এবার বিতর্ক ইংল্যান্ডর বিশ্বকাপ জার্সি নিয়ে

ঢাকা, ১৪ জুলাই, ২০১৯ | 2 0 1

এবার বিতর্ক ইংল্যান্ডর বিশ্বকাপ জার্সি নিয়ে

পরিবর্তন ডেস্ক ৯:৫০ পূর্বাহ্ণ, মে ২৩, ২০১৯

এবার বিতর্ক ইংল্যান্ডর বিশ্বকাপ জার্সি নিয়ে

বাংলাদেশের বিশ্বকাপ জার্সি নিয়ে কি তুমুল কাণ্ডটাই না হয়ে গেল। জার্সিতে লাল রঙ ছিল না বলে ক্ষেপে আগুন টাইগার ভক্তরা। যার জেরে শেষ পর্যন্ত জার্সি বদল করতে বাধ্য হয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

দীর্ঘদিন ধরেই বাংলাদেশের জার্সিতে ছিল লাল-সবুজের কম্বিনেশন। কিন্তু এবারকার জার্সিতে লাল রঙ না থাকায় সেই কম্বিনেশনে ছেদ পড়ে। বিষয়টি মানতে পারেনি ভক্তরা। অভিযোগ ওঠে ওই জার্সিটি পাকিস্তানের জার্সির মতো হয়েছে। ভক্তদের সব ক্ষোভ গিয়ে পড়ে বিসিবির ওপর। বিসিবিও অবশ্য ভক্তদের তোপের মুখে দ্রুতই জার্সি পরিবর্তন করে।

এরপর আরো বেশ কয়েকটি দেশ তাদের বিশ্বকাপ জার্সি উন্মোচন করে। তাতে কোন সমস্যা হয়নি। কিন্তু আয়োজক দেশ ইংল্যান্ডের জার্সি নিয়ে শুরু হয়েছে একই বিতর্ক। ইংলিশ সমর্থকরা অবশ্য তাদের বিশ্বকাপ জার্সির সাথে ভারতের জার্সির মিল খুঁজে পেয়েছেন। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে তোলপাড়।

মঙ্গলবার বিশ্বকাপ জার্সি উন্মোচন করেছে ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। এবারের জার্সি তারা ডিজাইন করেছে ১৯৯২ সালের বিশ্বকাপের জার্সির আদলে। ওই আসরেই সর্বশেষ ফাইনাল খেলেছিল ইংল্যান্ড।

জার্সিতে প্রাধান্য পেয়েছে আকাশী নীল রঙ। আর এখানেই আপত্তি ইংলিশ সমর্থকদের। সাধারণত গাঢ় নীল রঙের জার্সি পরে ওয়ানডে খেলে ইংল্যান্ড। তার বদলে আকাশী নীল দেওয়া নাখোশ হয়েছেন সমর্থকরা।

এই জার্সির সাথে ভারতীয় জার্সির মিল খুঁজে পাচ্ছেন অনেকে। টুইটারে তো একজন লিখেই ফেললেন, ‘এটাকে ইংল্যান্ডের জার্সি মনে হচ্ছে না, এটা ভারতের জার্সি।’ আরেকজনের মন্তব্য, ‘ইংল্যান্ড-ভারতের ম্যাচে তো সব গুলিয়ে যাবে।’

আরেকজন সমর্থক রসিকতা করে লিখেছেন, ‘এই জার্সি মেনে নেওয়া যায়, যদি টুর্নামেন্টটি নব্বইর দশকে ফিরিয়ে নেওয়া হয়।’

সমর্থকদের সমালোচনার মুখে বাংলাদেশ তাদের জার্সিতে পরিবর্তন এনেছিল। এখন দেখার বিষয় ভক্তদের ক্ষোভ সামাল দিতে ইসিবি কী করে?

পিএ

 

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯: আরও পড়ুন

আরও