বাংলাদেশ উন্নয়নশীল নয়, উন্নত দেশের রোল মডেল হবে:  ইউজিসি চেয়ারমান

ঢাকা, রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮ | ৮ আশ্বিন ১৪২৫

বাংলাদেশ উন্নয়নশীল নয়, উন্নত দেশের রোল মডেল হবে:  ইউজিসি চেয়ারমান

চট্টগ্রাম ব্যুরো ১০:৫৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৪, ২০১৮

বাংলাদেশ উন্নয়নশীল নয়, উন্নত দেশের রোল মডেল হবে:  ইউজিসি চেয়ারমান

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেছেন, বাংলাদেশ দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে। এক সময়কার পরাজিত শক্তি পাকিস্তানও এখন বাংলাদেশকে রোল মডেল মানে। তারাও এখন বাংলাদেশ হতে চায়। আমরা এখন আর উন্নয়নশীল দেশের রোল মডেল হতে চাই না, উন্নত দেশের রোল মডেল হব।

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর যন্ত্রকৌশল বিভাগের সেমিনার কক্ষে আয়োজিত ‘বার্ষিক কর্মক্ষমতা ব্যবস্থাপনা: বাংলাদেশ প্রেক্ষিত’ শীর্ষক দিনব্যাপি কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অধ্যাপক আবদুল মান্নান বলেন, আমাদের উন্নত দেশের রোল মডেল হিসেবে নিজেদের মর্যাদা প্রতিষ্ঠা করতে হবে। সেজন্য আমাদের প্রত্যেকের নিজের দায়িত্বের প্রতি আরো সচেতন হতে হবে। বর্তমান সরকার কিছু ভিশন নির্ধারণ করেছে। আমরা নিজেরা যদি নিজেদের উপর অর্পিত দায়িত্ব সুষ্ঠুভাবে পালন করি তবে এসব ভিশন অটোমেটিক পূরণ হয়ে যাবে।

 চুয়েটের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম,  ইউজিসি’র সম্মানিত সচিব ড. মো. খালেদ এবং ইউজিসি’র বেসরকারি বিশ্ববিদ্যালয় ব্যবস্থাপনা বিভাগের পরিচালক ড. মো. ফখরুল ইসলাম।

অধ্যাপক আবদুল মান্নান আরো বলেন, বাংলাদেশে সম্পদের প্রাচুর্যতা নেই। তবে এদেশের জনগণের অর্ধেকের বেশি বয়সে তরুণ। যেটা একটা উন্নয়নশীল দেশের জন্য দারুণ সম্ভাবনা। পৃথিবীর খুব কম দেশেই এমন সম্পদ রয়েছে। তারাই পারে এই দেশকে সত্যিকার অর্থেই বদলে দিতে।

 এ সময় শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসি’র প্রতিনিধি ছাড়াও চুয়েটের শিক্ষক ও কর্মকতাগণ উপস্থিত ছিলেন। কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের সম্মানিত অধ্যাপক, সহযোগী অধ্যাপক ও প্রথম শ্রেণির কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন। উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন মানবিক বিভাগের প্রভাষক নাহিদা সুলতানা। অনুষ্ঠানে চুয়েটের বিভিন্ন তথ্যচিত্র সম্বলিত একটি প্রামাণ্যচিত্র উপস্থাপন করেন সহকারী রেজিস্ট্রার (সমন্বয়) মোহাম্মদ ফজলুর রহমান।

জেএইচ/আরজি