লর্ডসে টস জিতে শিরোপার নজির নেই!

ঢাকা, ১৪ জুলাই, ২০১৯ | 2 0 1

লর্ডসে টস জিতে শিরোপার নজির নেই!

পরিবর্তন ডেস্ক ৫:১৬ অপরাহ্ণ, জুলাই ১৪, ২০১৯

লর্ডসে টস জিতে শিরোপার নজির নেই!

রোববার লর্ডসে বিশ্বকাপ ফাইনালে মুখোমুখি হয়েছে ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। শিরোপার লড়াইয়ে টস জিতে আগে ব্যাট করছে নিউজিল্যান্ড।

এদিকে টস জিতে ভালোই বিপদে পড়েছেন কেন উইলিয়ামসন। কারণ ইতিহাস তার পক্ষে নয়। এই মাঠে বিশ্বকাপের ফাইনালে টস জয়ী দল কখনো শিরোপায় চুমু খেতে পারেনি।

এর আগ পর্যন্ত বিশ্বকাপের চারটি ফাইনাল অনুষ্ঠিত হয়েছে লর্ডসে। প্রত্যেকবার টস হারা দল শিরোপা জিতেছে।

১৯৭৫ সালের প্রথম আসরে মুখোমুখি হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়া। ওই ম্যাচে টস জিতেছিলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক ইয়ান চ্যাপেল। কিন্তু ম্যাচ জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ।

১৯৭৯ সালের দ্বিতীয় আসরের ফাইনালে ওয়েস্ট ইন্ডিজের প্রতিপক্ষ ছিল ইংল্যান্ড। টস জিতেছিলেন ইংলিশ অধিনায়ক মাইক ব্রেয়ার্লি। কিন্তু শিরোপায় চুমু খেয়েছিলেন ক্লাইভ লয়েড।

১৯৮৩ সালের আসরে টানা তৃতীয়বারর মতো বিশ্বকাপের ফাইনালে উঠেছিল ওয়েস্ট ইন্ডিজ। এবার টস ভাগ্য ছিল লয়েডের পক্ষে। মানে ফাইনালে টস জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু সবাইকে চমকে দিয়ে শিরোপা জিতেছিল কপিল দেবে ভারত।

১৯৯৯ সালের আসরেও একই ঘটনা। ওই আসরের ফাইনালে মুখোমুখি হয়েছিল অস্ট্রেলিয়া ও পাকিস্তান। টস জেতেন পাকিস্তানের অধিনায়ক ওয়াসিম আকরাম। আর ম্যাচ জিতে শিরোপায় চুমু খান অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ ওয়াহ।

এক বিংশ শতাব্দীতে প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনাল অনুষ্ঠিত হচ্ছে লর্ডসে। এবারও কি টসে ভাগ্যর সাথে জড়িয়ে থাকবে ম্যাচের ভাগ্য? মানে এবারও কি টসে হারা অধিনায়ক ইয়ন মরগানই শিরোপায় চুমু খাবেন? নাকি বিংশ শতকের ইতিহাস বদলে ইতিহাসের প্রথমবারের মতো শিরোপা ঘরে তুলবে কিউইরা?

পিএ

 

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯: আরও পড়ুন

আরও