নদী ভাঙন থেকে স্কুল, ঘরবাড়ি রক্ষা করলো কেএসআরএম

ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮ | ১ অগ্রহায়ণ ১৪২৫

নদী ভাঙন থেকে স্কুল, ঘরবাড়ি রক্ষা করলো কেএসআরএম

চট্টগ্রাম ব্যুরো ৯:৫৩ অপরাহ্ণ, জুন ২৯, ২০১৮

নদী ভাঙন থেকে স্কুল, ঘরবাড়ি রক্ষা করলো কেএসআরএম

ডলু নদীর ভাঙনে বিলীন হতে যাচ্ছিল সাতকানিয়ার গাটিয়া ডেঙ্গার বিদ্যালয়, হাটবাজার, ঘর-বাড়ি ও গ্রামের বিশাল এলাকা। তবে সেই ভাঙন রোধ করে দিয়েছে শিল্প গ্রুপ কেএসআরএম লিমিটেড।

স্থানীয় বাসিন্দা সাইয়্যেদ কামরুল ইসলাম জানান, সাতকানিয়ার নলুয়া ইউনিয়নের পূর্ব গাটিয়া ডেঙ্গা গ্রামের পাশ দিয়ে প্রবাহমান ডলু নদীর ভাঙনে দক্ষিণ গাটিয়া ডেঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়, হাঙ্গরমুখ বাজার, সড়ক ও এলাকার অসংখ্য বাড়ি-ঘর নদীগর্ভে বিলীন হতে যাচ্ছিল।

তিনি জানান, কেএসআরএম লিমিটেডের মালিক শাহজাহান নিজের কয়েক কোটি খরচ করে নির্মাণ করে দিয়েছেন দীর্ঘ গাইড ওয়াল (প্রতিরোধ দেয়াল)। আর এতে রক্ষা পায় এলাকার শত শত কোটি টাকার স্থাপনা, ঘর-বাড়ি, বিদ্যালয়, রাস্তাঘাট ও হাট বাজার। 

স্থানীয় সমাজসেবক আবদুল শুক্কুর বলেন, ডলু নদীতে বাঁধ দেওয়ায় রক্ষা পেয়েছে হাঙ্গরমুখ বাজার, দক্ষিণ গাটিয়া ডেঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়, মাঠ, অসংখ্য দোকান ও গ্রামের বিশাল এলাকা। এলাকার মানুষ তার কাছে আজীবন ঋণী হয়ে থাকবেন।

এই বিষয়ে যোগাযোগ করা হলে কেএসআরএম লিমিটেডের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর শাহরিয়ার জাহান বলেন, আমরা ডলু নদীর ভাঙন রোধ করেই দায়িত্ব শেষ করিনি। তা নিয়মিত রক্ষণাবেক্ষণও করা হয়ে থাকে।

এ ব্যাপারে নলুয়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আলমগীর মোহাম্মদ রাশেদ বলেন, কেএসআরএম লিমিটেডের মালিক শাহজাহান সাহেব কোটি কোটি টাকা ব্যয়ে ডলু নদীর ভাঙন রোধ করে গ্রামের বিশাল এলাকাকে রক্ষা করেছেন। সাধারণত এমন উদ্যোগ ব্যক্তি পর্যায়ে দেখা যায় না।

নলুয়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা আহমদ মিয়া এ প্রসঙ্গে বলেন, কেএসআরএম লিমিটেডের মালিক শাহজাহান নিজ উদ্যোগে এসব কাজ করে থাকেন নিজ অর্থে। কিন্তু এসব কাজ তিনি করেন গোপনে। এ নিয়ে কোনো প্রচার প্রচারণা তিনি কখনো করেননি।

এসবি