জন্মাষ্টমীতে কড়া নিরাপত্তা, বাড়ির ছাদেও থাকবে পুলিশ

ঢাকা, ১৫ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

জন্মাষ্টমীতে কড়া নিরাপত্তা, বাড়ির ছাদেও থাকবে পুলিশ

পরিবর্তন প্রতিবেদক ৫:০৭ অপরাহ্ণ, আগস্ট ২১, ২০১৯

জন্মাষ্টমীতে কড়া নিরাপত্তা, বাড়ির ছাদেও থাকবে পুলিশ

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রীকৃষ্ণের জন্মদিন জন্মাষ্টমীকে ঘিরে কড়া নিরাপত্তা ব্যবস্থা নিচ্ছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

আগামী ২৩ আগস্ট (শুক্রবার) জন্মাষ্টমী উৎসব হবে। ওইদিন বিকালে পুরান ঢাকার ঢাকেশ্বরী জাতীয় মন্দির থেকে বের হবে জন্মাষ্টমীর শোভাযাত্রা, শেষ হবে বাহাদুর শাহ পার্কে গিয়ে।

শোভাযাত্রার সময় পুরান ঢাকার প্রতিটি রাস্তার পাশের ভবনের ছাদে অবস্থান করবে পুলিশ। বিভিন্ন স্থান থেকে শোভাযাত্রায় আগত ট্রাক ও পিকআপকে বোমা নিষ্ক্রিয়কারী দল দিয়ে সুইপিং করা হবে।

বুধবার গণমাধ্যমে পাঠানো এক বার্তায় ডিএমপি এসব তথ্য জানায়।

যেকোন ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে এবারই প্রথম জন্মাষ্টমীর শোভাযাত্রায় উচ্চস্বরে সাউন্ড সিস্টেম বা পিএ স্পিকার বাজানোয় নিষেধাজ্ঞা জারি করেছে পুলিশ৷

ডিএমপি জানায়, শোভাযাত্রায় প্রারম্ভিক অবস্থা থেকে মিলিত হতে হবে। কোনোক্রমেই মাঝপথে কোনো ব্যক্তি শোভাযাত্রায় অংশ নিতে পারবে না। নিরাপত্তার স্বার্থে শোভাযাত্রায় হ্যান্ড ব্যাগ, ট্রলি ব্যাগ, বড় ভ্যানিটি ব্যাগ, পোটলা, দাহ্য পদার্থ, ছুরি, অস্ত্র, কাঁচি, ক্ষতিকারক তরল, ব্লেড, দিয়াশলাই, গ্যাসলাইট ইত্যাদি সঙ্গে নিয়ে শোভাযাত্রায় অংশ নিতে পারবে না। শোভাযাত্রা চলাকালীন রুটে কোনো ধরনের ফলমূল ছোড়া যাবে না।

এছাড়াও আয়োজক কমিটিকে নিজেদের পরিচয়পত্র সম্বলিত পর্যাপ্ত স্বেচ্ছাসেবক মোতায়েন করতে বলা হয়েছে। তারা বাইরে থেকে আগত অবাঞ্ছিত কাউকে শোভাযাত্রায় প্রবেশ করতে দেবে না।

মহানগর পুলিশের পক্ষ থেকে বার্তায় জানানো হয়, জন্মাষ্টমীর শোভাযাত্রাটি ঢাকেশ্বরী জাতীয় মন্দির হতে পলাশী মোড়- জগন্নাথ হল- কেন্দ্রীয় শহীদ মিনার- দোয়েল চত্ত্বর- হাইকোর্ট বটতলা- সরকারি কর্মচারী হাসপাতাল- ফিনিক্স রোড (পুলিশ হেডকোয়ার্টার্সের সমানে)- গোলাপশাহ্ মাজার- বঙ্গবন্ধু স্কয়ার- গুলিস্তান (সার্জেন্ট আহাদ বক্সের সামনে)- নবাবপুর রোড- রায়সাহেব বাজার মোড় হয়ে বাহাদুর শাহ্ পার্ক পর্যন্ত যাবে।

শুক্রবার বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত আগত যানবাহনগুলোকে এসব সড়ক পরিহার করার পরামর্শ দিয়েছে ডিএমপি।

এর আগে গত সোমবার জন্মাষ্টমীর নিরাপত্তা ব্যবস্থা নিয়ে বিভিন্ন মহলের সাথে বৈঠক করেন ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া।

বৈঠকে পুলিশ কর্মকর্তারা ছাড়াও বাংলাদেশ পূজা উদযাপন কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক এবং মহানগর পূজা উদযাপন কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, ওয়াসা, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন, স্বাস্থ্য অধিদফতর, পুলিশ হেডকোয়ার্টার্স, এসবি, এনএসআইসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভায় জন্মাষ্টমী শোভাযাত্রায় ব্যাগ, পোটলা ও সাউন্ড সিস্টেম নিয়ে নিষেধাজ্ঞা জারির কথা জানান ডিএমপি কমিশনার।

পিএসএস/এসবি

 

রাজধানী: আরও পড়ুন

আরও