সড়কে চলবে না সুপ্রভাত, আবরারের নামে ফুটওভার ব্রিজ: আতিকুল (ভিডিও)

ঢাকা, ১৬ জুলাই, ২০১৯ | 2 0 1

সড়কে চলবে না সুপ্রভাত, আবরারের নামে ফুটওভার ব্রিজ: আতিকুল (ভিডিও)

প্রীতম সাহা সুদীপ ২:৪৩ অপরাহ্ণ, মার্চ ১৯, ২০১৯

প্রগতি স্মরণীতে নিহত শিক্ষার্থী আবরার আহমেদ চৌধুরীর নামে ফুটওভার ব্রিজ নির্মাণে ঘোষণা দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম।

রাজধানীর প্রগতি স্মরণীতে বাসচাপায় নিহত শিক্ষার্থী আবরার আহমেদ চৌধুরীর নামে দুই মাসের মধ্যে ফুটওভার ব্রিজ নির্মাণের প্রতিশ্রুতি দিয়েছেন ঢাকা উত্তরের মেয়র আতিকুল ইসলাম। আন্দোলনরত শিক্ষার্থীদের দাবির মুখে মেয়র এ ঘোষণা দেন।

মঙ্গলবার দুপুরে প্রগতি স্মরণীর নর্দায় দুর্ঘটনাস্থলে গিয়ে এই ঘোষণা দেন উত্তরের মেয়র। এর আগে সকালে সড়ক পার হওয়ার সময় সুপ্রভাত পরিবহনের একটি বাসের ধাক্কায় বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালের (বিইউপি) আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ছাত্র আবরার আহমেদ চৌধুরী নিহত হন। পরে সহপাঠীর মৃত্যুর প্রতিবাদে সড়ক অবরোধ করে আন্দোলনে নামে বিইউপি'র শতাধিক শিক্ষার্থী।

মেয়র আতিক ঘটনাস্থলে যাওয়ার পর ছাত্ররা লিখিতভাবে ৮ দফা দাবি পেশ করেন। মেয়র সেসব দাবির বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন শিক্ষার্থীদের।

মেয়র আতিকুল বলেন, ছাত্ররা যে দাবীগুলো করেছে, তা খুবই যৌক্তিক। দাবিগুলো যেভাবেই হোক আমাদের দেখতে হবে। ছাত্ররা যেসব দাবি জানিয়েছে তার মধ্যে একটি হচ্ছে ঘাতক বাস চালকের ফাঁসির দাবি। আমি বলতে চাই বাংলাদেশের প্রচলিত আইন অনুযায়ী যত দ্রুত সম্ভব তাকে আইনের আওতায় আনা হবে।

তিনি আরো বলেন, ঘাতক সুপ্রভাত পরিবহনের রুট পারমিট ও লাইসেন্স বাতিল করা হবে। রাজধানীতে সুপ্রভাত পরিবহনের বাস চলবেনা। ফিটনেস ছাড়া বাস ও লাইসেন্স ছাড়া চালককে গাড়িসহ রাস্তায় নামানোর জন্য সুপ্রভাত পরিবহনের মালিকের বিরুদ্ধেও প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

উত্তরের প্রতিটি বাস স্টপেজ মার্ক করে দেয়ার প্রতিশ্রুতি দিয়ে উত্তরের মেয়র বলেন, চেকিং সিস্টেম, কন্টাক্ট সিস্টেম বাতিল এবং সিটিং সার্ভিস যত দ্রুত সম্ভব কার্যকর করার নির্দেশ দিচ্ছি। নির্দিষ্ট স্থানে বাস থামবে, ঢাকা উত্তরের প্রত্যেকটি স্টপেজ আমরা মার্ক করে দেব। ডিএনসিসি ও ডিএমপিকে আজ থেকেই এই মার্কিং এর নির্দেশনা দিয়ে দিচ্ছি, অবিলম্বে এই নির্দেশনা বাস্তবায়ন করতে হবে।

তিনি আরো বলেন, প্রতিটি বাসে চালকের ছবিসহ বায়োডাটাসহ লাইসেন্স ঝুলিয়ে রাখতে হবে। আমি নির্দেশ দিয়ে দিচ্ছি অনতিবিলম্বে এটি কার্যকর করতে হবে।

আবরারের নামে ফুটওভার ব্রিজের প্রতিশ্রুতি দিয়ে আতিকুল ইসলাম বলেন, বসুন্ধরা আবাসিক এলাকার গেট, আফতাবনগর, লিংকরোড, রামপুরা ব্রিজসহ সকল পয়েন্টে ফুটওভার ব্রিজ করার নির্দেশনা আমরা ইতিমধ্যেই দিয়েছি। আজ যে জায়গায় আবরার মারা গেছে, আগামী দুই-তিন মাসের মধ্যে এখানে আবরারের নামে একটি ফুটওভার ব্রিজ করে দেয়া হবে।  

উত্তরের নতুন মেয়র আরো বলেন, প্রয়াত মেয়র আনিসুল হক যে বাস কোম্পানি নিয়ে কাজ করছিলেন, যতদ্রুত সম্ভব করার জন্য সংশ্লিষ্ট সকলের দৃষ্টি আকর্ষণ করবো। আর এই প্রত্যেকটি পয়েন্ট নিয়ে আমি মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলবো। ছাত্রদের সকল দাবি আমি নিজে প্রধানমন্ত্রীর কাছে উপস্থাপন করবো।

পিএসএস/এএসটি
আরও পড়ুন...
ঢাকায় বাসের ধাক্কায় ছাত্র নিহত, সড়ক অবরোধ

 

রাজধানী: আরও পড়ুন

আরও