ঈদের দ্বিতীয় দিনেও চলছে পশু কোরবানি

ঢাকা, ১৬ আগস্ট, ২০১৯ | 2 0 1

ঈদের দ্বিতীয় দিনেও চলছে পশু কোরবানি

পরিবর্তন প্রতিবেদক ৯:৫৩ পূর্বাহ্ণ, আগস্ট ১৩, ২০১৯

ঈদের দ্বিতীয় দিনেও চলছে পশু কোরবানি

ঈদের দ্বিতীয় দিনেও রাজধানীজুড়ে চলছে পশু কোরবানি। কোরবানি বিধান অনুযায়ী, জিলহজ্জ মাসের ১০, ১১ ও ১২ তারিখ পশু জবাই করা যায়। তাই ঈদের দ্বিতীয় এবং তৃতীয় দিনেও পশু কোরবানি করে থাকেন মুসলমানরা।

মঙ্গলবার সকাল থেকেই রাজধানীর প্রায় সব এলাকায় কোরবানি করতে দেখা যায় অনেককে। কিন্তু ঈদের দিনের তুলনায় তার পরিমান সামান্য।

রাজধানীর মিরহাজীবাগ, চকবাজার, বাবুবাজার, বকশীবাজার, ওয়ারি, টিকাটুলি, বনশ্রী, বড্ডা, ফার্মগেট এলাকায় পশু কোরবানি করতে দেখা গেছে। কিন্তু কোরবানি জন্য সিটি করপোরেশনের নির্ধারিত স্থানে কাউকে দেখা যায় নি। প্রত্যেকেই বাড়ির সামনের রাস্তায় ও গ্যারেজে কোরবানি করতে দেখা গেছে।

মিরহাজীবাগের বাসিন্দা শাফায়েত হোসেন চৌধুরী বলেন, বিশেষত পুরান ঢাকায় ঈদ-উল আযহার দ্বিতীয় দিনে পশু কোরবানি দেওয়ার রেওয়াজ রয়েছে। এরই ধারাবাহিকতায় আমরাও দিচ্ছি।

তিনি বলেন, সাধারণ ঈদের দিনে আমরা পরিবার পরিজনের সাথে আড্ডা দিয়ে সময় কাটাই। ঈদের আনন্দকে বাড়াতে ঈদের দ্বিতীয় দিন আমরা কোরবানি দেই।

চকবাজারে কথা হয় ব্যবসায়ী মেহেদী হাসানের সাথে। তিনি বলেন, ঈদের দিন কসাই সংকট দেখা দেয়। তাই আজ কোরবানি দিচ্ছি।

এদিকে, গতকালের (ঈদের দিনের) বর্জ্য অপসারণে কাজ করে যাচ্ছেন পরিচ্ছন্নতাকর্মীরা। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন ঈদের ২৪ ঘণ্টার মধ্যে রাজধানীর বর্জ্য অপসারণে ঘোষণা দিয়েছিলেন।এজন্য দুই সিটির সকল কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করা হয়েছে।

ওএস/জেডএস/

 

রাজধানী: আরও পড়ুন

আরও