নতুন বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড

ঢাকা, ১৪ জুলাই, ২০১৯ | 2 0 1

নতুন বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড

পরিবর্তন ডেস্ক ১২:৩২ পূর্বাহ্ণ, জুলাই ১৫, ২০১৯

নতুন বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড

ক্রিকেটের নতুন বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড। ঐতিহাসিক লর্ডসে নিউজিল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপের দ্বাদশ আসরের শিরোপা জিতল তারা। এর মধ্যদিয়ে ষষ্ঠ দল হিসেবে শিরোপা ঘরে তুলল ইংলিশরা। সেই সাথে ৪৪ বছরের অতৃপ্তি ঘুচল ক্রিকেটের জনকদের।

এদিন প্রথমে ব্যাট করেন নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ২৪১ রান করে নিউজিল্যান্ড। জবাবে নির্ধারিত ৫০ ওভারে ২৪১ রান করে অল আউট ইংল্যান্ড।

ফলাফল ম্যাচ টাই এবং সুপার ওভারে গড়ায় ম্যাচ। তাতে জয় ইংল্যান্ডের। সুপার ওভারে প্রথমে ব্যাট করে নির্ধারিত ১ ওভারে ১৫ রান করে ইংলিশরা। জবাবে নিউজিল্যান্ডও করে ১৫ রান। অর্থাৎ সুপার ওভারও টাই। কিন্তু মূল ম্যাচে বেশি বাউন্ডারি হাঁকানোয় ম্যাচ জিতে যায় ইংল্যান্ড। 

মূল ম্যাচে নিউজিল্যান্ড ১৪টি চার ও ২টি ছক্কায় মোট বাউন্ডারি পায় ১৬টি। আর ২২টি চারের সঙ্গে ২টি ছক্কা মিলিয়ে ২৪টি বাউন্ডারি মারে ইংলিশরা। 

এই লর্ডস থেকেই ইংলিশদের চোখের সামনে দিয়ে শিরোপা নিয়ে গেছেন ক্লাইভ লয়েড, কপিল দেব ও স্টিভ ওয়াহ। ইংল্যান্ডের সেই আক্ষেপ ঘোচালেন ইয়ন মরগান। চতুর্থ অধিনায়ক হিসেবে লর্ডসের মাঠে বিশ্বকাপের শিরোপায় চুমু খেলেন তিনি।

ওল্ড ট্রাফোর্ডের সেমি ফাইনালে ভারতের সামনে ছোট লক্ষ্য রেখেও ম্যাচ জেতে নিউজিল্যান্ড। আজ ফাইনালেও প্রায় একই ধরণের চিত্রনাট্য লিখতে শুরু করেছিল কেন উইলিয়ামসনের দল। ইংল্যান্ডর টপ অর্ডারকে ধসিয়ে দেয় কিউই পেসাররা।

দলীয় ৮৬ রানে ৪ উইকেট হারিয়ে বসে ইংল্যান্ড। সেখান থেকে ১১০ রানের জুটি গড়ে দলকে জয়ের স্বপ্ন দেখান বেন স্টোকস ও জস বাটলার। যেমনটি ভারতের মহেন্দ্র সিং ধোনি ও রবীন্দ্র জাদেজা দেখিয়েছিলেন।

কিন্তু সেদিন ১১৬ রানের জুটি গড়েও ভারতকে জেতাতে পারেননি তারা। আজ অবশ্য ব্যর্থ হয়নি স্টোকস-বাটলারের ১১০ জুটি। এই জুটিতেই জয়ের ভিত পেয়ে যায় স্বাগতিকরা।

অবশ্য ব্যক্তিগত ৫৯ রানে আউট হয়ে যান বাটলার। বাকি পথটা একাই টানেন স্টোকস। নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে জন্ম নেওয়া এই অল রাউন্ডারের হাত ধরেই শিরোপার স্বপ্ন শেষ পর্যন্ত বাস্তব করে ইংল্যান্ড।

স্টোকস এদিন জন্মভূমির বিপক্ষে একাই লড়েন। তার বীরত্বেই নির্ধারিত সময়ে ম্যাচটি টাই হয়। ৯৮ বলে তার অপরাজিত ৮৪* রানের ইনিংসে ম্যাচটি সুপার ওভারে গড়াতে পারে। সুপর ওভারেও ব্যাট করতে নেমে দলকে এনে দেন ১৫ রানের পুঁজি।

অথচ ইংলিশদের ইনিংসটা এদিন শুরু হয়েছিল বেশি হতাশা দিয়ে। দলীয় ৮৪ রানের মধ্যে বিদায় নেন জেসন রয় (১৭), জনি বেয়ারস্টো (৩৬), জো রুট (৭) ও ইয়ন মরগান (৯)। তারপর বাটলার-স্টোকসের ম্যাচ বাঁচানো জুটি। এবং শেষ পর্যন্ত স্টোকস বীরত্বে ম্যাচ জয়।

নিউজিল্যান্ডের হয়ে ৩টি করে উইকেট নিয়েছেন লোকি ফার্গুসন ও জিমি নিশাম। ম্যান অব দ্য ফাইনাল হয়েছেন স্টোকস। আর ম্যান অব দ্য টুর্নামেন্ট হয়েছেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন।

পিএ

 

 

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯: আরও পড়ুন

আরও