বিরানব্বইর পথ ধরেই এগুচ্ছে পাকিস্তান

ঢাকা, ১৪ জুলাই, ২০১৯ | 2 0 1

বিরানব্বইর পথ ধরেই এগুচ্ছে পাকিস্তান

পরিবর্তন ডেস্ক ১২:২৮ পূর্বাহ্ণ, জুন ২৭, ২০১৯

বিরানব্বইর পথ ধরেই এগুচ্ছে পাকিস্তান

আজ জিতলেই দ্বিতীয় দল হিসেবে শেষ চারে উঠে যেত নিউজিল্যান্ড। কিন্তু তাদের সেই পাকা ধানে মই দিল পাকিস্তান। এজবাস্টনে কিউইদের রুখে দিল সরফরাজ আহমেদরা। সেই সাথে নিজেদের সেমির আশাও টিকিয়ে রাখল তারা।

এদিন প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেটে ২৩৭ রান করে নিউজিল্যান্ড। জবাবে ৪৯.১ ওভারে ৪ উইকেটে ২৪১ রান করে ৬ উইকেটের জয় তুলে নেয় পাকিস্তান। এর মধ্য দিয়ে আসরে প্রথম হারের স্বাদ পেল কিউইরা।

ইংল্যান্ড বিশ্বকাপে ১৯৯২ বিশ্বকাপের স্মৃতি ফিরিয়ে এনেছে পাকিস্তান। ইমরান খানের নেতৃত্বে সেবারও তাদের প্রথম ৭ ম্যাচের ফলাফল ছিল— হার, জয়, পরিত্যক্ত, হার, হার, জয় এবং জয়। সেবারও তাদের সপ্তম ম্যাচের জয়টি ছিল নিউজিল্যান্ডের বিপক্ষে। এবারও একই পথ ধরে এগুচ্ছে সরফরাজরা।

সহজ লক্ষ্যে ব্যাট করতে নেমে অবশ্য দলীয় ১৯ রানে ফখর জামানকে (৯) হারায় পাকিস্তান। অন্য ওপেনার ইমাম-উল-হকও (১৯) বিদায় নেন দলীয় ৪৪ রানে। তার আগে বাবার আজমের সাথে ২৫ রানের জুটি গড়েন তিনি।

এরপর বাবার আজমের সাথে যোগ দেন মোহাম্মদ হাফিজ। বিচ্ছিন্ন হওয়ার আগে এই জুটি থেকে আসে ৬৬ রান। ব্যক্তিগত ৩২ রানে আউট হয়ে যান হাফিজ। পাকিস্তানের দলীয় রান তখন ১১০।

এরপর হারিস সোহেল এসে যোগ দেন বাবরের সাথে। আর এই দুই জনের ১২৬ রানের জুটিতে জয়ের পথ খুঁজে পায় পাকিস্তান।

হারিস সোহেল ব্যক্তিগত ৬৮ রানের মাথায় রান আউটের শিকার হন। ততক্ষণে অবশ্য জয় থেকে মাত্র ২ রান দূরত্বে ছিল পাকিস্তান। সেই দূরত্ব টুকু অধিনায়ক সরফরাজ আহমেদকে নিয়ে পার করেন বাবর আজম।

পাকিস্তানকে জয় এনে দেওয়ার পথে ক্যারিয়ারের দশম সেঞ্চুরি করেন বাবর আজম। ১১টি চারে সাজিয়ে ১০১* রানে অপরাজিত থাকেন তিনি। সরফরাজ অপরাজিত থাকেন ৫* রানে।

এই জয়ে ৭ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে ছয়ে উঠে এসেছে বিরানব্বইর বিশ্বচ্যাম্পিয়নরা। নিউজিল্যান্ড অবশ্য ১১ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানেই স্থির আছে।

পিএ

 

 

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯: আরও পড়ুন

আরও