অ্যাসাঞ্জের মুক্তি দাবিতে ঢাকায় মানববন্ধন

ঢাকা, শুক্রবার, ২৪ মে ২০১৯ | ১০ জ্যৈষ্ঠ ১৪২৬

অ্যাসাঞ্জের মুক্তি দাবিতে ঢাকায় মানববন্ধন

পরিবর্তন প্রতিবেদক ৪:৪৫ অপরাহ্ণ, এপ্রিল ১৯, ২০১৯

অ্যাসাঞ্জের মুক্তি দাবিতে ঢাকায় মানববন্ধন

উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের মুক্তি এবং মুক্ত গণমাধ্যম ও অবাধ তথ্যপ্রবাহ নিশ্চিতের দাবিতে মানববন্ধন করেছে সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে এই কর্মসূচি পালিত হয়।

মানববন্ধনে বক্তরা বলেন, বিশ্বে অবাধ তথ্যপ্রবাহ নিশ্চিতের যে জোর দাবি উঠেছে, বর্তমান সময়ে তার কেন্দ্রীয় চরিত্রে অবস্থান করছেন জুলিয়ান অ্যাসাঞ্জ। অস্ট্রেলীয় এ নাগরিক যুক্তরাষ্ট্র ও তার সামরিক জোট ন্যাটোর সামরিক এবং কূটনীতিক লাখ লাখ গোপন নথি ফাঁস করে দেখিয়ে দিয়েছেন- ক্ষমতাধর রাষ্ট্রগুলো কী করে মুষ্টিমেয় গোষ্ঠীর স্বার্থ উদ্ধারে নির্বিচারে মানুষ খুন, ষড়যন্ত্র ও আইন লঙ্ঘন করে বেড়ায়। কিন্তু, যুদ্ধবাজ দেশের শাসকরা অ্যাসাঞ্জের এই লড়াইকে স্বাভাবিকভাবে দেখেনি। তাই তাকে গ্রেফতারের মধ্যদিয়ে তথ্যের অবাধ প্রবাহে বাধা তৈরি করলো পশ্চিমা বিশ্ব।

তারা আরও বলেন, অ্যাসাঞ্জ কেবলই একজন ব্যক্তি নন। অবাধ তথ্যপ্রবাহ নিশ্চিত করার যে লড়াই চলছে দেশে দেশে, সে লড়াইয়ের নেতা তিনি। তাই ‘গণসাংবাদিক’ অ্যাসাঞ্জের গ্রেফতারের প্রতিবাদ এবং মুক্তির দাবি জানানো সবার নৈতিক দায়িত্ব।

মানববন্ধনে উপস্থিত ছিলেন, সাংবাদিক রাজু আহমেদ, প্রমথেশ শীল, মীর মোশাররফ হোসেন, অনির্বান শাহরিয়ার, আবু দাউদ খান, আবদুল মান্নান দিপ্ত, ফারহান হাবীব, রাব্বি সিদ্দিকী, বাঁধন অধিকারী, মুজাহিদুল ইসলাম উইন প্রমুখ।

পিএসএস/আইএম