পাহাড় থেকে নেমে এলো মায়া হরিণটি

ঢাকা, ২২ আগস্ট, ২০১৯ | 2 0 1

পাহাড় থেকে নেমে এলো মায়া হরিণটি

চট্টগ্রাম ব্যুরো ৬:২৭ অপরাহ্ণ, জুলাই ১৬, ২০১৯

পাহাড় থেকে নেমে এলো মায়া হরিণটি

চট্টগ্রাম মহানগরের আকবর শাহ এলাকায় একটি পাহাড় থেকে লোকালয়ে নেমে এসেছে একটি মায়া হরিণ। স্থানীয়রা সেটি আটকে রেখে ৯৯৯ নম্বরে খবরটি জানায়। খবর পেয়ে পরিবেশ অধিদফতরের কর্মকর্তারা গিয়ে সেটি উদ্ধার করে।

পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা জানান, পাহাড়ের গাছপালা কেটে বসতি গড়ে তোলায় খাদ্যাভাবে পাহাড় থেকে হারিয়ে যাচ্ছে মায়া হরিণ। এর মধ্যে একটি এসে পড়েছিল লোকালয়ে। মঙ্গলবার (১৬ জুলাই) সকাল সাড়ে ৯টার দিকে নগরীর আকবর শাহ মোড় থেকে মায়া হরিণটি উদ্ধার করা হয়েছে।

পরিবেশ অধিদফতরের চট্টগ্রাম অঞ্চলের সহকারী পরিচালক (কারিগরি) মুক্তাদির হাসান এ খবরটি নিশ্চিত করেন।

স্থানীয়দের বরাত দিয়ে পরিবেশ অধিদফতরের এই কর্মকর্তা জানান, সোমবার গভীর রাতে হরিণটি ফয়’স লেকের উত্তরদিকে পাহাড়ের নিচে একটি কলোনির বাসায় ঢুকে পড়ে। ওই বাসার লোকজনসহ স্থানীয়রা সেটিকে আটকাতে গেলে স্বভাব অনুযায়ী মায়া হরিণটি লাফালাফি শুরু করে। এতে হরিণটি কিছুটা আঘাত পেয়ে দুর্বল হয়ে যায় এবং শিং দিয়ে রক্ত ঝরতে থাকে। তখন হরিণটিকে লোকজন বস্তায় ভরে রাখে।

সকালে ওই এলাকার লোকজন একটি হরিণ ধরা হয়েছে বলে খবর দেয়। আমরা দ্রুত ঘটনাস্থলে যাবার জন্য রওয়ানা দেই। স্থানীয়রা আকবর শাহ মোড়ে এসে সেটি আমাদের কাছে হস্তান্তর করেন। হরিণটি অসুস্থ থাকায় সেটিকে আমরা চট্টগ্রাম চিড়িয়াখানায় নিয়ে যাই।

চট্টগ্রাম চিড়িয়াখানার ভারপ্রাপ্ত কিউরেটর ডা.শাহাদাৎ হোসেন শুভ বলেন, হরিণটির প্রচুর রক্তক্ষরণ হয়েছে। এজন্য সেটি দুর্বল ছিল। আমরা পর্যাপ্ত চিকিৎসা দিয়েছি। সুস্থ হয়ে হাঁটাচলার উপযোগী হওয়ার পর সেটিকে আবার পরিবেশ অধিদফতরের কাছে দিয়েছি।

পরিবেশ অধিদফতরের পক্ষ থেকে হরিণটিকে চট্টগ্রামের বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে। হরিণটিকে ডুলাহাজরা সাফারি পার্কে ছেড়ে দেয়া হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

জেএইচ//এএসটি

 

চট্টগ্রাম: আরও পড়ুন

আরও