইন্টন ডি কক খেলছেন না ভারতের বিপক্ষে।

দক্ষিণ আফ্রিকার টি-টুয়েন্টি দল : জেপি ডুমিনি (অধিনায়ক), ফারহান বেহারডিন, জুনিয়র ডালা, এবি ডি ভিলিয়ার্স, রিজা হেনড্রিক্স, ক্রিস্টিয়ান জনকার, হেইনরিচ ক্লাসেন, ডেভিড মিলার, ক্রিস মরিস, ডেন প্যাটারসন, অ্যারন ফাঙ্গিসো, আন্দিলে ফেহলুকোয়ায়ো, তাবরাইজ শামসি, জন-জন স্মাটস।

ক্যাট/পিএ