আবরারের খুনিদের সর্বোচ্চ শাস্তি চায় সুজন

ঢাকা, রবিবার, ২০ অক্টোবর ২০১৯ | ৪ কার্তিক ১৪২৬

আবরারের খুনিদের সর্বোচ্চ শাস্তি চায় সুজন

জ্যেষ্ঠ প্রতিবেদক ৯:০১ অপরাহ্ণ, অক্টোবর ০৯, ২০১৯

আবরারের খুনিদের সর্বোচ্চ শাস্তি চায় সুজন

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদের খুনিদের দ্রুত বিচারের আওতায় এনে সর্বোচ্চ শাস্তির দাবি জানিয়েছে সুশাসনের জন্য নাগরিক (সুজন)।

বুধবার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি জানায় সংস্থাটি।

সুজন সভাপতি এম হাফিজউদ্দিন খান ও সম্পাদক ড. বদিউল আলম মজুমদার স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, বুয়েট শিক্ষার্থী আবরার হত্যাকাণ্ডের তীব্র নিন্দা এবং শিক্ষার্থীদের এই নায্য আন্দোলনের প্রতি সমর্থন জানাচ্ছি। অতিসত্ত্বর দোষীদের শাস্তির আওতায় এনে এধরনের ঘটনার যেন পুনরাবৃত্তি না হয় সে ব্যাপারে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য কর্তৃপক্ষের কাছে দাবি জানাচ্ছি।

নাগরিক সংগঠন হিসেবে সুজন মনে করে সব নাগরিকের ভিন্নমত ধারণ এবং তা প্রকাশ করার স্বাধীনতা রয়েছে। কোনোভাবেই কেউ যেন তাতে বাধা সৃষ্টি করতে না পারে তা নিশ্চিত করতে হবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, বিশ্ববিদ্যালয় হচ্ছে সর্বোচ্চ বিদ্যাপিঠ। শিক্ষার্থীরা এখানে জ্ঞান-বিজ্ঞান, পারস্পরিক সহমর্মিতা ও সৌহার্দ্যবোধ চর্চা করবে -এটাই কাম্য। সেখানে ভিন্নমত পোষণ করার জন্য আবরারকে অসুস্থ ছাত্র রাজনীতির বলি হতে হলো, যা কোনোভাবেই মেনে নেওয়া যায় না।

সুজনের পক্ষ থেকে নিহত আবরারের পরিবারের প্রতি সহমর্মিতা জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, মায়ের বুক খালি করে আবরারের চিরতরে চলে যাওয়ার পেছনে বিশ্ববিদ্যালয় প্রশাসন এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীও দায় এড়াতে পারে না বলে আমরা মনে করি। আমরা আবরার হত্যাকাণ্ডের সঙ্গে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে জড়িতদের খুঁজে বের করে যথাযথ বিচারের আওতায় নিয়ে আসার মাধ্যমে বুয়েটসহ দেশের সব বিশ্ববিদ্যালয়ে লেখাপড়ার গণতান্ত্রিক পরিবেশ ফিরিয়ে আনার জোর দাবি জানাচ্ছি।

এইচকে/এসবি

 

রাজধানী: আরও পড়ুন

আরও