কুমিল্লা সীমান্তে বিজিবি-বিএসএফ যৌথ অনুশীলন

ঢাকা, ৭ এপ্রিল, ২০১৯ | 2 0 1

কুমিল্লা সীমান্তে বিজিবি-বিএসএফ যৌথ অনুশীলন

জহির শান্ত, কুমিল্লা ৪:২১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৮, ২০১৯

কুমিল্লা সীমান্তে বিজিবি-বিএসএফ যৌথ অনুশীলন

সীমান্তে চোরাচালান ও অপরাধ কর্মকাণ্ড প্রতিরোধে কুমিল্লার বিবির বাজার সীমান্তে বিজিবি-বিএসএফ যৌথ অনুশীলন অনুষ্ঠিত হয়েছে। দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর ব্যাটালিয়ন পর্যায়ে পরিচালিত দুই দিনব্যাপী এ অনুশীলনের নামকরণ করা হয়েছে ‘ময়নামতি মৈত্রী’।

২৭ ফেব্রুয়ারি (বুধবার) শুরু হওয়া যৌথ অনুশীলন শেষ হয় ২৮ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার)। ১০ বর্ডার গার্ড ব্যাটালিয়নের (বিজিবি) উত্তর-পূর্ব রিজিয়নের পরিকল্পনা ও সার্বিক তত্ত্বাবধানে এ যৌথ অনুশীলনের আয়োজন করা হয়।

সীমান্তরক্ষী দুই বাহিনীর মধ্যে যৌথ আভিযানিক দক্ষতা আরও কার্যকর করার লক্ষ্যে অনুষ্ঠিত ‘ময়নামতি মৈত্রী’ উভয় দেশের মধ্যে পারস্পারিক বোঝাপড়াসহ সীমান্তরক্ষী দুই বাহিনীর সৌহার্দ্যপূর্ণ দায়িত্ব পালনে সহায়ক হবে বলে আশা প্রকাশ করেছেন ১০ বিজিবি-কুমিল্লার অতিরিক্ত পরিচালক আব্দুল্লাহ আল ফারুকী।

তিনি বলেন, ‘ময়নামতি মৈত্রী’ নামকরণে অনুষ্ঠিত যৌথ অনুশীলন কুমিল্লার বিবির বাজার সীমান্ত ঘিরে প্রধান ৫টি কার্যক্রমের উপর পরিকল্পিত হয়েছে। এগুলো হচ্ছে- দুই সীমান্ত রক্ষী বাহিনী দ্বারা সমন্বিত অভিযান পরিচালনা, সীমান্তে স্পর্শকাতর পয়েন্টগুলোতে চোরাচালান বন্ধে যৌথ অভিযান পরিচালনা,  কুমিল্লা সীমান্তে গোমতী নদীর উপর দিয়ে বিভিন্ন নিষিদ্ধ পণ্য চোরাচালান প্রতিরোধ, দুই সীমান্ত রক্ষী বাহিনী দ্বারা যৌথ টহল পরিচালনা এবং পতাকা বৈঠকের মাধ্যমে বিভিন্ন বিষয় মীমাংসা করা।

বিজিবি সূত্রে জানা যায়, দুই দিনব্যাপী “ময়নামতি মৈত্রী” অনুশীলনে দুই বাহিনীর ব্যাটালিয়ন অধিনায়ক ও স্টাফ অফিসার ছাড়াও অনুশীলনে প্রতিদিন ৩০ জন করে ৬০ বিজিবি সদস্য এবং ৬০ জন বিএসএফ সদস্যর উপস্থিত ছিলেন।

প্রথম দিনে যৌথ আইসিপি ডিউটি, নদী পথে যৌথ টহল এবং পতাকা বৈঠক বিষয়ে এবং দ্বিতীয় দিনে সীমান্তে স্পর্শকাতর পয়েন্টগুলোতে চোরাচালান বন্ধে যৌথ অভিযান পরিচালনা করা ও দুই সীমান্ত রক্ষী বাহিনী দ্বারা যৌথ টহল পরিচালনা বিষয়ে অনুশীলন পরিচালনা করা হয়।

গোমতী নদীর নিকটবর্তী বিবির বাজার আইসিপি অর্থাৎ বিবির বাজার সীমান্তে স্বাভাবিক এবং সাধারণ সমস্যাদির উপর নজর রেখে অনুশীলনের রূপরেখা সম্প্রসারণ করা হয়।

১০ বিজিবি-কুমিল্লার অতিরিক্ত পরিচালক আব্দুল্লাহ আল ফারুকী জানান, বিজিবি-বিএসএফের এ অনুশীলনের সকল প্রকার আভিযানিক কার্যক্রম বিবির বাজার আইসিপির নিকটবর্তী স্থানে পরিচালিত হয়েছে এবং বাস্তবতার নিরীখে ও সীমান্ত এলাকায় প্রকৃত ঘটনা সমূহের উপর ভিত্তি করে যথার্থ দৃশ্যপট ফুটিয়ে তোলা হয়েছে। যা যৌথ পরিবেশে উভয় দেশের মধ্যে পারস্পারিক বোঝাপড়া বৃদ্ধির লক্ষ্যে সীমান্তরক্ষী বাহিনীর দায়িত্ব পালনে সহায়ক হবে।

জেডএস/এএসটি

 

কুমিল্লা: আরও পড়ুন

আরও