আশা বাঁচিয়ে রাখল পাকিস্তান

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

আশা বাঁচিয়ে রাখল পাকিস্তান

পরিবর্তন ডেস্ক ১১:৩৪ অপরাহ্ণ, জুন ২৩, ২০১৯

আশা বাঁচিয়ে রাখল পাকিস্তান

লর্ডসে আজ দক্ষিণ আফ্রিকার কাছে হারলে সেমি ফাইনালের স্বপ্ন শেষ হয়ে যেত পাকিস্তানের। তবে তা ঘটেনি। প্রোটিয়াদের ৪৯ রানে হারিয়ে সেমির আশা এখনও বাঁচিয়ে রাখল সরফরাজ আহমেদরা।

রোববার প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে ৩০৮ রান করে পাকিস্তান। জবাবে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ২৫৯ রান করতে পারে দক্ষিণ আফ্রিকা। এই হারে বিশ্বকাপ থেকে বিদায় নিশ্চিত হয়ে গেছে প্রোটিয়াদের।

পাকিস্তানের দেওয়া চ্যালেঞ্জিং স্কোরের জবাবে নেমে শুরুটা মোটেও ভালো হয়নি দক্ষিণ আফ্রিকার। মোহাম্মদ আমিরের করা ইনিংসের দ্বিতীয় ওভারের প্রথম বলেই আউট হয়ে যান হাশিম আমলা (২)।

এরপর অধিনায়ক ফ্যাফ ডু প্লেসি ও কুইন্টন ডি কক দলের হাল ধরেন বটে। কিন্তু রানরেটের সাথে পাল্লা দিতে ব্যর্থ হন। তাদের জুটিতে ৮৭ রান পায় দক্ষিণ আফ্রিকা।

ব্যক্তিগত ৪৭ রানে শাদাব খানের বলে আউট হন ডি কক। তার কিছুক্ষণ পর আবার আঘাত হানেন শাদাব। এবার তার শিকার ৪ নম্বরে নামা অ্যাইডেন মার্করাম (৭)। দক্ষিণ আফ্রিকার দলীয় রান তখন ১০৩।

তবে প্রোটিয়ারা বড় ধাক্কাটি খায় ইনিংসের ৩০তম ওভারে। ওই ওভারের তৃতীয় বলে ডু প্লেসিকে সাজঘরে ফেরান আমির। ৫টি চারে সাজিয়ে ৭৯ বলে ৬৩ রান করেন প্রোটিয়া অধিনায়ক।

এরপর ম্যাচ যতই গড়িয়েছে দক্ষিণ আফ্রিকা নিয়মিত বিরতিতে উইকেট হারিয়েছে। আর তাদের আস্কিং রানরেট হুহু করে বেড়েছে।

এরপর কিছুটা লড়লেন র‌্যাসি ভ্যান ডার দুসেন ও ডেভিড মিলার। কিন্তু কেউই পাকিস্তানের জন্য হুমকি হয়ে উঠতে পারেননি। তার আগেই সাজঘরে ফিরে যেতে হয়েছে। দুসেন ৩৬ ও মিলার ৩১ রান করে আউট হয়েছেন।

অবশ্য লেজের ব্যাটসম্যানদের নিয়ে শেষ পর্যন্ত লড়াই করেছেন আন্দিলে ফেহলুকাও। শেষ পর্যন্ত তিনি ৪৬* রানে অপরাজিতও থাকেন।  তাতে হারের ব্যবধান কিছুটা কমেছে। কিন্তু বিশ্বকাপ থেকে দক্ষিণ আফ্রিকার বিদায় ঠেকানো যায়নি।

পাকিস্তানের হয়ে ৩টি করে উইকেট নিয়েছেন ওয়াহব রিয়াজ ও শাদাব খান। মোহাম্মদ আমির নিয়েছেন ২ উইকেট।

পিএ

 

 

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯: আরও পড়ুন

আরও