টস জিতলেই চ্যাম্পিয়ন?

ঢাকা, ১৪ জুলাই, ২০১৯ | 2 0 1

টস জিতলেই চ্যাম্পিয়ন?

পরিবর্তন ডেস্ক ১২:১৮ অপরাহ্ণ, জুলাই ১৪, ২০১৯

টস জিতলেই চ্যাম্পিয়ন?

ক্রিকেটের নতুন বিশ্ব চ্যাম্পিয়ন হচ্ছে কে, ইংল্যান্ড নাকি নিউজিল্যান্ড? উত্তরটা খুবই সোজা। আজ লর্ডসে টস জিতবে যারা, চ্যাম্পিয়ন হবে তারাই!

না, অনুমানে ঢিল ছোঁড়া নয়। লর্ডসের পরিসংখ্যানই বলছে এই কথা। এবারের বিশ্বকাপের সর্বশেষ ২২ ম্যাচের মধ্যে ১৭টিতেই প্রথমে ব্যাট করা দল। লর্ডসে প্রথমে ব্যাট করা দলগুলোর আরও বেশি জয়জয়কার। লর্ডসে এ পর্যন্ত যে ৪টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে, সেই ৪টিতেই জিতেছে প্রথমে ব্যাট করা দল। পরে ব্যাট পাওয়া মানেই হার নিশ্চিত!

এই ৪ ম্যাচের মধ্যে ৩টিতেই জিতেছে টস জয়ী দল। সংখ্যাটা ৪-ই হতো, যদি টস জিতেও প্রথমে বোলিং নেওয়ার বোকামিটা না করত ইংল্যান্ড! লর্ডসে টস জিতে ম্যাচ হারা একমাত্র দলটা যে তারাই। সেটি টস জিতেও প্রথমে বোলিং নেওয়ার বোকামির কারণে। ইংলিশরা ওই বোকামিটা করেছিল গত ২৫ জুন। টস জিতেও প্রথমে অস্ট্রেলিয়াকে ব্যাটিংয়ে পাঠান ইংলিশ অধিনায়ক এউইন মরগান।

টস শেষেই অবশ্য অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় জানান, টস হেরেও আসলে জিতেছেন তিনি! কারণ, টস জিতলেও প্রথমে ব্যাটিংয়ই নিতেন ‍তিনি। ইংলিশ অধিনায়ক মরগানও তার ভুলটা বুঝতে পারেন ম্যাচটা ৬৪ রানে হেরে!

ইংলিশদের মতো নিউজিল্যান্ডও এবারের বিশ্বকাপে লর্ডসে একটা ম্যাচ খেলেছে। এবং যথারীতি হেরেছে। মজার ব্যাপার হলো কিউইদের হারটাও সেই অস্টে্লিয়ার কাছেই। তবে মরগানের মতো কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন টস জিতেও প্রথমে বোলিং নেওয়ার বোকামি করেননি। টস জিতে অস্ট্রেলিয়াই ব্যাটিং নেয় প্রথমে। ফলে কিউইদের বাধ্য হয়েই প্রথমে ফিল্ডিং করতে হয় এবং ম্যাচটা হারতে হয় ৮৬ রানে।

উপরের এই তথ্য স্পষ্ট করেই বলছে, আজ ব্যাটিং স্বর্গ লর্ডসে যারাই টস জিতবে, ব্যাটিং নেবে প্রথমে। শুধু তাই নয়, টস বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার পথেও এগিয়ে দিবে একধাপ। কে জানে, হয়তো টস জিতলেই জেতা হয়ে যাবে বিশ্বকাপও!

কাজেই মাঠের লড়াই পরে। তার আগে ইংল্যান্ড মরমান এবং কিউই অধিনায়ক উইলিয়ামসন, দুজনেই কায়মনোবাক্যে চাইবেন টস নামের ভাগ্য পরীক্ষায় জিততে। তাই কে বিশ্ব চ্যাম্পিয়ন হবে, এই প্রশ্ন নিয়ে যেমন কৌতুহল ক্রিকেট দুনিয়ায়, ক্রিকেটপ্রেমীদের কাছে ঠিক সেরকমই কৌতুহলী প্রশ্ন, আজ টস জিতবে কে?

কেআর

 

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯: আরও পড়ুন

আরও