ব্রাহ্মণবাড়িয়া মুক্ত দিবসে মুক্তিযোদ্ধাদের স্মৃতিচারণ

ঢাকা, বুধবার, ২২ জানুয়ারি ২০২০ | ৯ মাঘ ১৪২৬

ব্রাহ্মণবাড়িয়া মুক্ত দিবসে মুক্তিযোদ্ধাদের স্মৃতিচারণ

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি ১:১৮ অপরাহ্ণ, ডিসেম্বর ০৮, ২০১৯

ব্রাহ্মণবাড়িয়া মুক্ত দিবসে মুক্তিযোদ্ধাদের স্মৃতিচারণ

ব্রাহ্মণবাড়িয়া মুক্ত দিবস ৮ ডিসেম্বর। ফেসবুক ভিত্তিক সংগঠন 'আমরাই ব্রাহ্মণবাড়িয়া' এই দিবসটি উদযাপন করেছে ভিন্নভাবে।

রোববার শহরের প্রাচীনতম বিদ্যাপীঠ ব্রাহ্মণবাড়িয়া উচ্চ বিদ্যালয়ে এই অনুষ্ঠান শুরু হয়। সকাল ৮ টা ৮ মিনিটে দেয়াল লিখনের ফলক উন্মোচন করে অনুষ্ঠান শুরু করা হয়। 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ৫ জন বীর মুক্তিযোদ্ধা। প্রধান আকর্ষণ ছিলেন নারী মুক্তিযোদ্ধা সায়েরা বেগম। এছাড়া অন্যান্য মুক্তিযোদ্ধারা হলেন- জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আল মামুন সরকার, বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম ভূঁইয়া, বীর মুক্তিযোদ্ধা ওয়াসেল সিদ্দিকী ও বীর মুক্তিযোদ্ধা কামাল খাঁ।

এ সময় মুক্তিযোদ্ধারা মুক্তিযুদ্ধের সময়কার স্মৃতি চারণ করেন।

স্মৃতিচারণ করতে গিয়ে নারী মুক্তিযোদ্ধা সায়েরা বেগম জানান, 'তিনি জেলার বিজয়নগর উপজেলার মুকুন্দপুরের বাসিন্দা। মুক্তিযুদ্ধের সময়ে তিনি নানা ভাবে সহায়তা করেছেন। তখন তিনি ১৭-১৮ বছরের তরুণী ছিলেন। তার বাবা আবদুল আজিজ ছিলেন একজন রাজাকার। সেই সুবাদে বাড়িতে রাজাকারদের আনাগোনা ছিল। তাদের গতিবিধি খেয়াল রাখতেন সায়েরা বেগম। বাবার কাছ থেকে জেনে নিতেন পাকিস্তানি সেনাবাহিনী ও রাজাকারদের খবরাখবর। কবে কোথায় তারা অপারেশন চালাবে, কোন রাস্তা দিয়ে যাবে এসব খবর রাতে বাড়ির পাশের পেয়ারা বাগানে মুক্তিযোদ্ধারা এলে তাদের কাছে জানিয়ে দিতেন। এভাবে তিনি মুক্তিযুদ্ধের পুরো সময়টা কাজ করেছেন।'

৮ ডিসেম্বর ব্রাহ্মণবাড়িয়া মুক্ত দিবস উপলক্ষে সমাবেশ ছাড়াও 'আমরাই ব্রাহ্মণবাড়িয়া' সংগঠনটি গত ৫ বছর যাবত একটি করে স্কুলের দেয়াল এঁকে, দেয়ালগুলো বিজ্ঞাপনমুক্ত রাখে। এসব দেয়ালচিত্রে ফুঁটিয়ে তোলা হয় ভাষা আন্দোলন থেকে শুরু করে মুক্তিযুদ্ধের বিভিন্ন ইতিহাস।

ব্রাহ্মণবাড়িয়া উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি জহিরুল ইসলাম ভূইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার আলমগীর হোসেন, সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর এএসএম শফিকুল্লাহ, অতিরিক্ত পুলিশ সুপার (সদর দপ্তর) আবু সাঈদ, অন্নদা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফরিদা নাজনীন, আইডিয়াল রেসিডেন্সিয়াল স্কুলের অধ্যক্ষ সোপানুল ইসলাম প্রমুখ।

স্বাগত বক্তব্য রাখেন ব্রাহ্মণবাড়িয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোস্তফা কামাল।

চমৎকার উপস্থাপনায় অনুষ্ঠানটি প্রাণবন্ত করে তুলেন 'আমরাই ব্রাহ্মণবাড়িয়া' ফেসবুক গ্রুপ #wishforbetterbrahmanbaria এর প্রতিষ্ঠাতা বিবর্ধন রায় ইমন।

এআর/পিএসএস

 

চট্টগ্রাম: আরও পড়ুন

আরও