মামলা না নিলে আমরণ অনশনের ঘোষণা রাইফার বাবার

ঢাকা, বুধবার, ২৪ অক্টোবর ২০১৮ | ৮ কার্তিক ১৪২৫

মামলা না নিলে আমরণ অনশনের ঘোষণা রাইফার বাবার

চট্টগ্রাম ব্যুরো ৬:৫০ অপরাহ্ণ, জুলাই ১৯, ২০১৮

মামলা না নিলে আমরণ অনশনের ঘোষণা রাইফার বাবার

ভুল চিকিৎসা, চিকিৎসকের অবহেলা ও হাসপাতাল কর্তৃপক্ষের অব্যবস্থাপনায় আড়াই বছরের শিশু রাইফা খানের মৃত্যুর ঘটনায় দায়ের অভিযোগ মামলা হিসেবে আমলে না নেয়ায় আমরণ অনশনের ঘোষণা দিয়েছেন বাবা দৈনিক সমকাল পত্রিকার সাংবাদিক রুবেল খান।

বৃহস্পতিবার সন্ধ্যা থেকে চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশ কমিশনার (সিএমপি) কার্যালয়ের সামনে তিনি এই অনশন করবেন।

এর আগে গতকাল বুধবার বিকেলে রাইফার মৃত্যুর ঘটনায় চার চিকিৎসকের বিরুদ্ধে সিএমপি চকবাজার থানায় লিখিত অভিযোগ দায়ের করেন রুবেল খান।

চট্টগ্রামের সাংবাদিক নেতৃবৃন্দের উপস্থিতিতে থানার ওসি আবুল কালাম আজাদ নিজে অভিযোগটি নিয়ে শিশু রাইফার বাবা রুবেল খানকে অনুলিপি দেন।

সে সময় ওসি উপস্থিত সাংবাদিকদের জানান, বিষয়টি তারা গুরুত্ব সহকারে দেখছেন। আসামিদের বিরুদ্ধে দ্রুত আইনি ব্যবস্থা নেয়া হবে।

কিন্তু, অভিযোগ দায়েরের ২৪ ঘণ্টা পরও মামলা হিসেবে আমলে না নেয়া এবং মেয়ে হত্যার বিচার না পাওয়ার অনিশ্চয়তা থেকে রুবেল খান আমরণ অনশনের ঘোষণা দিলেন।

সাংবাদিক রুবেল খানের দায়ের করা এজাহারে কথিত বিশেষজ্ঞ চিকিৎসক বিধান রায় চৌধুরী (৫০), ঘটনার সময়ে ম্যাক্স হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক দেবাশীষ সেনগুপ্ত (৩২), শুভ্র দেব (৩২) ও হাসাপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. লিয়াকত আলীর (৫৭) নাম রয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে সিএমপি’র চকবাজার থানার ওসি মো. আবুল কালাম আজাদ পরিবর্তন ডটকমকে বলেন, ‘এজাহারটি যাচাই-বাছাই করে দেখা হচ্ছে। এই প্রক্রিয়া শেষ হলেই মামলা হিসেবে রেকর্ড করা হবে।’

২৪ ঘণ্টা পরেও মামলা রেকর্ড না করা বিষয়ে তিনি বলেন, ‘শিশু রাইফার মৃত্যুর ঘটনায় চট্টগ্রামের সিভিল সার্জনের নেতৃত্বে একটি তদন্ত কমিটি গঠন করা হয়। ওই কমিটির তদন্ত প্রতিবেদন আমরা এখনো হাতে পাইনি। সে প্রতিবেদন হাতে পেলেই মামলা রেকর্ড করা হবে।’

উল্লেখ্য, গত ২৯ জুন দিনগত রাতে সমকালের চট্টগ্রাম ব্যুরোর স্টাফ রিপোর্টার রুবেল খানের আড়াই বছর বয়সী মেয়ে রাইফা খান ম্যাক্স হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায়।

রাইফার মৃত্যুর পর তার পরিবার ও সাংবাদিকরা চিকিৎসকের ভুল চিকিৎসায় মৃত্যু হয়েছে বলে অভিযোগ করেন। পরে এ ঘটনা তদন্তে গঠিত দুইটি কমিটির প্রতিবেদনেও ভুল চিকিৎসা এবং অবহেলার কারণে রাইফার মৃত্যু হয় বলা হয়।

জেএইচ/আইএম

আরও পড়ুন...
রাইফার মৃত্যুর ঘটনায় ৪ চিকিৎসককে আসামি করে মামলা