৯ ঘণ্টা পর নিয়ন্ত্রণে কুমিল্লা ইপিজেডের আগুন (ভিডিও)

ঢাকা, ৭ মে, ২০১৯ | 2 0 1

৯ ঘণ্টা পর নিয়ন্ত্রণে কুমিল্লা ইপিজেডের আগুন (ভিডিও)

জহির শান্ত, কুমিল্লা ৯:২৪ পূর্বাহ্ণ, এপ্রিল ০৯, ২০১৯

দীর্ঘ ৯ ঘণ্টা পর অবশেষে কুমিল্লা ইপিজেডের আরএন স্পিনিং মিলসে লাগা আগুন নিয়ন্ত্রণে এসেছে। ফায়ার সার্ভিসের ১১টি ইউনিট সারারাত প্রচেষ্টা চালিয়ে মঙ্গলবার ভোর ৬টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। এতে কয়েক কোটি টাকার ক্ষয়ক্ষতি হলেও হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

কুমিল্লা ইপিজেড ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার ফারুক আহাম্মদ পরিবর্তন ডটকমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে সোমবার রাত ৯টার দিকে কুমিল্লা ইপিজেডের আরএন স্পিনিং মিলসে আগুন লাগে। মুহূর্তেই আগুনের লেলিহান শিখা চারদিকে ছড়াতে থাকে। সময় বাড়ার সঙ্গে সঙ্গে ক্রমেই বৃদ্ধি পেতে থাকে আগুনের ভয়াবহতা। প্রচণ্ড ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে পড়ে পুরো ইপিজেড এলাকা। খবর পেয়ে আগুন নেভাতে ঘটনাস্থলে আসে ফায়ার সার্ভিসের ১১টি ইউনিট। 

ফায়ারম্যানদের ৯ ঘণ্টা আপ্রাণ চেষ্টার পর মঙ্গলবার ভোরে নিয়ন্ত্রণে আসে আগুন; শঙ্কার এক রাত শেষে ভোরের আলো ফোটার সাথে সাথে স্বস্তিও ফেরে সকলের মাঝে।

ইপিজেডের আরএন স্পিনিং মিলসে ভয়াবহ এ অগ্নিকাণ্ডের কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ তাৎক্ষণিকভাবে জানা যায়নি। যদিও ধারণা করা হচ্ছে, আগুনে কারখানাটির কয়েক কোটি টাকার ক্ষয়ক্ষতি হতে পারে। তাছাড়া হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

বাংলাদেশ এক্সপোর্ট প্রসেসিং জোন অথরিটির (বেপজা) সোস্যাল কাউন্সিলর সোহেল মিয়া জানান, রাত সাড়ে ৯টার দিকে শ্রমিকরা যখন তাদের শিফটের কাজ শেষ করে বের হওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন তখনই কোম্পানির গোডাউন থেকে ধোঁয়া বের হতে দেখা যায়। এ সময় ফায়ার এলার্ম বেজে উঠলে শ্রমিকরা নিরাপদে কর্মস্থল ত্যাগ করতে পারেন।

তিনি জানান, কারখানাটির ভেতর ৩টি শিফটে কাজ হয়, প্রতি শিফটে অন্তুত ৫০০ শ্রমিক কাজ করেন। আগুন লাগার সঙ্গে সঙ্গে ফায়ার অ্যালার্ম শুনতে পেয়ে সকল শ্রমিক নিরাপদেই বাইরে চলে আসেন।

এদিকে, অগ্নিকাণ্ডের খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যান কুমিল্লার জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর এবং পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

অপরদিকে, ইপিজেডের প্রধান দুটি গেটে উৎসুক জনতা ও শ্রমিকদের স্বজনরা ভিড় জমায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে মোতায়েন করা হয় অতিরিক্ত পুলিশ, র‌্যাব ও আনসার সদস্য।

জেএস/আরপি
আরও পড়ুন...
কুমিল্লা ইপিজেডের আগুন নিয়ন্ত্রণে

 

কুমিল্লা: আরও পড়ুন

আরও