কোহলিদের বিপক্ষে বাংলাদেশের জয় দেখছেন যে ভারতীয়

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

কোহলিদের বিপক্ষে বাংলাদেশের জয় দেখছেন যে ভারতীয়

পরিবর্তন ডেস্ক ৬:০৬ অপরাহ্ণ, জুন ২৬, ২০১৯

কোহলিদের বিপক্ষে বাংলাদেশের জয় দেখছেন যে ভারতীয়

সুনীল যোশী

টানা খেলার ধকল সামলাতে ৫ দিনে ছুটি দেওয়া হয়েছে বাংলাদেশের ক্রিকেটারদের। টাইগারদের পরবর্তী মিশন ভারত। টুর্নামেন্টের অন্যতম শক্তিশালী দল তারা। এমন ম্যাচের আগে খেলোয়াড়দের ফুরফুরে থাকা চাই। তাই এই ছুটি।

সেমি ফাইনালে যেতে কঠিন সমীকরণের সামনে দাঁড়িয়ে আছে বাংলাদেশ। তার জন্য ভারত ও পাকিস্তানে সাথে জিততে হবে। আগের ম্যাচে আফগানিস্তানকে হারিয়ে আত্মবিশ্বাসী হয়ে উঠেছে বাংলাদেশ।

এবার হারাতে হবে ভারতকে। ম্যাচ অনুষ্ঠিত হবে এজবাস্টনে ২ জুন। কিন্তু শক্তিশালী ভারতকে কি হারাতে পারবে বাংলাদেশ? আফগানিস্তানের বিপক্ষে জয়ের পরই সাকিব আল হাসান ঘোষণা দিয়ে রেখেছেন— ভারতকে হারানো সামর্থ্য আছে বাংলাদেশর।

সাকিবের সাথে একমত সুনীল যোশী। সাবেক ভারতীয় এই স্পিনার বাংলাদেশের স্পিনিং কোচ। নিজ দেশের বিপক্ষে পরবর্তী ম্যাচ খেলবে তার শিষ্যরা। সেই ম্যাচে আগে যোশী জানালেন, ‘নিঃসন্দেহে ভারত শক্তিশালী দল। তবে চলতি বিশ্বকাপে বাংলাদেশ যে ধরনের ক্রিকেট খেলছে, তাতে ভারতকে হারানো মোটেও অসম্ভব নয়।’

উপমহাদেশের দলগুলোর মধ্যে একসময় বড় দ্বৈরথ ছিল ভারত ও পাকিস্তানের মধ্যে। কিন্তু ভারত-পাকিস্তান ম্যাচ আজকাল বড় একপেশে হয়ে পড়ায় আকর্ষণ হারিয়ে ফেলেছে। সাম্প্রতিককালে বরং বাংলাদেশ-ভারত দ্বৈরথই জমজমাট হয়ে উঠছে। উত্তেজনা ছড়াচ্ছে সমর্থকদের মধ্যে।

সাম্প্রতিক সময়ের উদাহরণ দিয়ে যোশী আরো বলেছেন, ‘সাদা বলের ক্রিকেটে আমরা যে ভাল তা ইতিমধ্যেই প্রমাণ করেছি। আয়ারল্যান্ডে আমরা জিতেছি। ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছি। ওয়েস্ট ইন্ডিজে গিয়ে তাদের হারিয়েছি। গত তিন বছরে তিন বার আমরা ভারতকে হারানোর খুব কাছাকাছি পৌঁছে গিয়েছিলাম।’

২০১৫ সালের বিশ্বকাপের পর বাংলাদেশে এসে ওয়ানডে সিরিজ হেরেছিল ভারত। এরপর অবশ্য আর জয় পায়নি টাইগাররা। কিন্তু প্রতিবারই দারুণ চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছিল।

ভারতের জাতীয় দলে খেলেছেন সুনীল যোশী। এছাড়া নানা ভাবে ভারতীয় দলের সাথে যুক্ত ছিলেন তিনি। ফলে ভারতের শক্তি ও দুর্বলতা সম্পর্কে ভালোই জানা আছে তার।

ফলে ভারতকে মোকাবেলা করতে শিষ্যদের ভালোভাবেই প্রস্তুত করছেন যোশী। তার কথায়, ‘ভারতের মতোই আমাদের দলে ভাল মানের স্পিনার রয়েছে। তা ছাড়া প্রতিটি দলেরই কিছু না কিছু দুর্বলতা থাকে। খুব কাছ থেকে এই ভারতীয় দলকে দেখেছি। ওদের বিপক্ষে খেলেছি। কোহলিদের বিপক্ষে কোথায় বল রাখতে হবে, তা আমরা জানি।’

পিএ

 

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯: আরও পড়ুন

আরও