ইউনাইটেড পাওয়ারের শেয়ার বিক্রির প্রস্তাব বাতিল

ঢাকা, ১৭ জুন, ২০১৯ | 2 0 1

ইউনাইটেড পাওয়ারের শেয়ার বিক্রির প্রস্তাব বাতিল

পরিবর্তন প্রতিবেদক ১০:০৫ অপরাহ্ণ, এপ্রিল ২৩, ২০১৯

ইউনাইটেড পাওয়ারের শেয়ার বিক্রির প্রস্তাব বাতিল

যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান জেম গ্লোবালের কাছে ইউনাইটেড পাওয়ার লিমিটেডের উদ্যোক্তাদের শেয়ার বিক্রির চেষ্টা উদ্যোগ সফল হচ্ছে না। কোম্পানিটির এ-সংক্রান্ত একটি প্রস্তাব বাতিল করে দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

মঙ্গলবার অনুষ্ঠিত বিএসইসির ৬৮৩ তম কমিশন সভায় প্রস্তাবটি বাতিল করা হয়।

জানা যায়, ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ইউপিজিডিসিএল)-এর কর্পোরেট পরিচালক ইউনাইটেড ময়মনসিংহ পাওয়ার কোম্পানি লিমিটেডের (ইউএমপিএল) ধারণকৃত ইউপিজিডির ৭৫ লাখ ৭ হাজার শেয়ার প্রতিটি ৪৭৬.৬০ টাকা দরে বিদেশি কোম্পানিটির কাছে বিক্রি করার জন্য গত ৩১ মার্চ একটি শেয়ার পারচেজ এগ্রিমেন্ট করা হয়। যার মোট মূল্য দাঁড়ায় ৩৫৭ কোটি ৭৮ লাখ ৩৬ হাজার ২০০ টাকা। এরপর ইউনাইটেড ময়মনসিংহ পাওয়ার লিমিটেড তাদের ৭ এপ্রিল চিঠির মাধ্যমে বিষয়টি কমিশনকে অবহিত করে এবং লেনদেনের বিষয়ে কমিশনের অনুমতি চায়। কিন্তু এই শেয়ার পারচেজ এগ্রিমেন্টটি বিদ্যমান সিকিউরিটিজ আইন অনুযায়ী না হওয়ায় তা প্রত্যাখ্যান করেছে বিএসইসি।

কমিশন গত ১০ এপ্রিল চিঠির মাধ্যমে ইউনাইটেড ময়মনসিংহ পাওয়ার লিমিটেডের কাছে থেকে কতিপয় তথ্য ও কাগজপত্র চাওয়া হয় এবং ওই কোম্পানি ১১ এপ্রিল এ-সংক্রান্ত তথ্য এবং কাগজপত্র কমিশনে দাখিল করে। দাখিলকৃত তথ্য ও কাগজপত্র পর্যালোচনা করে কমিশনের নিকট নিম্নলিখিত বিষয়গুলো পরিলক্ষিত হয়েছে।  এগুলো হলো—

১. ইউনাইটেড ময়মনসিংহ পাওয়ার লিমিটেড প্রয়োজনীয় চাহিত সকল তথ্য ও কাগজপত্র দাখিল করতে ব্যর্থ হয়েছে। যেমন: উক্ত বিদেশি কোম্পানির পরিশোধিত মূলধন ও মালিকানার তথ্য প্রদানে ব্যর্থ হয়েছে।

২. শেয়ার পারচেজ এগ্রিমেন্ট (এসপিএ) দেশের প্রচলিত আইন অনুযায়ী নন-জুডিশিয়াল স্ট্যাম্পে সম্পাদন করা হয়নি এবং উল্লেখিত লেনদেনের সময়কাল ও শেয়ার মূল্য নির্ধারণ পদ্ধতি বিদ্যমান সিকিউরিটিজ আইন অনুযায়ী সমর্থনযোগ্য নয়।

৩. শেয়ার পারচেজ এগ্রিমেন্টে (এসপিএ) একটি কল অপশন উল্লেখ করা হয়েছে যেখানে ভবিষ্যৎ বাজার মূল্য অপেক্ষা অধিকতর মূল্যে অর্থাৎ ইউপিজিডির ৭৫ লাখ ৭ হাজার শেয়ার প্রতিটি ৪৭৬.৬০ টাকা দরে উক্ত বিদেশি কোম্পানি কর্তৃক বিক্রেতার নিকট হতে ক্রয় করার ক্ষমতা অর্পন করা হয়েছে। পুঁজিবাজারে উক্ত কল অপশনের বিষয়টি বিদ্যমান সিকিউরিটিজ সংক্রান্ত আইন অনুযায়ী সমর্থনযোগ্য নয়। কারণ পুঁজিবাজারে কল অপশনের বিষয়ে সুনির্দিষ্ট বিধি-বিধান অদ্যবধি প্রণয়ন করা হয়নি।

কমিশন জানায়, সার্বিক বিষয় আলোচনা করে, ইউনাইটেড ময়মনসিংহ পাওয়ার লিমিটেড কর্তৃক ধারণকৃত ইউপিজিডি’র সুনির্দিষ্ট সংখ্যক শেয়ার সংশ্লিষ্ট বিদেশি কোম্পানির নিকট বিক্রয়ের উদ্দেশ্যে গত ৩১ মার্চ সম্পাদিত এ-সংক্রান্ত শেয়ার পারচেজ এগ্রিমেন্ট (এসপিএ) এর অধীনে প্রস্তাবিত লেনদেনটি বিদ্যমান সিকিউরিটিজ আইন অনুযায়ী সমর্থনযোগ্য নয় বিধায় কমিশন কর্তৃক বিবেচনা করা হয়নি।

জেডএস/এমএ

 

করপোরেট সংবাদ: আরও পড়ুন

আরও