অর্থনৈতিক মন্দায় জিম্বাবুয়ের ক্রিকেট

ঢাকা, শনিবার, ১৮ আগস্ট ২০১৮ | ৩ ভাদ্র ১৪২৫

অর্থনৈতিক মন্দায় জিম্বাবুয়ের ক্রিকেট

পরিবর্তন ডেস্ক ১২:১১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৩, ২০১৮

print
অর্থনৈতিক মন্দায় জিম্বাবুয়ের ক্রিকেট

অনেক আগে থেকেই নানা সমস্যায় জর্জরিত জিম্বাবুয়ের ক্রিকেট। বোর্ডের সাথে বনিবনা হওয়ায় অনেক ক্রিকেটারই চলে গেছেন জাতীয় দল ছেড়ে। আর খেলোয়াড়দের বেতন দেওয়ার দিক থেকেও পিছিয়ে আছে দেশটির ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা জিম্বাবুয়ে ক্রিকেট (জেডসি)। এই প্রতিষ্ঠানটি বর্তমানে রয়েছে অর্থনৈতিক মন্দায়। ফলে যথেষ্ট সম্ভাবনা রয়েছে চলতি মৌসুমে দেশের মাটিতে তাদের যে সিরিজগুলো আয়োজন করার কথা ছিল সেগুলো বাতিল হওয়ার।

 

গতবছরের শেষ দিক থেকেই আর্থিক সংকটে রয়েছে জেডসি। অবস্থা এতটাই প্রকট যে তারা ঘরোয়া ক্রিকেট আয়োজন করা বন্ধ করতে বাধ্য হয়েছে। আর স্টাফ এবং খেলোয়াড়দের বেতনও সময়মত দিতে পারেনি দেশটির ক্রিকেট বোর্ড।

এবছরের জুলাই-আগস্টে পাকিস্তানের জিম্বাবুয়ে যাওয়ার কথা টেস্ট-ওয়ানডে ও টি-টুয়েন্টির পূর্ণাঙ্গ সিরিজ খেলতে। এর আগে জেডসি অস্ট্রেলিয়া ও পাকিস্তানের সাথে আলোচনা করেছে জুন মাসে জিম্বাবুয়েতে সংক্ষিপ্ত ফরম্যাটের ত্রি-দেশীয় সিরিজ খেলার ব্যাপারে। বর্তমানে এই দুই সিরিজেরই ভাগ্য ঝুলে রয়েছে।

জেডসির ব্যবস্থাপনা পরিচালক ফয়সাল হাসনাইন জানিয়েছেন আর্থিক কারণেই এই সিরিজগুলো নিয়ে শঙ্কা আছে, 'মন্দাবস্থার কারণে হয়ত সিরিজটি (পাকিস্তান) হবে না। কারণ, আমরা টিভিসত্ত্ব থেকে খুব বেশি অর্থ পাই না। সিরিজ শেষের পর দেখা যায় প্রোডাকশনের সব খরচ হিসাবে বড় অঙ্কের ক্ষতির মুখোমুখি হই আমরা।' এই দূরবস্থার কারণেই সিরিজ বাতিল করতে হতে পারে বলে জানিয়েছেন এই কর্মকর্তা, 'আমাদের বর্তমান আর্থিক অবস্থায় সাম্য বজায় রাখতে আমাদের হয় ফরম্যাট নিয়ে পুনরায় আলোচনা করতে হবে অথবা আমাদের সমস্য দূর না হওয়া পর্যন্ত আমাদের সিরিজটি বাতিল রাখতে হবে।'

হাসনাইন আরও জানিয়েছেন তাদের সামনে যে পথ খোলা তা নিয়েই ভাবছেন, 'আমরা দেখছি আমাদের কি ত্রিদেশীয় সিরিজ অথবা পাকিস্তান সিরিজ আয়োজন করতে হবে নাকি ফরম্যাটই পরিবর্তন করতে হবে।'

অবস্থা এমনটা রইলে জিম্বাবুয়ের ক্রিকেট ভক্তরা দেশের মাটিতে শুধু ২০১৯ বিশ্বকাপ কোয়ালিফায়ারের ম্যাচ দেখতে পারবে। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) টুর্নামেন্ট হওয়ায় জিম্বাবুয়েকে এটা নিয়ে ভাবতে হচ্ছে না। মার্চ মাসের ৪ তারিখ থেকে শুরু হবে টুর্নামেন্টটি।

এসএম    

 
.


আলোচিত সংবাদ