বিশ্বকাপে আতঙ্ক ছড়াতে পারেন যে ৫ বোলার

ঢাকা, রবিবার, ১৬ জুন ২০১৯ | ২ আষাঢ় ১৪২৬

বিষয় :

ক্রিকেট

বিশ্বকাপে আতঙ্ক ছড়াতে পারেন যে ৫ বোলার

পরিবর্তন ডেস্ক ১২:৫৯ অপরাহ্ণ, মে ২২, ২০১৯

বিশ্বকাপে আতঙ্ক ছড়াতে পারেন যে ৫ বোলার

এবারের বিশ্বকাপ হতে যাচ্ছে ব্যাটসম্যানদের। জুন-জুলাই মাসটা ইংল্যান্ডের গ্রীষ্মকাল। এই সময় সাধারণত রান-প্রসবী হয় ইংল্যান্ডের উইকেটগুলো। সদ্য সমাপ্ত ইংল্যান্ড-পাকিস্তান সিরিজই এর জলজ্যান্ত প্রমাণ।

অধিকাংশ বিশ্লেষকদের ধারণা এবারকার বিশ্বকাপে রানের বন্যা বয়ে যাবে। ব্যাটসম্যানরাই ছড়ি ঘোরাবেন বোলারদের ওপর। তবু কন্ডিশনটা ইংলিশ বলেই আশা থাকছে বোলারদেরও। আসুন জেনে নেওয়া যাক ৫ বোলার সম্পর্কে, যারা আতঙ্ক ছড়াতে পারেন ব্যাটসম্যানদের মধ্যে—

রশিদ খান

২০ বছর বয়সী এই রিস্ট স্পিনার এরই মধ্যে সারা বিশ্বের ব্যাটসম্যানদের কাছে আতঙ্কের নাম। আফগান এই বোলারের লেগব্রেক ও গুগলি ঠিক মতো পড়তে পারছেন না অধিকাংশ ব্যাটসম্যানই। সারা বিশ্বের টি-টুয়েন্টি টুর্নামেন্টগুলোতে তাই রশিদ খানের ব্যাপক কদর।

আফগানিস্তানের হয়ে রশিদ খান খেলেছেন ৫৯টি ওয়ানডে। তাতেই ৩.৯১ ইকোনোমিতে ঝুলিতে ভরেছেন ১২৭ উইকেট। যদিও দল হিসেবে আফগানিস্তানের বিশ্বকাপে ভালো কিছু করার সম্ভাবনা দেখছেন না কেউ। কিন্তু প্রতিপক্ষের ব্যাটসম্যানরা রশিদ খানের কবজির রহস্যের সামনে নাকাল হতে পারেন।

ক্রিস ওকস

এবারের বিশ্বকাপের অন্যতম ফেভারিট দল ইংল্যান্ড। দলটির ব্যাটসম্যানরা রয়েছেন দুর্দান্ত ফর্মে। সদ্য সমাপ্ত ইংল্যান্ড-পাকিস্তান সিরিজই বলে দিচ্ছে ইংলিশদের কাছে কোন রানই আর নিরাপদ নয়।

দলটির বোলিং বিভাগও বেশ শক্তিশালী। তার মধ্যে প্রতিপক্ষের দুশ্চিন্তার কারণ হতে পারেন ক্রিস ওকস। ৩০ বছর বয়সী এই পেসার সম্প্রতি দারুণ ফর্মে আছেন। পাকিস্তানের বিপক্ষে সিরিজের শেষ দুই ম্যাচেই নিয়েছেন ৯ উইকেট।

জসপ্রিত বুমরাহ

ভারতের ব্যাটিং কিংবদন্তি শচীন টেন্ডুলকার কিছুদিন আগেই বলেছেন, এই মুহূর্তে বিশ্বের সেরা বোলার জসপ্রিত বুমরাহ। সদ্য সমাপ্ত আইপিএলে অসাধারণ পারফর্ম করেছেন এই পেসার। আইপিএলের ১৬ ম্যাচে ১৯ উইকেট নিয়েছেন তিনি। ফাইনালে চেন্নাই সুপার কিংসকে হারানোয় বড় ভূমিকা ছিল বুমরাহর। এই মুহূর্তে ওয়ানডের র‌্যাঙ্কিংয়ের শীর্ষ বোলার ২৫ বছর বয়সী বুমরাহ।

মিচেল স্টার্ক

অস্ট্রেলিয়ার দুর্ধর্ষ পেস আক্রমণের উত্তরাধিকার এখনো বহন করে চলছেন মিচেল স্টার্ক। বাঁ-হাতি এই পেসার ৭৫ ওয়ানডেতে নিয়েছেন ১৪৫ উইকেট। যদিও ইনজুরির কারণে সম্প্রতি আইপিএল খেলতে পারেননি তিনি। তবু অস্ট্রেলিয়ার শিরোপা ধরে রাখার লড়াইয়ে স্টার্ক হতে পারেন অ্যারন ফিঞ্চের অন্যতম অস্ত্র। গেল বিশ্বকাপে ২২ উইকেট নিয়ে ট্রেন্ট বোল্টের সাথে যৌথভাবে সর্বোচ্চ উইকেট শিকারী হয়েছিলেন স্টার্ক।

ট্রেন্ট বোল্ট

ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের দ্বিতীয় শীর্ষ বোলার ট্রেন্ট বেল্ট। ২৯ বছর বয়সী এই কিউই পেসার এবারকার বিশ্বকাপ প্রতিপক্ষের ব্যাটসম্যানদের অস্বস্তির কারণ হতে পারেন। বাঁ-হাতি এই পেসারের সবচেয়ে বড় অস্ত্র, দুই দিকেই বলকে সুইং করাতে পারেন তিনি।

বিশ্বকাপের গেল আসরে ২২ উইকেট নিয়ে মিচেল স্টার্কের সাথে সর্বোচ্চ উইকেট শিকারী ছিলেন বোল্ট।

পিএ