বিশ্বকাপের মধ্যে ফ্রান্স যাচ্ছেন না সাকিব

ঢাকা, ১৪ জুলাই, ২০১৯ | 2 0 1

বিশ্বকাপের মধ্যে ফ্রান্স যাচ্ছেন না সাকিব

পরিবর্তন ডেস্ক ১২:০৪ অপরাহ্ণ, জুন ২৬, ২০১৯

বিশ্বকাপের মধ্যে ফ্রান্স যাচ্ছেন না সাকিব

বিশ্বকাপে বাংলাদেশের পরের ম্যাচটি ভারতের বিপক্ষে, ২ জুলাই। মানে মাঝে লম্বা বিরতি। প্রথা অনুযায়ী মাঝের এই সময়টায় ভারত ম্যাচের প্রস্তুতি নিতে অনুশীলনেই ঘাম ঝরানোর কথা ছিল। কিন্তু টানা খেলার ধকল সামলে খেলোয়াড়দের শরীর-মন সতেজ এবং ফুরফুরে রাখতেই কি না দীর্ঘ এই বিরতি থেকে ৫টি দিন ‘সাধারণ ছুটি’ ঘোষণা করেছে বাংলাদেশের টিম ম্যানেজমেন্ট।

মানে ৫টা দিন খেলোয়াড়দের যে যেভাবে পারে ঘুরে বেড়ানোর সুযোগ করে দেওয়া হয়েছে। ২৯ জুন পর্যন্ত ৫দিন ইচ্ছামতো ঘুরে বেড়ানোর পর ৩০ জুন নেমে পড়বেন ভারত-বধের প্রস্তুতিতে। বিশ্বকাপের মধ্যে প্রাপ্ত এই ‘সাধারণ ছুটিটা’ বাংলাদেশ দলের ক্রিকেটাররা কে কীভাবে কাটাবেন, তা বিস্তারিত জানা যায়নি।

তবে সাকিব আল হাসানের পরিকল্পনা ছিল, পরিবারের সদস্যদের নিয়ে বেড়াতে যাবেন ফ্রান্স ও সুইজারল্যান্ডে।

স্ত্রী উম্মে শিশির আহমেদ এবং মেয়ে আলায়না হাসান অব্রিকে সঙ্গে নিয়েই ইংল্যান্ডে গেছেন সাকিব। সম্প্রতি তার বাবা-মাও ছুটে গেছেন ইংল্যান্ডে। তাদের সবাইকে নিয়েই ফ্রান্স এবং সুইজারল্যান্ডে বেড়াতে যাওয়ার ইচ্ছা ছিল বিশ্বসেরা অল-রাউন্ডারের। সে জন্য আফগানিস্তানের ম্যাচটি খেলার পর পরই তিনি সাউদাম্পটন ছেড়ে ফিরে আসেন লন্ডনে।

কিন্তু এ যাত্রায় আর ফ্রান্সে বেড়াতে যাচ্ছেন না সাকিব। বিসিবির মিডিয়া ম্যানেজার রাবিদ ইমাম নিশ্চিত করেছেন, বিশ্বকাপের মধ্যে ফ্রান্স কিংবা সুইজার‌ল্যান্ড-কোথাও বেড়াতে যাচ্ছেন না সাকিব। কেন ফ্রান্স-সুইজারল্যান্ডে যাওয়ার পরিকল্পনা বাতিল, সেটি অবশ্য জানাননি রাবিদ।

তবে তিনি এটা জানিয়েছেন, প্রাপ্ত ছুটিটা সাকিব পরিবার নিয়ে ইংল্যান্ডেই কাটাবেন। স্ত্রী-কন্যা, বাবা-মাকে নিয়ে ঘুরে দেখবেন লন্ডনের সব দর্শনীয় স্থান।

চলমান বিশ্বকাপে অবিশ্বাস্য ছন্দে আছেন সাকিব। এরই মধ্যে বাংলাদেশি অলরাউন্ডার এই বিশ্বকাপে, এমন সব কীর্তি গড়েছেন, যা ইতিহাসে আর কোনো ক্রিকেটার করতে পারেননি। বাংলাদেশ যে প্রথম বারের মতো বিশ্বকাপের সেমিফাইনালে উঠার স্বপ্ন দেখছে, সেটি সাকিবের অবিশ্বাস্য পারফরম্যান্সের সুবাদেই। বলতে গেলে তিনি একাই টেনে যাচ্ছেন দলকে। বিশ্বকাপে যে তিনটি ম্যাচ জিতেছে বাংলাদেশ, সেই তিন ম্যাচেই ম্যাচসেরা সাকিব।

সেমির স্বপ্নে সামনের ম্যাচ দুটি আরও বেশি গুরুত্বপূর্ণ। ভারত ও পাকিস্তানের বিপক্ষে সেই ম্যাচ দুটিতে সাকিবের দিকেই তাকিয়ে থাকবে বাংলাদেশ। সাকিবও নিজের সামর্থের সেরাটা ঢেলে দিতেই প্রস্তুত। তার আগে টানা খেলায় ধকলে জমে বসা ক্লান্তিটা দূর করে শরীরটাকে আবার সতেজ করতে চান সাকিব। শরীরে সেই সতেজতার জ্বলুনিটা তিনি ভরতে চাইছেন পরিবার নিয়ে ঘুরে বেড়িয়ে।

শরীর-মন চাঙ্গা করতে পরিবার-সঙ্গ’র চেয়ে মহৌষধ আর কি-ই বা আছে বলুন!

কেআর/আরপি

 

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯: আরও পড়ুন

আরও