সারে মাটি মিশিয়ে বাজারে বিক্রি, ঠিকাদারের কারাদণ্ড

ঢাকা, শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯ | ৩০ অগ্রহায়ণ ১৪২৬

সারে মাটি মিশিয়ে বাজারে বিক্রি, ঠিকাদারের কারাদণ্ড

চট্টগ্রাম ব্যুরো ৮:০৮ অপরাহ্ণ, জুলাই ১৬, ২০১৯

সারে মাটি মিশিয়ে বাজারে বিক্রি, ঠিকাদারের কারাদণ্ড

বাজারে মাটি মেশানো সার সরবরাহের অভিযোগে চট্টগ্রামের এক ঠিকাদারকে এক বছর কারাদণ্ড ও দুই লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

এর আগে সোমবার দিনগত রাতে নগরীর পতেঙ্গায় ট্রিপল সুপার ফসফেট (টিএসপি) কারখানার পাশে দুটি গুদামে অভিযান চালিয়ে ৪শ মেট্রিকটন মাটি মেশানো সার জব্দ করে চট্টগ্রাম জেলা প্রশাসন ও র‌্যাব।

অভিযানের সময় একটি গুদামের মালিক ওসমান গণি রিপনকে (৪১) আটক করা হয়।

অভিযানে নেতৃত্ব দেয়া জেলা প্রশাসনের সহকারী কমিশনার তাহমিলুর রহমান জানান, রাতে ওসমান গণিকে আটকের পর সে স্বীকার করে কারখানায় তৈরি সারের সঙ্গে মাটি ও পাথর মেশানো হয়। এ অপরাধ স্বীকার করার পর তাকে সার ব্যবস্থাপনা আইনে এক বছরের কারাদণ্ড ও দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে।

কমিশনার তাহমিলুর বলেন, নগরীর পতেঙ্গার টিএসপি গেটের খালপাড় হাদিপাড়া এলাকায় দুটি গুদামের মালিক সার বিপণনের ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স সিদ্দিক এন্টারপ্রাইজ ও রায়হান ব্রাদার্স। দণ্ডিত ওসমান গণি রিপন সিদ্দিক এন্টারপ্রাইজের মালিক। আরেকটির মালিক তার ভাই ওমর ফারুক খোকন। অভিযানের খবর পেয়ে খোকন পালিয়ে যান।

জেলা প্রশাসন ও র‌্যাবের কর্মকর্তারা জানান, রিপন ও খোকন টিএসপি কারখানা থেকে সার নিয়ে দেশের বিভিন্ন বাজারে ডিলারদের কাছে সরবরাহ করে। সার সংগ্রহের পর কারখানায় এসে বস্তা খুলে মাটি ও পাথর মেশায়। তারপর সেই বস্তা আবার সেলাই করে বিক্রি করে। এতে সার কিনে কৃষকরা প্রতারিত হন।

এইচআর

 

চট্টগ্রাম: আরও পড়ুন

আরও