শামীমের টাকার উৎস অবৈধ

ঢাকা, রবিবার, ২০ অক্টোবর ২০১৯ | ৪ কার্তিক ১৪২৬

শামীমের টাকার উৎস অবৈধ

পরিবর্তন প্রতিবেদক ৬:০২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২০, ২০১৯

শামীমের টাকার উৎস অবৈধ

যুবলীগের সমবায় বিষয়ক সম্পাদক এস এম গোলাম কিবরিয়া শামীম ওরফে জি কে শামীমের কার্যালয় থেকে ১৬৫ কোটি টাকার বেশি এফডিআর চেক পাওয়া গেছে। সেসব টাকা অবৈধ উৎস থেকে এসেছে বলে জানিয়েছেন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম।

তিনি বলেন, শামীম আর তার মার নামে এফডিআরের যে অর্থ পাওয়া গেছে, সেগুলো কোনো অবৈধ উৎস থেকে এসেছে বলে আমাদের কাছে তথ্য রয়েছে। এ বিষয়ে তদন্ত করে মানি লন্ডারিংয়ের আইনের মামলা করা হবে।

শুক্রবার বিকালে নিকেতনে ৫ নম্বর সড়কের ১৪৪ নম্বর ভবনে জি কে শামীমের কার্যালয়ে অভিযান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা জানান র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট।

সারোয়ার আলম বলেন, সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে শামীমের এখানে অভিযান চালানো হয়েছে। তার মায়ের ও তার নামে বিপুল পরিমাণ এফডিআর পাওয়া গেছে। শামীমের অস্ত্রের লাইসেন্স থাকলেও সেটির অবৈধ ব্যবহারের অভিযোগ ছিল আমাদের কাছে।

এক প্রশ্নের জবাবে সারোয়ার আলম বলেন, আইন-শৃঙ্খলা বাহিনী কোনো সুনির্দিষ্টি অভিযোগ ছাড়া অভিযান পরিচালনা করে না। এখন আইন অনুযায়ী তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। আর যদি তিনি নির্দোষ প্রমাণিত হন, তাহলে ছাড়া পাবেন।

অন্যদিকে র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক লে. কর্নেল সারওয়ার বিন কাশেম বলেন, সুনির্দিষ্ট চাঁদাবাজি ও টেন্ডারবাজির অভিযোগের ভিত্তিতে প্রথমে আমরা শামীমের বাসা ঘেরাও করি। সেখান থেকে তার সাতজন দেহরক্ষীকে আটক এবং অস্ত্র, শর্টগান ও গুলি উদ্ধার করা হয়।

তিনি বলেন, এরপর শামীমকে সঙ্গে নিয়ে আমরা তার অফিসে তল্লাশি চালাই। অভিযানে ১৬৫ কোটি টাকার বেশি এফডিআর চেক পাওয়া যায়। এর মধ্যে ১৪০ কোটি টাকার এফডিআর তার মায়ের নামে, বাকি ২৫ কোটি টাকা তার নামে। এছাড়া উদ্ধার হওয়া এক কোটি ৮০ লাখ টাকার মধ্যে নগদ অর্থ ও মার্কিন ডলার পাওয়া গেছে।

নিয়ম অনুযায়ী, ব্যবসা প্রতিষ্ঠান না থাকলে কোনো এফডিআর থাকার নিয়ম নেই, অথচ অধিকাংশ এফডিআরই শামীমের মায়ের নামে রয়েছে। এসব কারণে শামীমকে গ্রেফতার করা হয়েছে। সার্বিক বিষয়গুলো তদন্ত সাপেক্ষে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান র‌্যাবের মিডিয়া উইংয়ের পরিচালক।

পিএসএস/এসবি
আরও পড়ুন...
যুবলীগ নেতা শামীম আটক

 

রাজধানী: আরও পড়ুন

আরও