কয়লাবোঝাই জাহাজডুবি, নিখোঁজ ১২ নাবিক উদ্ধার

ঢাকা, ১৪ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

কয়লাবোঝাই জাহাজডুবি, নিখোঁজ ১২ নাবিক উদ্ধার

চট্টগ্রাম ব্যুরো ৭:৪১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১২, ২০১৯

কয়লাবোঝাই জাহাজডুবি, নিখোঁজ ১২ নাবিক উদ্ধার

বঙ্গোপসাগরে ইঞ্জিন নষ্ট হয়ে এমভি হীরা পর্বত-৮ নামে কয়লাবোঝাই একটি জাহাজডুবির ঘটনা ঘটেছে। উত্তাল সাগরে জাহাজটি পুরোপুরি ডুবে গেছে।

এ ঘটনায় জাহাজের ১২ নাবিকসহ ১৩ জনকে উদ্ধার করে কূলে পৌঁছে দিয়েছেন মাছ ধরার নৌকার মাঝিরা।

বৃহস্পতিবার দুপুর আড়াইটার দিকে নাবিকদের বহনকারী নৌকাটি চট্টগ্রাম নগরীর পতেঙ্গা থানার বিজয়নগরে ১৫ নম্বর কর্ণফুলী ঘাট এলাকায় এসে পৌঁছায়।

কোস্টগার্ড পূর্ব জোনের অপারেশন অফিসার লে. কমান্ডার সাইফুল ইসলাম এ খবর জানিয়েছেন।

কোস্টগার্ড কর্মকর্তা সাইফুল ইসলাম পরিবর্তন ডটকমকে বলেন, ‘জাহাজের মালিকপক্ষ জানিয়েছে- জাহাজটি ডুবে যাওয়ার সময় ১১ নাবিকসহ ১৩ জনকে ওই এলাকায় অবস্থানরত মাছ ধরার একটি নৌকার মাঝিরা উদ্ধার করেছে। পরে ওই নৌকা করেই তাদের পতেঙ্গার বিজয়নগরে পৌঁছে দেয়া হয়।’

কয়লাবোঝাই জাহাজটি পুরোপুরি ডুবে যাওয়ার পর নৌবাহিনী ও কোস্টগার্ডের উদ্ধার অভিযান সমাপ্ত ঘোষণা করেছে।

বৃহস্পতিবার সকাল সাড়ে আটটায় প্রায় ১২ মেট্রিকটন কয়লা নিয়ে এমভি হীরা পর্বত-৮ নামের জাহাজটি চট্টগ্রাম বন্দরের বহির্নোঙর থেকে ঢাকার উদ্দেশে রওনা দেয়। পথে সাঙ্গু গ্যাসফিল্ড এলাকায় গিয়ে উত্তাল সাগরে ঝড়ো হাওয়ার মধ্যে জাহাজটির ইঞ্জিন নষ্ট হয়ে যায়। এক পর্যায়ে সেটি ডুবে যেতে থাকে। জাহাজের ১২ জন নাবিকসহ মোট ১৩ জন নিখোঁজ থাকার খবর পেয়ে উদ্ধারে ঘটনাস্থলে যায় বাংলাদেশ নৌবাহিনীর চারটি ও কোস্টগার্ডের একটি জাহাজ। এছাড়া ঘটনাস্থলের উদ্দেশে রওনা দেয় বিমানবাহিনীর একটি হেলিকপ্টারও।

আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে বলা হয়, বিরূপ আবহাওয়ার কারণে কক্সবাজারসহ দেশের তিন সমুদ্রবন্দর চট্টগ্রাম, মোংলা ও পায়রাকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর।

এছাড়া উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার শঙ্কার কথাও জানানো হয় আবহাওয়ার পূর্বাভাসে।

এইচআর

 

চট্টগ্রাম: আরও পড়ুন

আরও