চট্টগ্রাম আদালতের হাজতখানার অনিয়মে তদন্ত কমিটি

ঢাকা, ১৫ জুলাই, ২০১৯ | 2 0 1

চট্টগ্রাম আদালতের হাজতখানার অনিয়মে তদন্ত কমিটি

চট্টগ্রাম ব্যুরো ৮:২৬ অপরাহ্ণ, জুলাই ১১, ২০১৯

চট্টগ্রাম আদালতের হাজতখানার অনিয়মে তদন্ত কমিটি

অবশেষে চট্টগ্রাম মহানগর আদালতের হাজতখানায় অনিয়ম ও দুর্নীতি তদন্তে তিন সদস্যের একটি কমিটি গঠন  করা হয়েছে।

বৃহস্পতিবার এ কমিটি গঠন করেন চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ ওসমান গনি।

অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মহিউদ্দিন মুরাদকে কমিটির সভাপতি এবং মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আবু সালেম মোহাম্মদ নোমানকে সদস্য সচিব করা হয়েছে।

এছাড়া  মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সারোয়ার জাহানকে সদস্য করা হয়েছে অনিয়ম ও দুর্নীতির তদন্তে গঠিত কমিটিতে। দ্রুত তদন্তকাজ শেষ করে আগামী সাত দিনের মধ্যে প্রতিবেদন দিতে আদেশ দেয়া হয়েছে।

চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের নাজির আবুল কালাম আজাদ এ খবর নিশ্চিত করেন।

আবুল কালাম বলেন, মেট্রো আদালতের হাজতখানায় অনিয়ম ও দুর্নীতি তদন্তে তিন সদস্যের একটি কমিটি গঠন করেছেন চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট। কমিটিকে আগামী সাত দিনের মধ্যে প্রতিবেদন দিতে আদেশ দিয়েছেন।

চট্টগ্রাম আদালতের নিচতলায় মেট্রোপলিটন পুলিশের হাজতখানার দীর্ঘদিন থেকে অপকর্ম চালিয়ে আসছে পুলিশের একটি চক্র। এ বিষয়ে বিভিন্ন সময় গণমাধ্যমে সংবাদ প্রকাশ করে। সর্বশেষ গত বুধবার (১০ জুলাই) একাধিক গণমাধ্যমে ফের খবরটি প্রকাশ হয়।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) প্রসিকিউশন শাখার দায়িত্বে থাকা অতিরিক্ত উপ-কমিশনার ও সহকারী কমিশনারকে ‘ম্যানেজ’ করেই হাজতখানায় এসব অপকর্ম চলে বলে অভিযোগ।

বুধবার বিকেলে চট্টগ্রাম আদালতের প্রসিকিউশন শাখার হাজতখানায় কর্মরত সিএমপি উপ-পরিদর্শক (এসআই) শাহজাহান ও কনস্টেবল হান্নানকে প্রত্যাহার করে নগর পুলিশ লাইন্সে সংযুক্ত করেন সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান।

এসআই শাহজাহান ২০১৭ সাল থেকে ২০১৮ সালের মাঝামাঝি পর্যন্ত হাজতখানার ইনচার্জের দায়িত্বে ছিলেন। এসআই শাহজাহান কনস্টেবল হান্নান, ফিরোজসহ কয়েকজনকে নিয়ে গড়ে তুলেছেন সিন্ডিকেট। আর এ সিন্ডিকেটের সদস্যরাই ঘুরে-ফিরে থাকেন হাজতখানার দায়িত্বে।

এইচআর

 

চট্টগ্রাম: আরও পড়ুন

আরও