মুশফিককে কেন মনে পড়েছিল স্টোকসের?

ঢাকা, শনিবার, ৭ ডিসেম্বর ২০১৯ | ২২ অগ্রহায়ণ ১৪২৬

মুশফিককে কেন মনে পড়েছিল স্টোকসের?

পরিবর্তন ডেস্ক ১০:১২ পূর্বাহ্ণ, জুলাই ১৭, ২০১৯

মুশফিককে কেন মনে পড়েছিল স্টোকসের?

লর্ডসে ইংল্যান্ড-নিউজিল্যান্ডের ফাইনাল যদি মহাকাব্য হয়, তাহলে নিঃসন্দেহে তার প্রধান চরিত্র বেন স্টোকস। নিউজিল্যান্ডের জন্ম নেওয়া এই অল রাউন্ডারের বীরত্বেই প্রথমবারের মতো শিরোপার স্বাদ পেয়েছে ইংল্যান্ড।

ইনিংস জুড়ে দারুণ লড়াইর পর শেষ বলে ২ রান প্রয়োজন ছিল ইংল্যান্ড। অর্থাৎ ২ রান করলে ম্যাচ জয়, আর ১ রান হলে টাই। স্ট্রাইকে তখন স্টোকস। এর চেয়ে কঠিন পরিস্থিতির মুখে কখনো পড়েছিলে স্টোকস?

শেষ পর্যন্ত ১ রান নিয়ে ম্যাচটি টাই করেন তিনি। আর সুপার ওভারে জিতে বহু কাঙ্ক্ষিত শিরোপা এনে দেন দলকে।

কিন্তু শেষ বলের এমন রুদ্ধশ্বাস পরিস্থিতিতে কী ভাবছিলেন স্টোকস? নিজের স্নায়বিক দৃঢ়তা ধরে রাখার রহস্য জানিয়েছেন তিনি জয় উদযাপনের সময়ই।

এবারের বিশ্বকাপের ম্যান অব দ্য ফাইনাল জানালেন, ওই মুহূর্তে তিনি ভাবছিলেন মুশফিকুর রহীমের কথা। কিন্তু কেন ওইরকম কঠিন মুহূর্তে মুশফিকের কথা মাথায় আসল স্টোকসের?

সেই উত্তর জানাতে গিয়ে স্টোকস বলেছেন, ২০১৬ টি-টুয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বে বাংলাদেশ-ভারত ম্যাচের কথা মনে হচ্ছিল তার। ওই ম্যাচে সপ্তম উইকেট জুটিতে দুর্দান্ত এক জুটি গড়ে দলকে জয়ের দ্বারপ্রান্তে নিয়ে যান মুশফিক-মাহমুদউল্লাহ জুটি। শেষ ৩ বলে ২ রান হলেই জয় নিশ্চিত বাংলাদেশের।

এমন পরিস্থিতিতে সিঙ্গেল নিলেই চলত। কিন্তু দারুণ আত্মবিশ্বাসী মুশফিক বড় শটের লোভ সামলাতে পারলেন না। হার্দিক পান্ডিয়াকে তুলে মারতে গিয়ে শিখর ধাওয়ানের তালুবন্দি হয়ে যান। মুশফিকের এমন ভুলেই সেদিন ম্যাচ হেরে যায় বাংলাদেশ।

ওই দিনের কথা মনে রেখেই বড় শট খেলেননি স্টোকস। হিরো হওয়ার বদলে দলের হার এড়ানোই লক্ষ্য ছিল তার।

স্টোকসের কথায়, ‘শেষ বলের আগে আমি বাংলাদেশের ওয়ার্ল্ড টি-টুয়েন্টির ম্যাচের কথাই ভাবছিলাম। হিরো হওয়া বা ছক্কা মারার বিষয়গুলো ভাবনাতেই ছিল না। এক রান নিয়ে ম্যাচটা সুপার ওভারে নিয়ে যাওয়াই তখন মূল লক্ষ্য ছিল।’

সেই লক্ষ্যে যে পুরোপুরি সফল ছিলেন স্টোকস তাতে তো কোন সন্দেহ নেই। শেষ বলে বড় শট না খেলে প্রথমে একটি সিঙ্গেল নিশ্চিত করে তারপর দ্বিতীয় রানের জন্য দৌড় দেন তিনি। যদিও দ্বিতীয় রান নিতে গিয়ে আউট হয়ে যান মার্ক উড। তাতে অবশ্য ক্ষতি হয়নি ইংল্যান্ডের। কারণ ততক্ষণে ম্যাচটি টাই হয়ে গিয়েছিল।

বাংলাদেশের মুশফিকের ভুল থেকে শিক্ষা নিয়ে বিশ্বকাপ জিতল ইংল্যান্ড। বাংলাদেশ কবে হাঁটবে সেই পথে?

পিএ

 

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯: আরও পড়ুন

আরও