পন্টিংয়ের চোখে ইংল্যান্ড চ্যাম্পিয়ন

ঢাকা, ১৪ জুলাই, ২০১৯ | 2 0 1

পন্টিংয়ের চোখে ইংল্যান্ড চ্যাম্পিয়ন

পরিবর্তন ডেস্ক ৪:৩৩ অপরাহ্ণ, জুলাই ১৩, ২০১৯

পন্টিংয়ের চোখে ইংল্যান্ড চ্যাম্পিয়ন

মঞ্চ প্রস্তুত। রোববার বাংলাদেশ সময় বেলা সাড়ে তিনটায় বিশ্বকাপের ফাইনাল খেলতে নামবে ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। দুই দলের কেউই এর আগে কখনো বিশ্বকাপ জেতেনি। ফলে যারা জিতুক লর্ডসে নতুন চ্যাম্পিয়নের দেখা মিলবে এবার।

ফাইনালের আগে সম্ভাব্য বিজয়ী কারা হতে পারে, তা নিয়ে চলছে চুলচেরা বিশ্লেষণ, ভবিষ্যদ্বাণী। অস্ট্রেলিয়ার সাবেক বিশ্বকাপ জয়ী অধিনায়ক রিকি পন্টিং এ ক্ষেত্রে ইংল্যান্ডকেই এগিয়ে রাখছেন। তার মতে কালকের ফাইনালে ইংল্যান্ডই জিতবে।

এবারের আসরের টপ ফেভারিট ইংল্যান্ড। গত কয়েক বছরে ওয়ানডে ক্রিকেটের ধরনই বদলে ফেলেছে তারা। দারুণ ধারাবাহিকতা ও দুর্দান্ত ফর্মে নিয়ে বিশ্বকাপ মিশনে নেমেছেন ইয়ন মরগানরা।

টুর্নামেন্ট শুরুর আগে বেশিরভাগ বিশ্লেষকই ইংল্যান্ডের বিষয়ে আশাবাদী ছিলেন। সেই দলে ছিলেন পন্টিংও। অস্ট্রেলিয়াকে টানা দুইবার বিশ্বকাপ জেতানো সাবেক এই অধিনায়ক বলেছেন, ‘আমার মনে হয় ইংল্যান্ডই জিতবে। টুর্নামেন্ট শুরুর আগে আমি বলেছিলাম, তাদের হারানো খুবই কঠিন হবে।’

এদিকে ইংল্যান্ডের পরই শিরোপার দাবীদার হিসেবে নাম এসেছে ভারতের। সেই ভারতকে সেমি ফাইনালে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের ফাইনাল নিশ্চিত করেছে কিউইরা। দলটির এমন অর্জনে উচ্ছ্বসিত পন্টিং বলেছেন, ‘নিউজিল্যান্ড অবিশ্বাস্য রকম ভালো করে ফাইনালে উঠেছে। টানা দুইটি বিশ্বকাপের ফাইনালে খেলাটা দারুণ এক অর্জন।’

তবে ইংল্যান্ডকে এগিয়ে রাখলে দুই দলের অভিজ্ঞতা পার্থক্য গড়ে দিতে পারে বলে মনে করেন পন্টিং। ইংলিশ স্কোয়াডের কারো বিশ্বকাপের ফাইনাল খেলার অভিজ্ঞতা নেই।

বিপরীতে নিউজিল্যান্ডের মার্টিন গাপটলি, কেন উইলিয়ামসন, রস টেইলর, টিম সাউদি, ম্যাট হেনরি ও ট্রেন্ট বোল্টের গেল আসরে বিশ্বকাপ ফাইনাল খেলেছেন।

ইংল্যান্ডকে এই জায়গায় পিছিয়ে রাখছেন পন্টিং, ‘নিউজিল্যান্ডের কয়েকজন অভিজ্ঞ খেলোয়াড় আছে যারা ম্যাচটাকে বের করে নিয়ে আসতে পারে। অন্যদিকে ইংল্যান্ডের এই দলের কারো বিশ্বকাপ ফাইনাল খেলার অভিজ্ঞতা নেই।’

পিএ

 

 

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯: আরও পড়ুন

আরও