কুমিল্লায় চিকিৎসার অবহেলায় নবজাতকের মৃত্যু: ২৫ হাজার টাকায় রফা-দফা!

ঢাকা, বুধবার, ২৪ অক্টোবর ২০১৮ | ৮ কার্তিক ১৪২৫

কুমিল্লায় চিকিৎসার অবহেলায় নবজাতকের মৃত্যু: ২৫ হাজার টাকায় রফা-দফা!

কুমিল্লা প্রতিনিধি ১:০২ পূর্বাহ্ণ, জুন ৩০, ২০১৮

কুমিল্লায় চিকিৎসার অবহেলায় নবজাতকের মৃত্যু: ২৫ হাজার টাকায় রফা-দফা!

কুমিল্লার চান্দিনা উপজেলা সদরের প্রাইভেট হাসপাতালে আবারও নবজাতকের মৃত্যুর ঘটনা ঘটেছে। চিকিৎসা অবহেলা ও অস্ত্রোপচারে ত্রুটির কারণেই ওই নবজাতকের মৃত্যু হয়েছে বলে দাবী করছেন স্বজনরা। আর এ ঘটনাটিকে ধামাচাপা দিতে হাসপাতাল কর্তৃপক্ষ প্রসূতি ও নবজাতকের পরিবারকে ২৫ হাজার টাকা দিয়ে ধামাচাপা দেয়ার অভিযোগ ওঠেছে।

শুক্রবার চান্দিনা থানা সংলগ্ন ডা. জয়নাল সুপার মার্কেটে অবস্থিত চান্দিনা মেডিকেল সেন্টার (প্রা:) লি:-এ ঘটনা ঘটে। ঘটনার পর রোগীর অভিভাবক ও স্থানীয়দের তোপের মুখে পড়েন কর্তব্যরত চিকিৎসক ও হাসপাতাল কর্তৃপক্ষ। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে রাতে পুলিশ হাসপাতালে অবস্থান নেয়।

প্রসূতির ভাই সাইফুল ইসলাম জানান, তার বোন নাছরিন বেগম গত ৯ মাস যাবৎ চান্দিনা মেডিকেল সেন্টারে এসে ডা. শাহনাজ বেগমের তত্বাবধানে চিকিৎসা গ্রহণ করেছেন। ওই চিকিৎসকের পরামর্শ নিয়ে শুক্রবার (২৯ জুন) দুপুর ১২টায় ডেলিভারীর জন্য হাসপাতালে আনেন। নাসরিনকে হাসপাতালে ভর্তি করার পর থেকেই চিকিৎসায় অবহেলা চলছে বলে অভিযোগ তার।

তিনি বলেন, বিকাল ৫টায় রোগীর কোন আল্ট্রাসনোগ্রাম না করেই অস্ত্রোপচার শুরু করে কর্তব্যরত ডাক্তার। প্রায় এক ঘন্টা পর হাসপাতাল কর্তৃপক্ষ জানান ওই রোগীর মৃত বাচ্চা হয়েছে।

এ ব্যাপারে ডা. শাহনাজ বেগম জানান, প্রায় ৩-৪দিন আগেই রোগীর পেটের ভিতর ওই বাচ্চা মারা যায়। আমি সিজার করার পর বিষয়টি দেখেছি।

নিজেদের অবহেলা ও চিকিৎসকের ত্রুটির বিষয়টি স্বীকার করেছেন হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ইয়াহিয়া রায়হান। তিনি জানান, মূলত আমাদের কিছু ত্রুটি ও ডাক্তারের ভুলের কারণেই এ ঘটনা ঘটেছে। তবে রোগীর পরিবারের সাথে বিষয়টি আমরা সমাধান করে ফেলেছি।

এ ব্যাপারে চান্দিনা থানার অফিসার ইন-চার্জ (ওসি) মুহাম্মদ শামছুল ইসলাম জানান, বিষয়টি জানার সাথে সাথে ঘটনাস্থলে পুলিশ পাঠিয়েছি। তদন্ত চলছে। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা গ্রহণ করবো।

জেএস/আরজি