সেমির লড়াইয়ে কে কতটা এগিয়ে?

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

সেমির লড়াইয়ে কে কতটা এগিয়ে?

পরিবর্তন ডেস্ক ৪:২৭ অপরাহ্ণ, জুন ২৫, ২০১৯

সেমির লড়াইয়ে কে কতটা এগিয়ে?

মঙ্গলার লর্ডসে মুখোমুখি হয়েছে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। এবারের আসরের ৩২তম ম্যাচ এটি। এর মানে উল্লেখযোগ্য সংখ্যক ম্যাচ খেলা হয়ে গেছে টুর্নামেন্টের। অথচ এখনও একটিও দলও সেমি ফাইনাল নিশ্চিত করতে পারেনি। যদিও এই মুহূর্তে পয়েন্ট টেবিলের শীর্ষ চারে আছে শিরোপা প্রত্যাশী দলগুলোই।

সেমি লড়াই মূলত জমিয়ে দিয়েছে শ্রীলঙ্কা। ইংল্যান্ডকে হারিয়ে। ফলে শীর্ষ চার দলের বাইরের বেশ কিছু দলেরও সেমির সম্ভাবনা তৈরি হয়েছে। আসুন দেখে নেওয়া যাক কাদের সম্ভাবনা আছে শেষ চারে—

আফগানিস্তান : পয়েন্ট টেবিলে অবস্থান—১০

গত কয়েক বছরের নিঃসন্দেহে সবচেয়ে উদীয়মান দল আফগানিস্তান। শক্তি ও সামর্থ্যে ভালোই চমক দেখাচ্ছে দলটি। কিন্তু বিশ্বকাপের মতো বড় আসরে এসে খেই হারিয়ে ফেলেছে তারা। ৭ ম্যাচ খেলে এখনও জয়ের দেখা পায়নি তারা। এরই মধ্যে সেমির লড়াই থেকে ছিটকে গেছে আফগানরা।

দক্ষিণ আফ্রিকা : পয়েন্ট টেবিলে অবস্থান—৯

আইসিসির বড় টুর্নামেন্টে ‘চোকার্স’ তকমা তে তাদের গায়ে লেগেই আছে। এবারের আসরে অবশ্য ফেভারিট তালিকায় ছিল না দলটির নাম। তবু তাদের সেমির লড়াই থেকে ছিটকে যাওয়াটা অনাকাঙ্ক্ষিতই। ৭ ম্যাচে তাদের জয় মাত্র ১টিতে।

ওয়েস্ট ইন্ডিজ : পয়েন্ট টেবিলে অবস্থান—৮

ক্লাইভ লয়েডদের উত্তরসূরিরা এবার সরাসরি বিশ্বকাপে জায়গা পায়নি। বাছাইপর্ব খেলে টুর্নামেন্টে খেলার যোগ্যতা অর্জন করতে হয়েছে প্রথম দুই আসরের চ্যাম্পিয়নদের। ছয় ম্যাচে তাদের জয় একটি। সেমি ফাইনালে তাদের যাওয়া অসম্ভবই বলা যায়।

পাকিস্তান : পয়েন্ট টেবিলে অবস্থান—৭

চিরকালই আনপ্রেডিক্টেবল দল ছিল পাকিস্তান। এবারও তার ব্যতিক্রম নয়। দলটিকে নিয়ে আগাম কিছু বলা মুশকিল। ৬৫ ম্যাচে তাদের জয় দুইটিতে। একটি পরিত্যক্ত হয়েছে। ৫ পয়েন্ট নিয়ে আছে টেবিলের সাতে। ক্ষীণ হলেও কাগজে কলমে এখনও আশা রয়েছে তাদের প্রথম চারে যাওয়ার। তার জন্য প্রথমে জিততে হরে বাকি সব ম্যাচ।

শ্রীলঙ্কা : পয়েন্ট টেবিলে অবস্থান—৬

শেষ চারের লড়াইটা মূলত জমিয়ে দিয়েছে শ্রীলঙ্কাই। ইংল্যান্ডকে হারিয়ে। ৬ ম্যাচে তাদের জয় ২টি, পয়েন্ট ৬। তাদের সামনেও একটাই সমীকরণ, জিততে হবে পরবর্তী সবগুলো ম্যাচ।

বাংলাদেশ : পয়েন্ট টেবিলে অবস্থান—৫

নিজেদের ইতিহাসের সেরা দল নিয়েই বিশ্বকাপে এসেছে বাংলাদেশ। সেমিতে চোখ তাদেরও। কোন দলকেই বিনা চ্যালেঞ্জে ছাড়ছে না টাইগাররা। ৭ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে সেমির লড়াইয়ে ভালোভাবেই আছে তারা। তবে লড়াইয়ে টিকে থাকতে হলে বাকি দুই ম্যাচে জেতা চাই।

ইংল্যান্ড : পয়েন্ট টেবিলে অবস্থান—৪

এবারের আসরের সবচেয়ে বড় ফেভারিট ধরা হচ্ছে ইংল্যান্ডকে। আসরেও দারুণ ভাবে এগুচ্ছিল তারা। কিন্তু বিপত্তি বাধে শ্রীলঙ্কার কাছে হেরে। যদিও শেষ চারে যাওয়ার সম্ভাবনা পুরোপুরিই আছে তাদের। ৬ ম্যাচে ৪ জয়ে তাদের পয়েন্ট ৮।

ভারত : পয়েন্ট টেবিলে অবস্থান—৩

সব বিভাগ মিলিয়ে মোটামুটি নিখুঁত একটি দল নিয়েই বিশ্বকাপে গিয়েছে ভারত। ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং সব বিভাগেই রয়েছে একাধিক ভাল ক্রিকেটার। সেমি ফাইনালে যাওয়া মোটামুটি নিশ্চিতই বলা যায় তাদের। পাঁচ ম্যাচে ৯ পয়েন্ট তাদের।

অস্ট্রেলিয়া : পয়েন্ট টেবিলে অবস্থান—২

বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। এবারের আসরও শুরু করেছে তারা চ্যাম্পিয়নের মতোই। ৬ ম্যাচে তাদের সংগ্রহ ১০ পয়েন্ট। দারুণ ফর্মে থাকা দলটিরও শেষ চারে না যাওয়াটাই বড় আপসেট হবে।

নিউজিল্যান্ড : পয়েন্ট টেবিলে অবস্থান—১

বিশ্বকাপের চিরকালীন ‘ডার্ক হর্স’ নিউজিল্যান্ড। সবসময়ই আসরের শুরুটা ভালো করে তারা। এবারের আসরেও ব্যতিক্রম নয়। ভারতের পর আসরের একমাত্র অপরাজিত দল তারা। ৬ ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আপাতত তারাই। বিশ্বকাপের শেষ চারে যাওয়া যে তাদের নিশ্চিত এ কথা বলাই যায়।

পয়েন্ট টেবিল

পিএ

 

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯: আরও পড়ুন

আরও