ফতেহপুর রেলওয়ে ওভারপাসের আরেকটি লেন খুললো

ঢাকা, বুধবার, ১৫ আগস্ট ২০১৮ | ৩১ শ্রাবণ ১৪২৫

ফতেহপুর রেলওয়ে ওভারপাসের আরেকটি লেন খুললো

ফেনী প্রতিনিধি ৯:৫৯ অপরাহ্ণ, মে ২০, ২০১৮

print
ফতেহপুর রেলওয়ে ওভারপাসের আরেকটি লেন খুললো

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফেনীর ফতেহপুর ওভারপাসের ঢাকামুখী আরেকটি লেন রোববার বিকেলে খুলে দেয়া হয়েছে। ফলে ওভারপাসের ঢাকামুখী অর্ধেক অংশ খুলল। এতে মহাসড়কের ফেনীর অংশে যানজটের অনেকটা অবসান হবে বলে ধারণা করা হচ্ছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ২০১২ সালে প্রকল্পটির কাজ শুরু হলে ঠিকাদারি প্রতিষ্ঠান ‘মেসার্স শিপো পিবিএল’ নির্ধারিত মেয়াদে কাজ শেষ না করে চাঁদাবাজির মুখে পড়ে পালিয়ে যায়। দীর্ঘদিন বন্ধ থাকার পর ২০১৭ সালে কাজটি দেয়া হয় বাংলাদেশ সেনাবাহিনীর ৩৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশনকে। তাদের তত্ত্বাবধানে ‘আল-আমিন কনস্ট্রাকশন’ ৬০ কোটি ৫১ লাখ ১৮ হাজার টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়ন করছে।

মহাসড়কের ফেনী অংশের ফতেহপুরে রেলওয়ে ওভারপাস নির্মাণ কাজ চলায় সড়কটিতে যানজটের সৃষ্টি হয়। এতে মহা ভোগান্তিতে পড়ছেন গাড়ির চালকসহ যাতায়াতাকারীরা। নির্মাণ কাজের দীর্ঘসূত্রতায় মহাসড়কের এই অংশে যানজট ছিল প্রতিদিনের ঘটনা।

এবারের যানজট অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। মহাসড়কটির ১২০ কিলোমিটার দীর্ঘ ফোর লেন এই এলাকায় এসে আধা কিলোমিটার সিঙ্গেল লেনে পরিণত হওয়ায় এ যানজটের সৃষ্টি হয়। কিছুদিন আগেও মহাসড়কে চলাচলরত গাড়িগুলো ফতেহপুরের এই অংশের আগে ফেনী শহরের ওপর দিয়ে চলাচল করত। ওই সড়কে বড় বড় খানাখন্দের সৃষ্টি হওয়ায় চলাচলের অনুপযোগী হয়ে পড়ে।

বর্তমানে সেটিতে মেরামত কাজ চলায় গাড়িগুলোতে মহাসড়ক দিয়েই চলাচল করতে হয়। এতে করে যানজট তীব্র আকার ধারণ করে। এমন পরিস্থিতিতে সোমবার পরিবহন ধর্মঘটের ডাক দেয় মালিক-শ্রমিক ঐক্য পরিষদ। একপর্যায়ে ১৫ মে এর একটি লেন এবং আজ ২০ মে রোববার বিকেলে ঢাকামুখী আরেকটি লেন খুলে দেয়া হয়েছে।

আমিন কনস্ট্রাকশনের প্রকল্প প্রধান মোহাম্মদ মহিউদ্দিন জানান, ওভারপাসটির দৈর্ঘ্য ৮৬ দশমিক ৭৯ মিটার, অ্যাপ্রোচ রোড়ের দৈর্ঘ্য ৭৫৫ মিটার, এর মধ্যে ঢাকার দিকে ৩৪৭ মিটার, চট্টগ্রামের দিকে ৪০৮ মিটার, সর্বমোট গার্ডার ৩০টি, পিলার ৮টি, পাইল ৪৯০টি। প্রকল্প ব্যয় ১০৫ কোটি ৭ লাখ টাকা ধরা হয়েছে।

ফেনী জেলা ট্রাফিক পুলিশের ইনচার্জ মীর গোলাম ফারুক জানান, আজ অনেকটা যানজটমুক্ত ছিল ফতেহপুর। ওভারপাসের অর্ধেক অংশ খুলে দেয়ায় মহাসড়কের ফেনী বাইপাস অংশে যানজট অনেকটা কমে গেছে।

এএএম/এএল/

 
.


আলোচিত সংবাদ