শেষ দুই প্রস্তুতি ম্যাচ খেলতে সেই কার্ডিফে বাংলাদেশ

ঢাকা, ২৬ জুন, ২০১৯ | 2 0 1

শেষ দুই প্রস্তুতি ম্যাচ খেলতে সেই কার্ডিফে বাংলাদেশ

পরিবর্তন ডেস্ক ৬:১২ অপরাহ্ণ, মে ২৩, ২০১৯

শেষ দুই প্রস্তুতি ম্যাচ খেলতে সেই কার্ডিফে বাংলাদেশ

কার্ডিফ। বাংলাদেশের জন্য শুধুই একটা ক্রিকেট স্টেডিয়াম নয়। কার্ডিফের সোফিয়া গার্ডেন হয়ে আছে বাংলাদেশ ক্রিকেটের তীর্থস্থান! ক্রিকেট ইতিহাসে বাংলাদেশের যে স্মরণীয় জয়গুলো আছে, তার দুটিই এই কার্ডিফে। ২০০৫ সালের ১৮ জুন, বিশ্বকে চমকে দেওয়া অস্ট্রেলিয়ার বিপক্ষে সেই ৫ উইকেটের জয়টি রচিত হয়েছিল এই কার্ডিফেই।

এরপর ২০১৭ সালের ৯ জুন, আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে সেমিফাইনালে জায়গা করে নেওয়া নিউজিল্যান্ডের বিপক্ষে সেই ঐতিহাসিক জয়টিও ছিল এখানেই। এবারও বিশ্বকাপের রবিন লিগ পর্বে সেই কার্ডিফে একটা ম্যাচ আছে বাংলাদেশের। ৮ জুনের সেই ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ স্বাগতিক ইংল্যান্ড।

তবে বিশ্বকাপের সেই ম্যাচ খেলার আগেই ক্রিকেট তীর্থ কার্ডিফ ঘুরে আসতে হচ্ছে বাংলাদেশকে। বাংলাদেশের বিশ্বকাপ মিশন শুরু হতে যাচ্ছেঁ ২ জুন, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে। তার আগে আরও দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। প্রতিপক্ষ বিবেচনায় দুটিই হাইপ্রোফাইল ম্যাচ। মাশরাফি বিন মুর্তজার দল শেষ প্রস্তুতি ম্যাচ দুটি যে খেলবে উপমহাদেশের দুই পরাশক্তি পাকিস্তান ও ভারতের বিপক্ষে।

শুধু উপমহাদেশের পরাশক্তিই নয়, ভারত-পাকিস্তান এবারের বিশ্বকাপেরও অন্যতম ফেভারিট। অনেক ক্রিকেটবোদ্ধাই সম্ভাব্য ৪ সেমিফাইনালিস্টের তালিকায় রাখছেন ভারত-পাকিস্তানকে। ক্রিকেট বোদ্ধাদের তালিকায় জায়গা না পেলেও মনে মনে বাংলাদেশও বুনছে সেমিফাইনালের স্বপ্ন। সেই স্বপ্ন নিয়েই শেষ দুটি গা-গরম ম্যাচ খেলতে যাচ্ছে বাংলাদেশ।

কাকতালীয়ভাবে বাংলাদেশের এই দুটি গা-গরম ম্যাচই কার্ডিফে। পাকিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচটি ২৬ মে। ভারতের বিপক্ষে ম্যাচটি ২৮ মে। এই দুটি ম্যাচ খেলার জন্য আজই সেই কার্ডিফে পা রাখতে যাচ্ছে বাংলাদেশ। সবকিছু ঠিকঠাক ভাবে হলে এরই মধ্যে তামিম-সাকিব-মুশফিকদের কার্ডিফে পৌঁছেই যাওয়ারই কথা।

আয়ার‌ল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ জিতে বাংলাদেশ দল ইংল্যান্ডে এসে তাবু গাড়ে লেস্টার সিটিতে। তো লেস্টারপর্ব গতকাল বুধবারই শেষ হয়েছে। আজ পৌঁছে যাচ্ছে কার্ডিফে। তবে বাংলাদেশ দল আজ সেখানে গেলেও অধিনায়ক মাশরাফি যাবেন আরও পরে।

আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ খেলে দেশে চলে আসা মাশরাফি বিশেষ ছুটি কাটিয়ে আবার ইংল্যান্ডে ফিরেও গেছেন। তবে দলের সঙ্গে কার্ডিফে না গিয়ে তাকে থাকছে হচ্ছে লন্ডনেই। কারণ, আজই বিশ্বকাপে অংশ নিতে যাওয়া ১০ দলের অধিনায়কদের নিয়ে আইসিসির সংবাদ সম্মেলন আছে।

কেআর

 

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯: আরও পড়ুন

আরও