চ্যাম্পিয়ন হতে ২৪২ রান চাই ইংল্যান্ডের

ঢাকা, ১৪ জুলাই, ২০১৯ | 2 0 1

চ্যাম্পিয়ন হতে ২৪২ রান চাই ইংল্যান্ডের

পরিবর্তন ডেস্ক ৭:৪৫ অপরাহ্ণ, জুলাই ১৪, ২০১৯

চ্যাম্পিয়ন হতে ২৪২ রান চাই ইংল্যান্ডের

লর্ডসের ফাইনালে মুখোমুখি হয়েছে কখনো বিশ্বকাপ না জেতা দুই দল— ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। টস জিতে প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ২৪১ করেছে কিউইরা। অর্থাৎ বিশ্বচ্যাম্পিয়ন হতে ২৪২ রান চাই ইয়ন মরগানদের।

এবারের বিশ্বকাপ হট ফেভারিট হিসেবে শুরু করেছে ইংল্যান্ড। বিপরীতে এবার আসরের ডার্ক হর্স ভাবা হয়েছে নিউজিল্যান্ড। পয়েন্ট টেবিলের তিনে থেকে লিগ পর্ব শেষ করেছে ইংলিশরা। আর শীর্ষ চারের শেষ দল ছিল কিউইরা।

সেমি ফাইনালের টেবিলের শীর্ষ দল আরেক ফেভারিট ভারতকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে নিউজিল্যান্ড। ফাইনালের পথে ইংলিশরা হারায় অস্ট্রেলিয়াকে। যার মধ্যে দিয়ে নিশ্চিত হয়ে যায় এবার নতুন চ্যাম্পিয়ন পাচ্ছে বিশ্ব।

লর্ডস অপেক্ষা করছে নতুন অধিনায়কের জন্য। কেন হবেন সেই অধিনায়ক— ইয়ন মরগান, না কেন উইলিয়ামসন? সেটা জানা যাবে কয়েক ঘণ্টা পরই।

কিন্তু আগে ব্যাট করে নিউজিল্যান্ডে খুব একটা বড় পুঁজি গড়তে পারেনি। ইংল্যান্ডের দুর্ধর্ষ ব্যাটিং লাইন আপের সামনে মাত্র ২৪২ রানের লক্ষ্য রাখতে পেরেছে তারা।

আসলে ইংলিশ বোলাররাই কিউই ব্যাটসম্যানদের স্বস্তিতে এগুতে দেননি। লিয়াম প্লাঙ্কেট ও ক্রিস ওকসরা শুরু থেকেই নিউজিল্যান্ডের ব্যাটসম্যানদের ওপর আধিপত্য বিস্তার করেন।

হেনরি নিকোলস ও টম ল্যাথাম ছাড়া আর কোন ব্যাটসম্যানই ওই অর্থে দাঁড়াতে পারেননি। নিকোলসের ৫৫ রান কিউই ইনিংসের দলীয় সর্বোচ্চ স্কোর। এরপরই আছেন ল্যাথাম। তিনি করেছেন ৪৭ রান। এছাড়া উইলিয়ামসন ৩০, মার্টিন গাপটিল ১৯, রস টেইলর ১৫, জিমি নিশাম ১৯ ও কলিন ডি গ্র্যান্ডহোম ১৬ রান করে দলকে কোনরকমে আড়াই ‘শর কাছাকাছি নিয়ে যান।

ইংল্যান্ডের হয়ে ৩টি করে উইকেট নিয়েছেন ওকস ও প্লাঙ্কেট। এছাড়া একটি করে উইকেট পেয়েছেন জোফরা আর্চার ও মার্ক উড।

পিএ

 

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯: আরও পড়ুন

আরও