সবার আগে সেমিতে অস্ট্রেলিয়া, বাকি ৩ দল কারা?

ঢাকা, ১৪ জুলাই, ২০১৯ | 2 0 1

সবার আগে সেমিতে অস্ট্রেলিয়া, বাকি ৩ দল কারা?

পরিবর্তন ডেস্ক ১০:৩৮ পূর্বাহ্ণ, জুন ২৬, ২০১৯

সবার আগে সেমিতে অস্ট্রেলিয়া, বাকি ৩ দল কারা?

গ্রুপপর্বের এখনো দুটি ম্যাচ হাতে আছে তাদের। কিন্তু নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেই ম্যাচ দুটিতে জয় নিয়ে অস্ট্রেলিয়ানদের মাথা ঘামানোর দরকারই নেই! এরই মধ্যে যে গ্রুপপর্বের আসল লক্ষ্য, সেমিফাইনাল নিশ্চিত করে ফেলেছে অসিরা। গতকাল লর্ডসে স্বাগতিক ইংল্যান্ডকে হারিয়ে নিজেদের ৬ নম্বর জয়টি তুলে নিয়েছে অস্ট্রেলিয়া। ৬৪ রানের এই জয়ে ৭ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে সবার আগে শেষ চারে উঠে গেছে তারা।

ফল, নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে গ্রুপপর্বের শেষ দুটি ম্যাচ তাদের জন্য শুধুই আনুষ্ঠানিকতার। একটু ভুল হলো, শেষ দুটি ম্যাচে তারা আসলে লড়বে পয়েন্ট তালিকার শীর্ষস্থানের জন্য।

যাই হোক, সেমিফাইনালের ৪ টিকিটের একটি এরই মধ্যে বগলদাবা করেছে অস্ট্রেলিয়া। বাকি ৩টি টিকিট পাবে কারা? পয়েন্ট তালিকা বলছে, নিউজিল্যান্ড এবং ভারতেরও সেমিফাইনাল প্রায় নিশ্চিত। এমনকি নিউজিল্যান্ডের সেমিফাইনাল নিশ্চিত হয়ে যেতে পারে আজই। আজ বার্মিংহামে পাকিস্তানের বিপক্ষে ম্যাচ কিউইদের। এই ম্যাচে জিতলেই দ্বিতীয় দল হিসেবে কিউইরা হাতে পুড়ে ফেলবে সেমির টিকিট।

ভারতও যেন দিব্যদৃষ্টিতে দেখতে পাচ্ছে সেমির টিকিট। মাত্র ৫ ম্যাচেই ৯ পয়েন্ট তাদের। বিরাট কোহলির দলের হাতে আছে আরও ৪টি ম্যাচ। সুতরাং ভারতীয়দের জন্য সেমির একটা টিকিট বরাদ্দই মনে হচ্ছে! এই মুহূর্তের পয়েন্ট তালিকা তাই বলছে, লড়াই যত হবে সেমির চতুর্থ টিকিটটি নিয়ে।

সেই টিকিটটির দৌড়েও আপাতত এগিয়ে স্বাগতিক ইংল্যান্ড। তবে লড়াইয়ে আছে বাংলাদেশ, শ্রীলঙ্কা, পাকিস্তানও। এমনকি নিবু নিবু আশা বেঁচে আছে দুই বারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজেরও। অবশ্য তাদের সেমিতে উঠার সম্ভাবনার আলোটা এতোটাই নিবু নিবু যে, এই মুহূর্তে ক্যারিবীয়রা তা দূরবীণ চোখে লাগিয়েও দেখতে পাচ্ছে না!

ওয়েস্ট ইন্ডিজের সম্ভাবনার দরজাটা শুধু কাগজে-কলমেই খোলা। বাস্তবে তাদের আশা শেষ। কিন্তু বাংলাদেশ, শ্রীলঙ্কা, পাকিস্তানের সম্ভাবনাটা ভালো মতোই আছে। তবে উপমহাদেশের এই তিন দলের মধ্যে বাংলাদেশের সম্ভাবনার সলতেটাই সবচেয়ে উজ্জ্বল।

এই মুহূর্তে মাশরাফি বিন মুর্তজার দলের জন্য সেমির সমীকরণটা খুবই সহজ! ভারত ও পাকিস্তানের বিপক্ষে বাকি দুই ম্যাচেই বাংলাদেশকে জিততে হবে। এবং স্বাগতিক ইংল্যান্ডকে বাকি দুই ম্যাচের একটিতে হারতে হবে। তাহলেই স্বপ্নের সেমিফাইনালে উঠে যাবে বাংলাদেশ।

ইংল্যান্ডের বাকি দুটি ম্যাচ শক্তিশালী ভারত ও নিউজিল্যান্ডের বিপক্ষে। সুতরাং ইংলিশদের আরেকটি হারের সম্ভাবনা ভালো মতোই আছে। সেটি হলে বাকি দুই ম্যাচে জিতলেই হয়ে যাবে বাংলাদেশের।

কিন্তু সহজ এই সমীকরণটা মিলবে বাংলাদেশের?

কেআর/আরপি

 

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯: আরও পড়ুন

আরও