৪২ লাখ টন জ্বালানি তেল আমদানি করবে সরকার

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

৪২ লাখ টন জ্বালানি তেল আমদানি করবে সরকার

সচিবালয় প্রতিবেদক ৭:৪৬ অপরাহ্ণ, অক্টোবর ৩০, ২০১৯

৪২ লাখ টন জ্বালানি তেল আমদানি করবে সরকার

আগামী ২০২০ সালের চাহিদা মেটাতে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) বিভিন্ন ধরনের মোট ৪২ লাখ মেট্রিক টন জ্বালানি তেল আমদানির প্রস্তাব অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

অনুমোদিত ৪২ লাখ মেট্রিক টনের মধ্যে ৫০ শতাংশ জি-টু-জি ভিত্তিতে এবং বাকি ৫০ শতাংশ জ্বালানি তেল উন্মক্ত আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে আমদানি করা হবে।

বুধবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ সভা কক্ষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত ১৯ তম অর্থনৈতিক বিষয়ক মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ কথা জানান।

প্রকল্পের প্রস্তাবনায় বলা হয়েছে, বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি) সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ২০১৫ সালের ২৩ ডিসেম্বর অনুষ্ঠিত সভার সিদ্ধান্ত অনুযায়ী জ্বালানি তেলের মোট চাহিদার ৫০ শতাংশ জি টু জি ভিত্তিতে এবং ৫০ শতাংশ উন্মক্ত আন্তর্জাতিক দরপত্র আহবানের মাধ্যমে আমদানি করে আসছে। বিক্রয় প্রবণতা ও পর্যাপ্ত মজুদ বিবেচনায় ২০২০ সালে বিপিসি'র জ্বালানি তেল আমদানির মোট চাহিদা গ্যাস অয়েল ৩৫ লক্ষ মে.টন, জেট এ-১৪ দশমিক ৬০ লক্ষ মে.টন, (১০%), মোগ্যাস ১ দশমিক ২০ লক্ষ মে.টন (১০%), ফার্নেস অয়েল ১.২০ লক্ষ মে.টন।

বর্ণিত চাহিদার ৫০ শতাংশ উন্মুক্ত আন্তর্জাতিক দরপত্র আহবানের মাধ্যমে এবং অবশিষ্ট ৫০ শতাংশ জি-টু-জি ভিত্তিতে আটটি প্রতিষ্ঠানের নিকট থেকে নেগোসিয়েশনের মাধ্যমে আমদানির প্রস্তাব অনুমোদন দেয় মন্ত্রিসভা কমিটি।

এসএস

 

আমদানি-রপ্তানি: আরও পড়ুন

আরও