বিদ্যুৎবিহীন পাহাড়ে শিক্ষার উন্নয়নে ব্যবস্থা নেয়া হয়েছে

ঢাকা, ১৩ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

বিদ্যুৎবিহীন পাহাড়ে শিক্ষার উন্নয়নে ব্যবস্থা নেয়া হয়েছে

বান্দরবান প্রতিনিধি ৬:০৮ অপরাহ্ণ, মে ২২, ২০১৯

বিদ্যুৎবিহীন পাহাড়ে শিক্ষার উন্নয়নে ব্যবস্থা নেয়া হয়েছে

পাহাড়ে বিদ্যুৎবিহীন এলাকায় শিক্ষার উন্নয়নে মন্ত্রণালয় বিশেষ উদ্যোগ নিয়েছে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেন, তিন পার্বত্য জেলার ২৫টি উপজেলার বিদ্যুৎবিহীন এলাকায় প্রায় দুই হাজার শিক্ষার্থীর মাঝে সোলার লাইট দেয়া হবে। সেইসঙ্গে ২৫টি স্কুলে ডিজিটাল ব্যবস্থায় শিক্ষার জন্য দেয়া হবে সোলার মাল্টিমিডিয়া।

বুধবার দুপুরে বান্দরবানের অরুণ সারকী টাউন হলে শিক্ষা মন্ত্রণালয়ের শিক্ষাবিষয়ক উদ্ভাবন প্রকল্প শিক্ষার জন্য আলো ও সোলারচালিত মাল্টিমিডিয়া ক্লাসরুম প্রকল্পের উদ্বোধনীতে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, বর্তমান সরকারের সময়ে শিক্ষাব্যবস্থার উন্নয়নের ফলে পার্বত্য অঞ্চলের কোনো শিশুই আর শিক্ষার আলো থেকে বঞ্চিত থাকবে না। পার্বত্য চট্টগ্রামসহ সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে খুব শিগগিরই শিক্ষকের শূন্য পদগুলো পূরণ করা হবে। দেশের দুর্গম এলাকার বিদ্যুৎবিহীন স্কুলগুলোতে বিদ্যুৎ সংযোগ দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে। যেসব এলাকায় বিদ্যুৎ নেই সেসব এলাকায় সোলার দিয়ে শিক্ষার্থীদের পড়ালেখার ব্যবস্থা করা হবে।
পার্বত্য এলাকায় শিক্ষাব্যবস্থায় যেসব সমস্যা রয়েছে তা খুব শিগগিরই জেলা পরিষদের সাথে বৈঠকে বসে সমন্বয় করে সমাধান করার আশ্বাস দেন শিক্ষামন্ত্রী।

মন্ত্রী সরকারের উন্নয়নের প্রসঙ্গ টেনে বলেন, এই সরকারের সময়ে পাহাড়ে আবাসিক বিদ্যালয়, বহু কলেজ, বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হয়েছে। বিশেষ করে নৃগোষ্ঠীর ছেলে-মেয়েরা তাদের ৫ মাতৃভাষায় পড়ালেখা করতে পারছে।
বান্দরবান জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈলার সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন পার্বত্য মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং, শিক্ষা মন্ত্রনালয়ের সচিব মো. সহোরাব হোসেন, পার্বত্য মন্ত্রণালয়ের সচিব মেজবাউল ইসলাম, বান্দরবানের জেলা প্রশাসক দাউদুল ইসলাম, পুলিশ সুপার জাকির হোসেন মজুমদার, এটুআই প্রকল্পের কর্মকর্তা অতিরিক্ত সচিব মোস্থাফিজুর রহমান, পার্বত্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুদত্ত চাকমা প্রমুখ।

উল্লেখ্য, শিক্ষা মন্ত্রণালয়ের অর্থায়নে শিক্ষাবিষয়ক উদ্ভাবন প্রকল্প এটুআই’র আওতায় পার্বত্য চট্টগ্রামের ২৫টি উপজেলায় বিদ্যুৎবিহীন এলাকার প্রায় দুই হাজার শিক্ষার্থীদের মধ্যে সোলার লাইট ও প্রতিটি উপজেলায় ১টি করে ২৫টি সোলার চালিত মাল্টিমিডিয়া দেয়া হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। পার্বত্য জেলা পরিষদ ও এটুআই যৌথভাবে এ প্রকল্প বাস্তবায়ন করবে।

এইচআর

 

চট্টগ্রাম: আরও পড়ুন

আরও