চব্বিশ ঘণ্টায় বর্জ্যমুক্ত: কথা রাখলেন ঢাকার দুই মেয়র

ঢাকা, রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬

চব্বিশ ঘণ্টায় বর্জ্যমুক্ত: কথা রাখলেন ঢাকার দুই মেয়র

পরিবর্তন প্রতিবেদক ৬:৪১ অপরাহ্ণ, আগস্ট ১৩, ২০১৯

চব্বিশ ঘণ্টায় বর্জ্যমুক্ত: কথা রাখলেন ঢাকার দুই মেয়র

নগরী প্রায় শতভাগ বর্জ্যমুক্ত করা হয়েছে দাবি করে নগরবাসীকে বর্জ্য অপসারণ কাজে ডিএসসিসিকে সহযোগিতার জন্য আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন।

নগর ভবনে কোরবানির বর্জ্য অপসারণ নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে মঙ্গলবার বিকেলে তিনি নগরবাসীকে ধন্যবাদ দেন।

সাঈদ খোকন বলেন, ঈদুল আযহার প্রথম দিন অর্থাৎ সোমবার বিকেল ৩টা থেকে আজ (মঙ্গলবার) বিকেল ৩টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ১৭টি পশুর হাটের বর্জ্যসহ কোরবানিকৃত পশুর বর্জ্য মিলিয়ে প্রায় ১৬ হাজার মেট্রিক টন বর্জ্য অপসারণ করা হয়েছে।

তিনি ডিএসসিসির কর্মকর্তা-কর্মচারীদেরও ধন্যবাদ জানিয়ে বলেন, তাদের অক্লান্ত পরিশ্রম এবং নাগরিকদের সহযোগিতার ফলেই নগরীকে ২৪ ঘণ্টার মধ্যে কোরবানির বর্জ্যমুক্ত করার এ চ্যালেঞ্জ মোকাবেলা করা সম্ভব হয়েছে।

তিনি বলেন, পুরান ঢাকাবাসী ঈদুল আযহার দ্বিতীয় এবং তৃতীয় দিনেও পশু কোরবানি দিয়ে থাকেন। তাই এ দুদিনে আরও পাঁচ হাজার টন বর্জ্য উৎপন্ন হবে বলে ধারণা করা হচ্ছে- যা ডিএসসিসি দ্রুততম সময়ের মধ্যে অপসারণ করবে।

তিনি আরো জানান, ডিএসসিসি এলাকায় বর্জ্য অপসারণে ৯ হাজার ৫০০ জন পরিচ্ছন্নতাকর্মী, ১৫২টি খোলা ট্রাক, ৮২টি কন্টেইনার বক্স, ৬৯টি কন্টেইনার ক্যারিয়ার, ৮০টি ডাম্পিং ট্রাক, ২৯টি পানির গাড়ি, ২৩টি পে লোডার, ১২টি টায়ার ডোজারসহ নানা ধরনের যান ও যন্ত্রপাতি ব্যবহার করা হয়। এছাড়া নাগরিকদের জন্য করপোরেশনের পক্ষ থেকে বিনামূল্যে বর্জ্যব্যাগ সরবরাহ করা হয়েছে।

রাজধানীর কিছু স্থানে এখনো বর্জ্য থাকার বিষয়ে মেয়র বলেন, মেরাদিয়া বাজার, কমলাপুর স্টেডিয়ামসংলগ্ন বিশ্ব রোডের খালি জায়গা ও শনির আখড়া হাটের বর্জ্য ইজারাদারদের আসহযোগিতার কারণে এখনও পরিষ্কার করা যায়নি। তারা বাঁশ-খুঁটি সরিয়ে নেয়নি। আমরা সিদ্ধান্ত নিয়েছি, তাদের জামানত বাজেয়াপ্ত করব।

এদিকে, ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকাকে কোরবানির বর্জ্যমুক্ত করা হয়েছে বলে দাবি করেছেন মেয়র আতিকুল ইসলাম।

মঙ্গলবার দুপুরে বর্জ্য অপসারণ অগ্রগতি সম্পর্কিত এক সংবাদ সম্মেলনে তিনি এমন দাবি করেন।

আতিকুল ইসলাম জানান, ঈদুল আযহার প্রথম দিন থেকে এখন পর্যন্ত ১৩ হাজার ২৩৪ টন বর্জ্য অপসারণ করেছে সিটি করপোরেশন।

উল্লেখ্য, ঢাকার দুই সিটি করপোরেশনের মেয়র এবার ঘোষণা দিয়েছিলেন ঢাকাকে দ্রুত কোরবানি বর্জ্যমুক্ত করবেন। এ কারণে গতকাল সোমবার থেকে আজ মঙ্গলবার পর্যন্ত পরিচ্ছন্নতাকর্মীদের বেশ তৎপর দেখা গেছে। নিয়মিত পরিচ্ছন্নতাকর্মীদের পাশাপাশি এবার কাজ করেছেন অনেক অনিয়মিত পরিচ্ছন্নতাকর্মী।

ওস/এইচকে/এইচআর

 

রাজধানী: আরও পড়ুন

আরও