কুমিল্লায় সড়ক সংস্কারের দাবিতে পরিবহন চালকদের বিক্ষোভ

ঢাকা, ২ এপ্রিল, ২০১৯ | 2 0 1

কুমিল্লায় সড়ক সংস্কারের দাবিতে পরিবহন চালকদের বিক্ষোভ

কুমিল্লা প্রতিনিধি ১:০২ অপরাহ্ণ, এপ্রিল ০৭, ২০১৯

কুমিল্লায় সড়ক সংস্কারের দাবিতে পরিবহন চালকদের বিক্ষোভ

কুমিল্লার গৌরীপুর-হোমনা সড়কের সংস্কারের দাবিতে বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ করেছেন বাস ও সিএনজি অটোরিকশা ও চালকরা। খানাখন্দে ভরা সড়কটির পেন্নাই বাসস্ট্যান্ড থেকে গৌরীপুর বাজার পর্যন্ত দ্রুত সংস্কারের দাবিতে রোববার সকালে গৌরীপুর বাজার এলাকায় বিক্ষোভ শুরু করে তারা।

জানা গেছে, দীর্ঘদিন ধরে সংস্কারের অভাবে গৌরীপুর-হোমনা সড়কের বিভিন্ন স্থানে অসংখ্য ছোট-বড় গর্ত সৃষ্টি হয়েছে। সামান্য বৃষ্টি হলেই এসব গর্তে পানি জমে যান চলাচলে সীমাহীন দুর্ভোগ পোহাতে হয়। গত কয়েকদিনের বর্ষণে সড়কের গর্তগুলোতে জলাবদ্ধতা সৃষ্টি হয়ে দুর্ভোগ আরো বৃদ্ধি পেয়েছে।

এ অবস্থায় সড়কের পেন্নাই বাসস্ট্যান্ড থেকে গৌরীপুর বাজার সংস্কারের দাবি জানিয়ে রোববার সকালে পরিবহন শ্রমিকরা গৌরীপুর এলাকায় বিক্ষোভ শুরু করে।

এ সময় তারা সড়কের মাঝখানে গাছের গুঁড়ি ফেলে বিভিন্ন স্লোগানের পাশাপাশি দ্রুত দাবি পূরণ না হলে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধেরও হুমকি দেন।

এদিকে সড়ক সংস্কারের দাবিতে পরিবহন চালক-শ্রমিকদের আন্দোলনের খবর পেয়ে বেলা ১টার দিকে গৌরীপুরে আসেন দাউদকান্দি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাহবুব আলম।

এ সময় তিনি বিক্ষোভকারীদের সাথে কথা বলেন এবং দ্রুত গৌরীপুর-হোমনা সড়কটি সংস্কারে কর্তৃপক্ষের সাথে আলোচনার মাধ্যমে প্রয়োজনীয় পদক্ষেপ নিবেন বলে আশ্বাস প্রদান করেন।

ইউএনওর আশ্বাসে পরিবহন শ্রমিকরা তাদের কর্মসূচি প্রত্যাহার করে নেয়।

এর আগে গত ৩ মার্চ সড়ক বিভাগের আওতাভূক্ত দাউদকান্দির গৌরীপুর-পেন্নাই-মতলব-বাবুরহাট সড়ক সংস্কারের দাবিতে স্থানীয় পরিবহন সংগঠনগুলো অবরোধ, মানববন্ধন, বিক্ষোভ মিছিল এবং সড়ক ও জনপথ বিভাগের অফিস ঘেরাও কর্মসূচি পালন করে। এক পর্যায়ে আন্দোলনকারীরা ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধের চেষ্টা করলে পুলিশ তাদের সরিয়ে নেয়। তবে তাদের সে আন্দোলনের পরও পাল্টায়নি সড়কের চিত্র।

এ প্রসঙ্গে পরিবহন নেতা মো. কামাল সরকার বলেন, দাউদকান্দির গৌরীপুর থেকে শুরু করে পেন্নাই বাসষ্ট্যান্ড হয়ে মতলব পর্যন্ত সড়কে বিভিন্ন স্থানে অসংখ্য বড় বড় গর্ত। কয়েক দিনের বৃষ্টিপাতের কারণে এসব গর্তে পানি জমে যান চলাচলে অনুপযোগী হয়ে পড়েছে। ফলে প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা; জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করতে হয় আমাদের।

তিনি বলেন, দীর্ঘদিন সড়কটি সংস্কারের দাবি জানিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দ্বারে দ্বারে ঘুরেও কোনো সুফল পাওয়া যায়নি। সড়ক ও জনপথ বিভাগের কর্মকর্তাদের কাছে ঘুরতে ঘুরতে আমরা ক্লান্ত হয়ে পড়েছি। তারা আমাদের কোনো পাত্তা দিচ্ছেন না।

এ বিষয়ে জানতে চাইলে সড়ক ও জনপথ বিভাগের গৌরীপুর কার্যালয়ের উপ-সহকারী প্রকৌশলী মো. রমিজ উদ্দিন বলেন, ইতোমধ্যেই পেন্নাই-মতলব-বাবুরহাট সড়কের সংস্কার কাজ শুরু হয়ে গেছে। পেন্নাই বাসষ্ট্যান্ড থেকে গৌরীপুর বাজার পর্যন্ত সড়কটির মেরামত কাজও দ্রুত শুরু হবে। আশা করছি অল্প কিছুদিনের মধ্যে এসব সড়কের দৃশ্য পাল্টে যাবে।

জেডএস/এআরই

 

কুমিল্লা: আরও পড়ুন

আরও