উইন্ডিজকে উড়িয়ে দিল বাংলাদেশ

ঢাকা, ১৪ জুলাই, ২০১৯ | 2 0 1

উইন্ডিজকে উড়িয়ে দিল বাংলাদেশ

পরিবর্তন ডেস্ক ১১:২৯ অপরাহ্ণ, জুন ১৭, ২০১৯

উইন্ডিজকে উড়িয়ে দিল বাংলাদেশ

টানা দুই ম্যাচ হেরে দারুণ চাপে ছিল বাংলাদেশ। টুর্নামেন্টে টিকে থাকতে হলে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয়ের বিকল্প ছিল না। টন্টনে প্রথমে ব্যাট করে বাংলাদেশের সামনে ৩২২ রানের হৃষ্টপুষ্ট লক্ষ্যই দাঁড় করায় ক্যারিবীয়রা।

এত স্কোর তাড়া করে জয়ের রেকর্ড নেই বাংলাদেশের। ওয়ানডেতে সর্বোচ্চ ৩১৮ রান তাড়া করে জয়ের রেকর্ড আছে তাদের। তার ওপর এই আসরে তিনশোর্ধ্ব রান তাড়া করে জেতেনি এখনও কোন দল। ফলে টাইগার সমর্থকদের কপালে চিন্তা ভাঁজ পড়ে গিয়েছিল কিছুটা।

কিন্তু ব্যাট করতে নেমে বাংলাদেশের সমর্থকদের সব চাপ একাই নিজের কাঁধে নিয়ে নিলেন সাকিব আল হাসান। খেললেন ১২৪* রানের এক মহাকাব্যিক ইনিংস। সঙ্গী ছিলেন লিটন দাস।

বাংলাদেশের ইনিংসে আজকের গল্প শুধুই সাকিব আর লিটনের। এই দুইজনের দুইটি হিরণ্ময় ইনিংসে ভর দিয়ে ক্যারিবীয়-বধের কাব্য লিখল বাংলাদেশ।

সাকিব-লিটন যখন জুটি গড়েন বাংলাদেশ তখন বেশ চাপে। ১৩৩ রানে নেই ৩ উইকেট। বিদায় নিয়েছেন সৌম্য সরকার (২৯), তামিম ইকবাল (৪৮) ও মুশফিকুর রহীম (১)।

সেই চাপ সামলিয়ে অবিচ্ছিন্ন ১৮৯* রানের জুটি গড়ে দলের জয় নিশ্চিত করে লিটনকে নিয়ে মাঠ ছাড়েন সাকিব। এই জয়ের পথে আসরে ব্যাক টু ব্যাক সেঞ্চুরি তুলে নেন বাংলাদেশের সহ অধিনায়ক। যা তার ক্যারিয়ারের নবম সেঞ্চুরি।

তার ৯৯ বলে অপরাজিত ১২৪* রানের ইনিংসে ছিল ১৬টি চারের মার। সাকিব সেঞ্চুরি পূর্ণ করেন মাত্র ৮৩ বলে।

আসরের সাকিবের মোট রান এখন ৩৮৪। এর মধ্যে দিয়ে অ্যারন ফিঞ্চকে হটিয়ে আসরের শীর্ষ রান সংগ্রাহক এখন সাকিব।

অপরপ্রান্তে সাকিবকে যোগ্য সঙ্গ দেন লিটন। মিঠুনের বদলি হিসেবে একাদশে ঢুকেই তা দারুণভাবে কাজে লাগান প্রতিভাবান এই তরুণ। দলের জয়ে ভূমিকা রেখে ৬৯ বলে অপরাজিত থাকেন ৯৪* রানে। সেঞ্চুরি তিনিও করতে পারতেন যদি ওয়েস্ট ইন্ডিজ আর কয়টা রান বেশি করত! লিটন মেরেছেন ৪ ছক্কা ও ৮টি চার।

শেষ পর্যন্ত এই দুই ব্যাটারের ঝলমলে ইনিংসে ৪১.৩ ওভারে ৩ উইকেট হারিয়ে ৩২২ রান করে জয় তুলে নেয় বাংলাদেশ। এই জয়ে ৫ পয়েন্ট নিয়ে টেবিলের পাঁচে উঠে এসেছে টাইগাররা।

পিএ

 

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯: আরও পড়ুন

আরও