কুমিল্লায় ১৫ ইউপি-তে ভোট নিয়ে উৎকণ্ঠা

ঢাকা, রবিবার, ১৯ আগস্ট ২০১৮ | ৩ ভাদ্র ১৪২৫

কুমিল্লায় ১৫ ইউপি-তে ভোট নিয়ে উৎকণ্ঠা

কুমিল্লা প্রতিনিধি ১১:১৪ অপরাহ্ণ, ডিসেম্বর ২৬, ২০১৭

print
কুমিল্লায় ১৫ ইউপি-তে ভোট নিয়ে উৎকণ্ঠা

চলতি বছরের বিদায়লগ্নে ২৮ ডিসেম্বর অনুষ্ঠিত হবে কুমিল্লার চার উপজেলার ১৫টি ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচন। এতে সরকারদলীয় নেতাকর্মীদের অধিপত্য বিস্তারের ভয়ে বিরোধী প্রার্থী ও ভোটারদের মাঝে উদ্বেগ-উৎকণ্ঠা বিরাজ করেছে।

ইতিমধ্যে একাধিক স্থানে সরকার দলীয় নেতার্মীদের সঙ্গে বিরোধীদের সংঘর্ষ হয়েছে। এতে বেশ কয়েকজন আহত হয়েছেন।

সোমবার বিকেলে লাকসাম উপজেলার মুদাফ্ফরগঞ্জ উত্তর ইউনিয়নে বিএনপির চেয়ারম্যন প্রার্থী মো. শাহ আলম ও তার নেতার্মীদের ওপর দফায় দফায় হামলা চালায় সরকারদলীয় চেয়ারম্যান প্রার্থী মো. শাহীদুল ইসলাম শাহীনের সমর্থকরা। এসময় অন্তত ছয় জনকে কুপিয়ে গুরুতর আহত এবং প্রার্থীর গাড়ি ভাংচুর করার অভিযোগ পাওয়া গেছে।

শাহ আলম জানান, ‘সোমবার বিকেলে ইউনিয়নের কাঠালিয়া গ্রামের মজুমদার বাড়ির সামনে আমার প্রাইভেটকারটি রেখে পাশে বাড়িতে গণসংযোগে গেলে নৌকা সমর্থকরা আমার গাড়িটি ভাংচুর করে। গণসংযোগে হামলা চালিয়ে ছয়জনকে গুরুতর আহত করে।’

গত শনিবার রাতে জেলার নাঙ্গলকোটের দৌলখাঁড় ইউনিয়নে বিএনপি সমর্থিত চেয়ারম্যান প্রার্থী মোশারফ হোসেনের ডুবাইর বাজারের নির্বাচনী অফিস, দোকান ও মোটরসাইকেল ভাংচুর করে সরকারদলীয় প্রার্থী আবুল কালামের অনুসারীরা। এ সময় অফিসে অবস্থান করা অন্তত পাঁচ কর্মী আহত হন।

এছাড়াও জেলার বিভিন্ন স্থানে ছোটখানো একাধিক ঘটনার খবর পাওয়া গেছে।

এদিকে শেষ মুহূর্তর প্রচারণায় প্রার্থীরা ছুটছেন গ্রামের খেটে খাওয়া থেকে বিত্তবানের কাছে। সকলের একটাই আকুতি আমাকে একবার সুযোগ দিন।

নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে প্রতিটি ইউনিয়নে একটি করে মোট ১৫ প্লাটুন বিজিবি, ১৫ প্লাটুন র‌্যাবসহ আনসার ভিডিপি ও পুলিশ সদস্য মাঠে থাকবে। পর্যাপ্ত পরিমাণ আইন-শৃঙ্খলা বাহিনীর উপস্থিতিতে ১৫টি ইউনিয়ন ও ৪টি ওয়ার্ডে উপ-নির্বাচন কোনো প্রকার অপ্রীতিকরা ঘটনায় ছাড়াই ভোটগ্রহণ সম্পন্ন করার আশাবাদ ব্যক্ত করেছেন জেলা নির্বাচন কর্মকর্তা খোরশেদ আলম।

জেলা নির্বাচন অফিস সূত্র জানায়, ২৮ ডিসেম্বর জেলার চারটি উপজেলায় মোট ১৫টি ইউনিয়নে সাধারণ নির্বাচন এবং চারটি ইউনিয়নের ওয়ার্ডে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে।

নির্বাচনী এলাকাগুলো হচ্ছে নাঙ্গলকোট উপজেলায় ৮টি ইউনিয়ন। ইউনিয়নগুলে হলো- আদ্রা দক্ষিণ ইউনিয়ন, আদ্রা উত্তর ইউনিয়ন, বটতলী ইউনিয়ন, দৌলখাঁড় ইউনিয়ন, জোড্ডা পূর্ব ইউনিয়ন, জোড্ডা পশ্চিম ইউনিয়ন, রায়কোট উত্তর ইউনিয়ন ও রায়কোট দক্ষিণ ইউনিয়ন।

লাকসাম উপজেলার তিনটি ইউনিয়ন হলো- বাকই দক্ষিণ ইউনিয়ন, মুদাফরগঞ্জ উত্তর ইউনিয়ন ও মুদাফরগঞ্জ দক্ষিণ ইউনিয়ন।

দাউদকান্দির তিনটি ইউনিয়ন হলো- বারপাড়া ইউনিয়ন, দৌলতপুর ইউনিয়ন, ও ইলিয়টগঞ্জ দক্ষিণ ইউনিয়ন। সদর দক্ষিণ (লালমাই) উপজেলার বাকই উত্তর ইউনিয়নে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এছাড়াও একই দিনে জেলার তিনটি উপজেলা চারটি ইউনিয়নের চার ওয়ার্ডে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। ওই নির্বাচনী এলাকাগুলো হলো- চান্দিনা উপজেলার দোল্লাই নবাবপুর ইউনিয়নের ৬নং ওয়ার্ড, কেরনখাল ইউনিয়নের ৫নং ওয়ার্ড, বরুড়া উপজেলার পয়ালগাছা ইউনিয়নের ৮ নং ওয়ার্ড এবং মুরাদনগর উপজেলার নবীপুর পশ্চিম ইউনিয়নের ৩নং ওয়ার্ড।

এ বিষয়ে কুমিল্লা জেলা নির্বাচন কর্মকর্তা মো. খোরশেদ আলম মঙ্গলবার পরিবর্তন ডটকমকে জানান, ২৮ ডিসেম্বর ১৫টি ইউনিয়নের সাধারণ নির্বাচন ও চারটি ওয়ার্ডের উপ-নির্বাচনকে সামনে রেখে ইতোমধ্যে সকল ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে।

তিনি বলেন, নির্বাচনের কাজে ব্যবহৃত সকল ধরনের সামগ্রী সংশ্লিষ্ট উপজেলায় একদিন আগে পাঠিয়ে দেয়া হবে।

এই নির্বাচন কর্মকর্তা বলেন, কোনো প্রকার অপ্রীতিকর ঘটনা ছাড়াই নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ করার লক্ষ্যে প্রতিটি ইউনিয়নে একটি করে মোট ১৫ প্লাটুন বিজিবি, ১৫ প্লাটুন র‌্যাব ও পর্যাপ্ত পরিমাণ পুলিশ সদস্য ও আনসার বাহিনী মোতায়েন থাকবে। উপ-নির্বাচনের ওয়ার্ডগুলোতেও আইন-শৃঙ্খলা বাহিনী মোতায়েন থাকবে।

জেপি/এমএসআই

 
.


আলোচিত সংবাদ