রাসায়নিকে পাকছে আম, ৬ আড়তের জরিমানা

ঢাকা, ১৪ আগস্ট, ২০১৯ | 2 0 1

রাসায়নিকে পাকছে আম, ৬ আড়তের জরিমানা

পরিবর্তন প্রতিবেদক: ৬:২৬ অপরাহ্ণ, মে ২৪, ২০১৯

রাসায়নিকে পাকছে আম, ৬ আড়তের জরিমানা

রমজানে অধিক মুনাফার লোভে কিছু অসাধু ব্যবসায়ী বিষাক্ত রাসায়নিক দিয়ে অপরিপক্ক আম পাকিয়ে বাজারজাত করছেন, যা মানবদেহের জন্য দীর্ঘমেয়াদি ক্ষতির কারণ হতে পারে।

কেমিকেল দিয়ে পাকানো এসব আম দেখতে কাঁচা আমের মতোই, কিন্তু কাটলে ভেতরে দেখা যাবে পাকা আমের মতো হলুদ রং ধারণ করেছে। মানুষ পাকা আম ভেবে এগুলো কিনলেই ঠকবে, কারণ ভেতরে দেখতে হলুদ হলেও এসব আম খেতে একেবারেই কাঁচা আমের মত।

শুক্রবার সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত রাজধানীর মিরপুর দিয়াবাড়ি আমের আড়তে অভিযান চালিয়ে এমন ২ হাজার কেজি ল্যাংড়াসহ বিভিন্ন প্রজাতির অপরিপক্ব আম জব্দ করেছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। র‌্যাব-৪ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট নিজাম উদ্দিন আহমেদ এই অভিযান পরিচালনা করেন।

নিজাম উদ্দিন বলেন, সরকারি নির্দেশনা অনুযায়ী গুটি আম গাছ থেকে পাড়া শুরু হয় ১৫ মে থেকে। সে হিসাবে গুটি আম বাজারে পাওয়া যাচ্ছে। কিন্তু সবচেয়ে সুস্বাদু প্রজাতির ল্যাংড়া পাড়া শুরু হবে ৬ জুন পর্যন্ত। আর মিষ্টি আম আম্রপালি ও ফজলি পাড়া শুরু হবে ১৬ জুন ও সর্বশেষ আশ্বিনা ১৭ জুলাই থেকে।

তিনি বলেন, এখনও ল্যাংড়া, আম্রপালি, ফজলি ও আশ্বিনা আম বাজারে আসার কথা না থাকলেও কিছু অসাধু ব্যবসায়ী বেশি লাভের আশায় অপরিপক্ক আম নির্ধারিত সময়ের আগেই পেড়ে রাসায়নিকে পাকিয়ে বাজারজাত করছেন। এসব আম মানবদেহের জন্য খুবই ক্ষতিকর।

নির্বাহী ম্যাজিস্ট্রেট নিজাম বলেন, অভিযানে মোট ৬টি প্রতিষ্ঠান থেকে ২ হাজার কেজি ল্যাংড়াসহ অপরিপক্ক আম জব্দ করা হয়েছে। ওই ৬টি প্রতিষ্ঠানকে এক লাখ টাকা করে মোট ৬ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

পিএসএস

 

রাজধানী: আরও পড়ুন

আরও