এবারের বিশ্বকাপে ‘এক্স ফ্যাক্টর’ হতে পারেন যারা

ঢাকা, ২৬ জুন, ২০১৯ | 2 0 1

বিশ্বকাপ ২০১৯

এবারের বিশ্বকাপে ‘এক্স ফ্যাক্টর’ হতে পারেন যারা

পরিবর্তন ডেস্ক ২:৩০ অপরাহ্ণ, মে ২০, ২০১৯

এবারের বিশ্বকাপে ‘এক্স ফ্যাক্টর’ হতে পারেন যারা

দরজায় কড়া নাড়ছে বিশ্বকাপ। শিরোপা দখলের লড়াইয়ে শক্তি সামর্থ্য নিয়ে প্রস্তুত অংশগ্রহণকারী দলগুলো। সবগুলো দলই নিজেদের সেরা দলই বাছাই করেছে। এর মধ্যে প্রতিটি দলেই এমন কিছু খেলোয়াড় আছেন, যারা মুহূর্তেই পাল্টে দিতে পারেন ম্যাচের পরিস্থিতি। আসুন দেখে নেওয়া যাক কারা সেই ‘এক্স ফ্যাক্টর’—

আন্দ্রে রাসেল

তালিকায় প্রথমেই থাকবে আন্দ্রে রাসেলের নাম। এবারের আইপিএলে ব্যাট হাতে যে তাণ্ডব চালিয়েছেন তিনি, তাতে কোন সন্দেহ নেই ইংল্যান্ডেও তিনি সমান ঝড় তুলবেন। যেকোন পরিস্থিতি থেকে ম্যাচ ঘুরিয়ে দেওয়ার সামর্থ্য রাখেন এই অল রাউন্ডার।

কুশল পেরেরা

রান তাড়ায় রীতিমতো মাস্টার পিস কুশল পেরেরা। যদিও খুব একটা ধারাবাহিক নন তিনি, তবু দুর্দান্ত সব শটে খেলার মোড় ঘুরিয়ে দিতে জুড়ি নেই তার। এবারের বিশ্বকাপে তাই শ্রীলঙ্কার বড় অস্ত্র কুশল পেরেরা।

কাগিসো রাবাদা

দক্ষিণ আফ্রিকার তরুণ এই পেসার যে আগামী দিনে বিশ্ব শাসন করবেন তাতে সন্দেহ নেই কারো। সদ্য সমাপ্ত আইপিএলে নিজের সামর্থ্য দেখিয়ে গেছেন তিনি। ২৩ বছর বয়সী এই পেসারকে বলা হয় প্রোটিয়াদের ‘পটেনশিয়াল গেম চেঞ্জার’।

তামিম ইকবাল

বাংলাদেশের বহু জয়ের প্রধান কারিগর তামিম ইকবাল। পরীক্ষিত এই ওপেনারের ওপর অনেকটাই নির্ভর করছে বাংলাদেশের সাফল্য। এবারের বিশ্বকাপে দেশসেরা এই ব্যাটসম্যানের দিকেই তাকিয়ে থাকবে টাইগার সমর্থকরা।

ফখর জামান

খুব অল্প সময়ে পাকিস্তানের ব্যাটিং অর্ডারে নিজের জায়গা করে নিয়েছেন ফখর জামান। ইংল্যান্ডে অনুষ্ঠিত ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতেই নিজেকে প্রমাণ করেছেন এই ওপেনার। ইংল্যান্ডের মাটিতে তার পারফরম্যান্সও চোখে পড়ার মতো। ফলের এবারের বিশ্বকাপে পাকিস্তানের বাজির ঘোড়া হতে যাচ্ছেন এই ওপেনার।

রস টেইলর

দ্রুত রান তাড়া করার বেশ সুনাম রয়েছে রস টেইলরের। কিউই এই ক্রিকেটারের ঝুলিতে রয়েছে আট হাজারেরও বেশি রান। খেলেছেন ২০০ ম্যাচ। মিডল অর্ডারের নির্ভরযোগ্যতায় তার বিকল্প খুবই কমই আছে বিশ্বে।

জস বাটলার

সাম্প্রতিক বছরগুলোতে ইংল্যান্ড তাদের খেলা ধরণটাই বদলে ফেলেছে। স্কোরবোর্ডে দ্রুত রান তোলায় ইংলিশদের চেয়ে এগিয়ে নেই কেউ। ওয়ানডেতে সর্বোচ্চ রানের রেকর্ডটিও তাদের। ব্যাটিং দর্শনে আমূল বদলে যাওয়া ইংল্যান্ড বর্তমানে ওয়ানডের শীর্ষ দল। আর দলটির এমন উত্থানে যে কজন ব্যাটসম্যানের ভূমিকা রয়েছে, তার মধ্যে জস বাটলার অন্যতম। মারকুটে এই ব্যাটসম্যানের সামনে কোন রানই নিরাপদ নয়।

গ্লেন ম্যাক্সওয়েল

অস্ট্রেলিয়া দলে প্রতিভার অভাব নেই। এর মধ্যে গ্লেন ম্যাক্সওয়েলকে নিয়ে আলাদা করে ভাবতে হবে প্রতিপক্ষকে। সম্প্রতি ভারত ও পাকিস্তানের বিপক্ষে তার পারফরম্যান্সই বলে দিচ্ছে বিশ্বকাপে ম্যাচের ভাগ্য নির্ধারণে বড় ভূমিকা রাখতে যাচ্ছেন তিনি।

রশিদ খান

আফগানিস্তানের এই তারকা দলের অন্যতম বড় ভরসা। তার কবজির রহস্য এখনো পুরোপুরি ভেদ করতে পারেনি বিশ্বের ব্যাটসম্যানরা। সেই সাথে ব্যাট হাতেও দলের প্রয়োজনে দাঁড়াতে পারেন তিনি। ফলে আফগানদের বিপক্ষে নামার আগে রশিদ খানকে নিয়ে আলাদা পরিকল্পনা থাকতে হবে দলগুলোকে।

হার্দিক পান্ডিয়া

কপিল দেবের পর ভারতের জেনুইন পেস অল রাউন্ডার মনে করা হয় হার্দিক পান্ডিয়াকে। মাঠের পারফরম্যান্সে তার প্রমাণও দিয়ে যাচ্ছেন তিনি। বিস্ফোরক ব্যাটিংয়ের সাথে দুর্দান্ত বোলিং— সব মিলিয়ে বিশ্বকাপ মিশনে বিরাট কোহলির অন্যতম অস্ত্র হচ্ছেন হার্দিক।

পিএ

 

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯: আরও পড়ুন

আরও