সেন্ট্রাল ফার্মার আর্থিক প্রতিবেদনে ‘ব্যাপক অনিয়ম’

ঢাকা, ৪ জুলাই, ২০১৯ | 2 0 1

সেন্ট্রাল ফার্মার আর্থিক প্রতিবেদনে ‘ব্যাপক অনিয়ম’

পরিবর্তন প্রতিবেদক ৬:৫০ অপরাহ্ণ, ডিসেম্বর ০৫, ২০১৮

সেন্ট্রাল ফার্মার আর্থিক প্রতিবেদনে ‘ব্যাপক অনিয়ম’

স্বলমেয়াদি ঋণের সুদ ও মন্দ ঋণের বিপরীতে সঞ্চিতি হিসাব করেনি পুঁজিবাজারের ওষুধ ও রসায়ন খাতের তালিকাভুক্ত সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস লিমিটেড। এছাড়া কোম্পানিটির ব্যাংক হিসাব জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) জব্দ করলেও তা স্টক এক্সচেঞ্জ ও নিয়ন্ত্রক সংস্থাকে জানায়নি কোম্পানি কর্তৃপক্ষ।

কোম্পানিটির ৩০ জুন ২০১৮-এর নিরীক্ষক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে কোম্পানিটির নিরীক্ষক প্রতিষ্ঠান। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা যায়, বকেয়া কর বাবদ ৯ কোটি ৩০ লাখ ৮২ হাজার ৪৬৩ টাকা আদায়ের জন্য সেন্ট্রাল ফার্মার ব্যাংক হিসাব জব্দ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

মূল্য সংবেদনশীল তথ্য হওয়া সত্ত্বেও এই তথ্য যথাসময়ে ডিএসই, সিএসই ও বিএসইসি-কে জানায়নি পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিটি।

নিরীক্ষক জানায়, স্বলমেয়াদি ঋণের সুদ ও মন্দ ঋণের বিপরীতে সঞ্চিতি হিসাব করেনি কোম্পানটি। এছাড়া দীর্ঘমেয়াদি ঋণের চলতি অংশ এবং দীর্ঘমেয়াদি অংশ যথাযথভাবে আলাদা করে হিসাব করা হয়নি।

অগ্রিম কর (অ্যাডভান্স ট্যাক্স) ২৫ কোটি ৩০ লাখ ২৭ হাজার ৬৫৪ টাকা এবং বকেয়া কর ২৬ কোটি ৩২ লাখ ১৭ হাজার ২২৮ টাকা সমন্বয় না করে কোম্পানিটি সম্পদ এবং দায় বাড়িয়ে দেখিয়েছে।

৩০ জুন ২০১৭ সমাপ্ত নিরীক্ষিত আর্থিক হিসাবে একই অনিয়মের কারণে কোম্পানির ব্যবস্থাপনা পরিচালকসহ প্রত্যেক পরিচালককে ৪ লাখ টাকা করে জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড কমিশন (বিএসইসি)। গত ২৭ নভেম্বর এই জরিমানা করা হয়েছিল।

এছাড়াও হিসাব সংশোধন না করা পর্যন্ত কোম্পানির শেয়ারহোল্ডার পরিচালকগণ কোম্পানি হতে কোন প্রকার ডিভিডেন্ড, পরিতোষিক এবং অন্যান্য সুবিধাদি গ্রহণ করতে পারবেন না বলে নির্দেশ দিয়েছে বিএসইসি।

৩০ জুন, ২০১৮ সমাপ্ত হিসাব বছরের জন্য কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এর জন্য ২৯ ডিসেম্বর সাড়ে ১১টায় গুলশান ক্লাবে বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে কোম্পানিটি।

এই সময়ে কোম্পানিটি শেয়ার প্রতি আয় (ইপিএস) দেখিয়েছে ০.৫৩ টাকা। শেয়ার প্রতি প্রকৃত সম্পদ (এনএভি) দেখিয়েছে ১৫.৭৯ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর অর্থ প্রবাহ (এনওসিএফপিএস) দেখিয়েছে ০.২৫ টাকা।

জেডএস/এফএম

 

করপোরেট সংবাদ: আরও পড়ুন

আরও