সংখ্যাতত্ত্বে ভারত-দক্ষিণ আফ্রিকার তৃতীয় ওয়ানডে

ঢাকা, শুক্রবার, ১৭ আগস্ট ২০১৮ | ২ ভাদ্র ১৪২৫

সংখ্যাতত্ত্বে ভারত-দক্ষিণ আফ্রিকার তৃতীয় ওয়ানডে

পরিবর্তন ডেস্ক ১১:৫৫ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ০৬, ২০১৮

print
সংখ্যাতত্ত্বে ভারত-দক্ষিণ আফ্রিকার তৃতীয় ওয়ানডে

বুধবার কেপ টাউনের নিউল্যান্ডসে বাংলাদেশ সময় বিকেল ৫টায় শুরু হবে ভারত-দক্ষিণ আফ্রিকার তৃতীয় ওয়ানডে। ৬ ম্যাচের এ ওয়ানডে সিরিজটির প্রথম দুই ম্যাচ জিতে এরই মধ্যে ২-০ ব্যবধানে এগিয়ে রয়েছে সফরকারীরা। কেপ টাউনের ম্যাচটিতে যদি ভারত জয় পায়, তবে প্রথমবারে মতো দক্ষিণ আফ্রিকার মাটিতে পরপর ৩টি ওয়ানডে জেতার রেকর্ড গড়বে তারা। দুই দলের এই ম্যাচটি এরকম আরো কিছু সংখ্যাতাত্ত্বিক রেকর্ডের সামনে দাঁড়িয়ে আছে। আসুন জেনে নিই সেই রেকর্ডগুলো সম্পর্কে-

০ :
দক্ষিণ আফ্রিকার মাটিতে কখনো ওয়ানডে সিরিজ জেতেনি ভারত। এর আগে দক্ষিণ আফ্রিকার মাটিতে ৪টি দ্বিপাক্ষিক সিরিজে মুখোমুখি হয়েছিল দুই দল। প্রত্যেকবারই সিরিজ জিতে নিয়েছে স্বাগতিকরা। ১৯৯২-৯৩ মৌসুমে ২-৫, ২০০৬-০৭ মৌসুমে ০-৪, ২০১০-১১ মৌসুমে ২-৩ ও ২০১৪-১৫ মৌসুমে ০-২ ব্যাবধানে হেরেছিল সফরকারী ভারত।

১ :
কেপ টাউনের নিউল্যান্ডসে ওয়ানডেতে ৩ বারের দেখায় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একবারই জয় জয় পেয়েছিল ভারত, ২০১১ সালে।

০ :
দক্ষিণ আফ্রিকার মাটিতে পরপর ৩ ম্যাচে কখনো জয় পায়নি ভারত। ২০১০-১১ মৌসুমে জোহানেসবার্গ ও কেপ টাউনে টানা দুই ম্যাচে জয় পেয়েছিল তারা। এছাড়া চলমান সিরিজের প্রথম দুই ম্যাচে পরপর জয় পেয়েছে বিরাট কোহলির দল। বুধবার সিরিজের তৃতীয় ম্যাচ জিতলে প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকার মাটিতে টানা ৩ ম্যাচ জেতার অনন্য রেকর্ড গড়বে সফরকারীরা।

৯৮ :
আর মাত্র ৯৮ রান করলে চতুর্থ ভারতীয়, বিশ্বের ১২তম ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ১০ হাজার রানের মাইল ফলক স্পর্শ করবেন মহেন্দ্র সিং ধোনি। এ সংস্করণে তার মোট রান ৯৯০২। বর্তমানে মাত্র ৩ জন ভারতীয় ১০ হাজার রানের মাইল ফলক অতিক্রম করেছেন। এরা হলেন শচীন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলী ও রাহুল দ্রাবিড়।

১ :
আর মাত্র একটি ডিসমিসাল করতে পারলে চতুর্থ উইকেটকিপার হিসেবে ৪০০টি ডিসমিসালের মাইল ফলক স্পর্শ করবেন ধোনি। ধোনির বর্তমান ডিসমিসাল সংখ্যা ৩৯৯ (২৯৪ টি ক্যাচ ও ১০৫টি স্টাম্পিং) এর আগে কুমার সাঙ্গাকারা, অ্যাডাম গিলক্রিস্ট ও মার্ক বাউচার এই রেকর্ড স্পর্শ করেছেন।

১ :
ডেভিড মিলারের ক্যাচ সংখ্যা ৪৯টি। আরেকটি ক্যাচ নিতে পারলে দক্ষিণ আফ্রিকার ১২তম (বিশ্বের ১১০তম) নন-উইকেটকিপার ফিল্ডার হিসেবে ৫০ ক্যাচের মাইলফলক স্পর্শ করবেন তিনি।

১ :
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডেতে এ পর্যন্ত ১৪টি ক্যাচ ধরেছেন কোহলি। আর একটি ক্যাচ নিতে পারলে ভারত-দক্ষিণ আফ্রিকার ম্যাচে নন-উইকেটকিপার হিসেবে তৃতীয় সর্বোচ্চ ক্যাচ ধরার রেকর্ড গড়বেন তিনি। এ তালিকায় শীর্ষে আছেন গ্রায়েম স্মিথ (১৯), তারপরই আছেন রাহুল দ্রাবিড় (১৭)।

পিএ/এসএম

 
.


আলোচিত সংবাদ